জিতে নিন সদ্য লঞ্চ হওয়া iPhone 15, ভাইরাল মেসেজ এড়িয়ে যাওয়ার নির্দেশ India Post-এর

iPhone 15 সিরিজ গত ১২ সেপ্টেম্বর লঞ্চ হয়েছে। এরপর গত ২২ সেপ্টেম্বর থেকে সিরিজের সমস্ত মডেলের সেল শুরু হয়। বিভিন্ন রিপোর্ট থেকে ইতিমধ্যেই জানা গেছে…

iPhone 15 সিরিজ গত ১২ সেপ্টেম্বর লঞ্চ হয়েছে। এরপর গত ২২ সেপ্টেম্বর থেকে সিরিজের সমস্ত মডেলের সেল শুরু হয়। বিভিন্ন রিপোর্ট থেকে ইতিমধ্যেই জানা গেছে যে, নয়া আইফোন সিরিজ মুড়ি মুড়কির মতো ভারতে বিক্রি হচ্ছে। আর তারই ফায়দা তুলতে এবার মাঠে নেমে পড়লো কিছু অসাধু মানুষ। সম্প্রতি ভারতীয় ডাক বিভাগ তাদের আধিকারিক X হ্যান্ডেলের মাধ্যমে দেশবাসীকে ইন্ডিয়া পোস্টের (India Post) নামে ভাইরাল হওয়া একটা ভুয়ো মেসেজ সম্পর্কে সতর্ক করেছে। এই ফিশিং মেসেজে মিথ্যাভাবে দাবি করা হচ্ছে যে – ইন্ডিয়া পোস্ট ভাগ্যবান কিছু বিজয়ীদের একটি নতুন iPhone 15 সম্পূর্ণ বিনামূল্যে দেবে। এরজন্য পোস্টটি পরিচিতদের মধ্যে ব্যাপকভাবে শেয়ার করতে হবে। আর নিখরচায় লেটেস্ট আইফোন মডেল হাতে পাওয়ার লোভে যারা এই ফাঁদে পা দেবেন, তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারেন বলেই মনে করছে ভারত সরকারের ডাক শাখাটি।

X প্ল্যাটফর্মে ইন্ডিয়া পোস্ট দ্বারা শেয়ার করা পোস্টে, ভাইরাল হওয়ার ভুয়ো মেসেজ সম্পর্কে দেশবাসীকে সতর্ক করা হয়েছে। পাশাপাশি পোস্টে একটি স্ক্রিনশটও অন্তর্ভুক্ত করা হয়েছে। স্ক্রিনশট অনুসারে, ‘নবরাত্রির উপহার হিসাবে একটি iPhone 15 জিতে নেওয়ার লোভনীয় অফার’ দেওয়া হচ্ছে সোশ্যাল মিডিয়া ইউজারদের। তবে পুরস্কার পাওয়ার জন্য এই মেসেজকে হোয়াটসঅ্যাপে নূন্যতম ৫টি গ্রুপ বা ২০ জন বন্ধুর সাথে শেয়ার করতে হবে। তারপর আইফোন বিজেতা হওয়ার জন্য মেসেজে প্রদত্ত লিঙ্কে ক্লিক করার কথা বলা হয়েছে।

ইন্ডিয়া পোস্ট, এই ধরনের মেসেজ ফরোয়ার্ড এবং যেকোনো প্রকারের অননুমোদিত লিঙ্কে ক্লিক করার থেকে বিরত থাকার কথা বারংবার বলছে। কেননা বিনামূল্যে আইফোন দেওয়ার এই দাবি পুরোটাই একটা জালিয়াতির অংশ এবং প্রতারকদের ফাঁদে ফেলার অন্যতম সহজ উপায়।

স্ক্যামার দ্বারা বিভিন্ন সরকারি ওয়েবসাইটের অনুরূপ দেখতে ফিশিং সাইট তৈরী করে সাইবার আক্রমণ করার ঘটনা নতুন কিছু নয়। মূলত সাম্প্রতিক ট্রেন্ডের উপর ভিত্তি করে প্রতারকরা নিজেদের জালিয়াতি করার পদ্ধতি পরিবর্তন করে থাকে। যেমন কয়েক মাস আগে আধার আপডেট বা আধার ও প্যান লিঙ্ক করার বিষয়টি কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ধারাবাহিকভাবে প্রচার করা হচ্ছিল। যার পরপরই দেখা যায়, এই সম্পর্কিত প্রতারণামূলক মেসেজ ছড়ানো হচ্ছে। আর এখন যেহেতু মানুষ iPhone 15 নিয়ে মাতামাতি করছে, সেহেতু স্ক্যামাররা এই নতুন টপিককে হাতিয়ার করেছে ভিক্টিম ধরার জন্য।

তাই iPhone 15 স্ক্যাম থেকে নিরাপদ থাকতে, এরকম কোনো মেসেজ দেখলেই তা রিপোর্ট করুন বা এড়িয়ে যান। ভুলেও লোভে পরে লিঙ্কে ক্লিক করতে যাবেন না বা ব্যক্তিগত তথ্য শেয়ার করবে না৷ নইলে কিন্তু আপনার কষ্ট করে জমানো টাকা নিমেষে চুরি হয়ে যেতে পারে।

তবে আপনাদের মধ্যে যারা আইফোন ১৫ স্ক্যামের সম্পর্কে অবগত ছিলেন না এবং ইতিমধ্যেই এই কেলেঙ্কারীর শিকার হয়ে পড়েছেন, তাদের শীঘ্রই কয়েকটি জরুরি পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দেব আমরা। যত তাড়াতাড়ি সম্ভব ১৯৩০ নম্বরে ফোন করে এই বিষয়ে রিপোর্ট করুন। অথবা ইন্ডিয়ান সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টারের ওয়েবসাইট (cybercrime.gov.in) -এ গিয়ে আপনাদের সাথে হওয়া অনলাইন ফিনান্সিয়াল স্ক্যাম সম্পর্কে অভিযোগ দায়ের করুন।