স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য OnePlus-এর নয়া চমক, গুচ্ছের ফিচার্স সহ OxygenOS 14 আপডেটের ঘোষণা

ওয়ানপ্লাস তাদের প্রথম ফোল্ডেবল ফোন, OnePlus Open আগামী মাসে লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও, ব্র্যান্ডটি আগামী ৬ অক্টোবর ভারতে তাদের সাশ্রয়ী মূল্যের ট্যাবলেট,…

ওয়ানপ্লাস তাদের প্রথম ফোল্ডেবল ফোন, OnePlus Open আগামী মাসে লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও, ব্র্যান্ডটি আগামী ৬ অক্টোবর ভারতে তাদের সাশ্রয়ী মূল্যের ট্যাবলেট, OnePlus Pad Go-এর ওপর থেকে পর্দা সরাতে চলেছে। তবে এই প্রোডাক্টগুলি লঞ্চের আগে, কোম্পানি তাদের OxygenOS 14 সফ্টওয়্যার প্রকাশ করেছে। কোম্পানির অ্যান্ড্রয়েড স্কিনের এই নতুন ভার্সনটি অ্যান্ড্রয়েড ১৪ নির্ভর। গুগল (Google) শীঘ্রই তাদের Pixel 8 সিরিজের ফোনগুলির সাথে অ্যান্ড্রয়েড ১৪ ওএস ভার্সন জনসাধারণের জন্য উন্মোচন করবে বলে আশা করা হচ্ছে। আসুন তাহলে নতুন সফ্টওয়্যার আপডেট পাওয়ার জন্য যোগ্য ওয়ানপ্লাস ডিভাইসগুলির তালিকা সহ OxygenOS 14 কি কি ফিচার অফার করবে, জেনে নেওয়া যাক।

লঞ্চ হল অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক OxygenOS 14 সফ্টওয়্যার স্কিন

অক্সিজেন ওএস ১৪ দ্রুত, মসৃণ, স্থিতিশীল এবং নিরাপদ অভিজ্ঞতা প্রদান করার জন্য বেশ কিছু সাথে আপগ্রেড অফার করবে বলে ওয়ানপ্লাসের তরফে জানানো হয়েছে। কোম্পানির দ্বারা হাইলাইট করা প্রথম ফিচারটি হল ট্রিনিটি ইঞ্জিন। এটি ছয়টি প্রযুক্তি সমন্বিত প্ল্যাটফর্ম যা স্মার্টফোনের হার্ডওয়্যারের সম্পূর্ণ সম্ভাবনাকে তুলে ধরে। এটি মাল্টি-টাস্কিং, হেভি টাস্কিং এবং দীর্ঘমেয়াদী ব্যবহার সহ চাহিদাপূর্ণ পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। ট্রিনিটি ইঞ্জিনের মূল হল সিপিইউ ভাইটালাইজেশন, র্যাম ভাইটালাইজেশন এবং রম ভাইটালাইজেশন, যা উন্নত পারফরম্যান্স, বর্ধিত ব্যাটারি লাইফ এবং দীর্ঘমেয়াদী মসৃণ এক্সপেরিয়েন্স অর্জনের জন্য ফোনের অভ্যন্তরীণ সংস্থানগুলিকে বুদ্ধিমত্তার সাথে ব্যবহার করে।

জানিয়ে রাখি, সিপিইউ ভাইটালাইজেশন হল একটি সিস্টেম-লেভেল কম্পিউটিং পাওয়ার শিডিউলিং টেকনোলজি, যা উন্নত কর্মক্ষমতা এবং বিভিন্ন পরিস্থিতিতে মানানসই কম পাওয়ার খরচের মধ্যে সবচেয়ে ভালো ভারসাম্য নির্ধারণ করতে একটি পরিশীলিত কম্পিউটিং পাওয়ার মডেল গ্রহণ করে, যার ফলে ২০ মিনিট পর্যন্ত ব্যাটারি লাইফ বৃদ্ধি পায়৷

আবার, হাইপাররেন্ডারিং, হাইপারটাচ এবং হাইপারবুস্ট ফিচারের মতো বৈশিষ্ট্যও রয়েছে, যা ফোনের কার্যকারিতাকে আগের চেয়ে মসৃণ করে তোলে। হাইপাররেন্ডারিং গ্রাফিক্স অপ্টিমাইজেশন অ্যালগরিদম মোবাইল গেমগুলিতে আরও ভাল গ্রাফিক্স গুণমান তৈরি করতে সহায়তা করে। আর হাইপারটাচ ডিভাইসে একটি মসৃণ, সুনির্দিষ্ট এবং স্টেবল টাচ নিশ্চিত করে এবং উচ্চ শক্তি খরচের ক্ষেত্রে হাইপারবুস্ট ফিচারটি এআই মেশিন লার্নিং, ইন্টেলিজেন্ট পারফরম্যান্স কন্ট্রোল এবং গ্রাফিক্স উপাদান বিন্যাস কৌশলগুলিকে যুক্ত করে।

সুরক্ষা এবং গোপনীয়তা-সম্পর্কিত কিছু নতুন বৈশিষ্ট্যও মিলবে OxygenOS 14 সফ্টওয়্যার আপডেটের সাথে। ওয়ানপ্লাস ট্রাস্টেড এক্সিকিউশন এনভায়রনমেন্ট (TEE)-এর ওপর ভিত্তি করে ডিভাইস সিকিউরিটি ইঞ্জিন ৩.০ যুক্ত করছে। সিকিউরিটি সেন্টার একটি নতুন সিঙ্গেল ইন্টারফেসের জন্যও আপগ্রেড পেয়েছে, যা ব্যবহারকারীদের কাছে ডিভাইসের সিকিউরিটি স্ট্যাটাস এবং প্রাইভেসি অপশনগুলি পরিচালনা করা সহজ করে তোলে। এটি সম্ভাব্য নিরাপত্তামূলক ঝুঁকি সম্পর্কে ব্যবহারকারীদের সতর্ক করতেও সক্ষম। এছাড়াও, স্ট্রং বক্স নামে একটি চিপ-লেভেলের সিকিউরিটি এনক্রিপশন প্রযুক্তিও থাকবে। সংস্থাটি আরও একটি ফিচার নতুন আপডেটে যুক্ত করেছে, যার মাধ্যমে কনট্যাক্টের বিবরণ এবং ক্রেডিট কার্ডের নম্বরের মতো গোপনীয় তথ্যগুলিকে স্ক্রিনশট শেয়ার করার সময় স্বয়ংক্রিয়ভাবে পিক্সেলেট করা যাবে।

এছাড়াও, OxygenOS 14 সংস্করণে মিলবে অ্যাকোয়ামর্ফিক ডিজাইন ২.০ (Aquamorphic Design 2.0), যা কঠিন, তরল, এবং গ্যাসীয় কাঠামো দ্বারা অনুপ্রাণিত। OxygenOS 14 সময়, স্মার্টফোনের স্ট্যাটাস এবং কনটেন্টের ওপর ভিত্তি করে গতিশীলভাবে পরিবর্তিত হবে। কল, অ্যালার্ম এবং নোটিফিকেশন সহ অ্যাকোয়ামর্ফিক-থিমযুক্ত রিংটোনের নয়টি নতুন সেট এবং এগারোটি গ্লোবাল ইউআই সাউন্ড ডিজাইন যুক্ত করা হয়েছে৷ ওয়ানপ্লাস ফোনের নোট (Note) অ্যাপটিতে রঙ, আন্ডারলাইন, স্ট্রাইকথ্রু এবং ডিভাইডার সহ বিভিন্ন ফর্ম্যাটিং অপশন পাওয়া যাবে। এগুলি ছাড়াও আরও বেশ কিছু নতুন ফিচার OxygenOS 14 আপডেটে যুক্ত করেছে ওয়ানপ্লাস।

OxygenOS 14 রোলআউটের টাইমলাইন

ওয়ানপ্লাস নিশ্চিত করেছে যে OnePlus 11 হবে প্রথম ডিভাইস যা Android 14-এর ওপর ভিত্তি করে OxygenOS 14-এর স্টেবল ভার্সন পাবে। এটি নভেম্বরের মাঝামাঝি সময়ে বাজারে আসার কথা। ধীরে ধীরে ব্র্যান্ডের আরও মডেল আপডেটটি পেতে শুরু করবে। ওয়ানপ্লাস ভারতে OxygenOS 14 Open বিটা ভার্সনের যোগ্য ডিভাইসগুলির তালিকা ঘোষণা করেছে, যেগুলি আগামী দিনে স্টেবেল আপডেট পাবে।

OxygenOS 14 Open Beta অক্টোবর,২০২৩-এর রোডম্যাপ

OnePlus Pad

OnePlus Nord 3 5G

OnePlus 11R 5G

OnePlus 10 Pro 5G

OnePlus 10T 5G

OxygenOS 14 Open Beta নভেম্বর,২০২৩-এর রোডম্যাপ

OnePlus 10R 5G

OnePlus 9 Pro 5G

OnePlus 9 5G

OnePlus 9R 5G

OnePlus 9RT 5G

OnePlus 8T 5G

OnePlus Nord CE 3 5G

OnePlus Nord CE 3 Lite 5G

OnePlus Nord N30 5G

OnePlus Nord 2T 5G

OnePlus Nord CE 2 Lite 5G