Ather 450S HR: এক চার্জেই 156 কিমি, জবরদস্ত ইলেকট্রিক স্কুটার আনছে এথার

সস্তার ইলেকট্রিক স্কুটারের প্রতি ক্রেতাদের আকর্ষণ বাড়তে দেখা যাচ্ছে। তাই কোম্পানিগুলি তুলনামূলক কম দামের মডেল আনতে বদ্ধপরিকর। আবার বিভিন্ন সংস্থা সস্তার বাইকের মধ্যেও ভ্যারিয়েশন এনে…

সস্তার ইলেকট্রিক স্কুটারের প্রতি ক্রেতাদের আকর্ষণ বাড়তে দেখা যাচ্ছে। তাই কোম্পানিগুলি তুলনামূলক কম দামের মডেল আনতে বদ্ধপরিকর। আবার বিভিন্ন সংস্থা সস্তার বাইকের মধ্যেও ভ্যারিয়েশন এনে ক্রেতাদের চমক দিতে চাইছে। যেমন ব্যাটারি চালিত টু-হুইলারের জনপ্রিয় সংস্থা এথার এনার্জি (Ather Energy) বেশি মাইলেজের সঙ্গে 450S-এর নয়া ভ্যারিয়েন্ট আনছে। হোমোলোগেশন ডকুমেন্ট থেকে জানা গেছে আসন্ন মডেলটি Ather 450S HR নামে হাজির হবে। এখানে ‘HR’-এর অর্থ ‘হাই রেঞ্জ’ বলে মনে করা হচ্ছে।

Ather 450S HR আসতে চলেছে

নতুন Ather 450S HR-এ থাকছে একটি ফেজ-৩ পার্মানেন্ট ম্যাগনেট সিঙ্ক্রোনাস মোটর, যা থেকে সর্বোচ্চ ৭.২৪ বিএইচপি শক্তি উৎপন্ন হবে। ৩.৭ কিলোওয়াট আওয়ার ক্ষমতার ব্যাটারি প্যাক সমেত হাজির হচ্ছে স্কুটারটি। যা সম্পূর্ণ চার্জে ১৫৬ কিলোমিটার রেঞ্জ (পরীক্ষিত) প্রদান করবে বলে অনুমান করা হচ্ছে। বাস্তবিক পরিস্থিতিত ১১০ কিলোমিটার হওয়ার সম্ভাবনা।

Ather 450S HR তিনটি রাইডিং মোড সহ আসবে – ইকো, স্মার্ট ও স্পোর্ট। প্রতি ঘন্টায় ৮০ কিলোমিটার সর্বোচ্চ গতিবেগ তুলতে সক্ষম। ফিচার হিসেবে এতে 450S-এর সমান বৈশিষ্ট্য উপস্থিত থাকবে। যেমন এলসিডি কালার ডিসপ্লে, ব্লুটুথ কানেক্টিভিটি, অন-বোর্ড টার্ন বাই টার্ন নেভিগেশন, মিউজিক প্লেব্যাক, ফোন কল কন্ট্রোল ইত্যাদি।

প্রসঙ্গত, Ather 450S-এ রয়েছে ২.৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। এর ইলেকট্রিক মোটর থেকে ৫.৪ কিলোওয়াট শক্তি ও ২২ এনএম টর্ক উৎপন্ন হয়। এথার গ্রিড থেকে এটি ফাস্ট চার্জিং সমর্থন করে। মাত্র ১০ মিনিটের চার্জে ১৫ কিলোমিটার পথ চলার শক্তি অর্জন করে এটি। আবার বাড়িতে চার্জার দ্বারা ৮০% চার্জ হতে ৬.৫ ঘন্টা সময় নেয়। এর টপ স্পিড ৯০ কিমি/ঘন্টা। 450X-এর চাইতে 450S-এ দেওয়া হয়েছে ছোট ব্যাটারি, হালকা ওজন এবং সামান্য ছোট রিয়ার টায়ার।

জানিয়ে রাখি, 450S-এর এলসিডি ডিসপ্লের কিছু ফিচার শুধু অপশনাল হিসেবে রয়েছে, যা শুধু প্রো প্যাকে উপলব্ । স্কুটারটির সাধারণ দাম ১.৩ লক্ষ টাকা। তবে প্রোপ্যাক সমেত কিনলে পড়বে ১.৪৩ লক্ষ টাকা। ওটিএ আপডেট সহ স্কুটারটি ৫ বছর ও ৬০,০০০ কিলোমিটার ওয়ারেন্টি (যেটি আগে হবে) অফার করা হয়। বর্তমানে এদেশে ১০০টি শহরে ২০০-র বেশি টাচপয়েন্ট আছে এথারের। ১,৫০০-এর বেশি এথার গ্রিড সমেত বর্তমানে তারা পাবলিক ফাস্ট চার্জিং নেটওয়ার্ক সম্প্রসারণের কাজ চালাচ্ছে।