পেট্রল পাম্পে কম যেতে হয়, সর্বাধিক মাইলেজ দিয়ে টাকা বাঁচাতে এই সব গাড়ির জুড়ি মেলা ভার

জ্বালানির ছ্যাঁকা লাগানো মূল্যের কারণে প্রায় সকলেই গাড়িতে বেশি মাইলেজ পাওয়ার দিকে আগ্রহ দেখাচ্ছে। ক্রেতাদের পকেটের উপর চাপ কমাতে তাই হাইব্রিড সিস্টেমের উদ্ভব। কী এই…

জ্বালানির ছ্যাঁকা লাগানো মূল্যের কারণে প্রায় সকলেই গাড়িতে বেশি মাইলেজ পাওয়ার দিকে আগ্রহ দেখাচ্ছে। ক্রেতাদের পকেটের উপর চাপ কমাতে তাই হাইব্রিড সিস্টেমের উদ্ভব। কী এই হাইব্রিড প্রযুক্তি? এটি এমন এক টেকনোলজি, যার মাধ্যমে পেট্রোলের সাথে কিছুটা দূরত্ব ব্যাটারির মাধ্যমে চালানোর সুবিধা থাকে। পথ চলার ক্ষেত্রে দুইয়ের ব্যবহার ঘটায় জ্বালানি তেল কম পোড়ে। ফলস্বরূপ মাইলেজ চড়চড়িয়ে বেড়ে যায়। তাই যতদিন যাচ্ছে এই জাতীয় গাড়ির রমরমা বাজার দেখা দিচ্ছে। আজকের এই প্রতিবেদনে দেশের সর্বাধিক মাইলেজ প্রদানকারী তিন হাইব্রিড গাড়ি সম্পর্কে আলোচনা করা হল।

Maruti Suzuki Grand Vitara / Toyota Urban Cruiser Hyryder

Maruti Suzuki Grand Vitara-তে আছে একটি ১.৫ লিটার স্ট্রং হাইব্রিড ইঞ্জিন, যা থেকে সর্বোচ্চ ২৭.৯৩ কিলোমিটার মাইলেজ পাওয়া যায়। আবার Toyota Urban Cruiser Hyryder থেকেও সমান মাইলেজ মেলে। কারণ গাড়ি দুটি একে অপরের রিব্যাজ ভার্সন। বর্তমান এই মডেল দুটি হল দেশে সর্বাধিক মাইলেজ প্রদানকারী গাড়ি।

Honda City Hybrid

Honda City Hybrid-এ উপস্থিত একটি ১.৫ লিটার স্ট্রং হাইব্রিড পেট্রোল ইঞ্জিন। এটি ২৭.১৩ কিলোমিটার মাইলেজ দেয়। ভারতে সেডান গাড়ির সেগমেন্টে যা সর্বাধিক। ইঞ্জিন থেকে সর্বোচ্চ ১২৫ এইচপি শক্তি ও ২৫৩ এনএম টর্ক উৎপন্ন হয়।

Toyota Innova Hycross / Maruti Suzuki Invicto

Innova Hycross-এর মাইলেজ ২১.১ কিলোমিটার/লিটার। এতে উপস্থিত একটি স্ট্রং হাইব্রিড ইঞ্জিন। তবে ওজন কম হওয়ার কারণে এর রিব্যাজড ভার্সন Maruti Invicto-র মাইলেজ সামান্য বেশি। গাড়ি দুটি ২.০ লিটার হাইব্রিড ইঞ্জিন দ্বারা পরিচালিত। মারুতির মডেলটি ১ লিটার পেট্রলে ২৩.২৪ কিলোমিটার পথ দৌড়ায়।