Top 10 Cars: ভারতে তৈরি কোন গাড়ি বিদেশে সবচেয়ে বেশি বিক্রি হয় জানেন?

বিগত ক’বছরে বিশ্বজুড়ে ভারতে তৈরি গাড়ির গাড়ির চাহিদায় জোয়ার এসেছে। বিদেশী সংস্থাগুলি এদেশে ঘাঁটি গড়ে তোলার ফলে মেড-ইন-ইন্ডিয়া চার চাকা আজ রপ্তানি হচ্ছে বিশ্বের বিভিন্ন…

বিগত ক’বছরে বিশ্বজুড়ে ভারতে তৈরি গাড়ির গাড়ির চাহিদায় জোয়ার এসেছে। বিদেশী সংস্থাগুলি এদেশে ঘাঁটি গড়ে তোলার ফলে মেড-ইন-ইন্ডিয়া চার চাকা আজ রপ্তানি হচ্ছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। ছুটে চলেছে ঝাঁ চকচকে পাশ্চাত্য রাস্তায়। সঙ্গে জিতে নিয়েছে বিদেশী ক্রেতাদের মন। ভারত থেকে অন্যান্য দেশে যে গাড়িগুলি এক্সপোর্ট হয় তাদের প্রথমেই থাকে কিছু জনপ্রিয় নাম। চলুন তাহলে দেখে নেওয়া যাক আগস্টে ভারত থেকে সর্বাধিক রপ্তানিকৃত দশটি গাড়ি কোনগুলি।

Maruti Suzuki Baleno

আগস্টে Maruti Suzuki Baleno-র মোট ৫,৯৪৭ ইউনিট অন্যান্য দেশে রপ্তানি করা হয়েছে, যা সর্বাধিক। গাড়িটি একটি ১.২ লিটার পেট্রোল ইঞ্জিনে দৌড়য়। এটি অটোমেটিক এবং ম্যানুয়াল উভয় ট্রান্সমিশন সহ বেছে নেওয়া যায়।

Hyundai Verna

হুন্ডাই গত মাসে Verna-র মোট ৫,৪০৩ ইউনিট বিদেশে সরবরাহ করেছে। রপ্তানির দিক থেকে এটি তালিকার দ্বিতীয় স্থান অধিকার করেছে। মোট দুই ধরনের ইঞ্জিনে বেছে নেওয়া যায় গাড়িটি – ১.৫ লিটার পেট্রোল ও ১.৫ লিটার টার্বো পেট্রোল।

Hyundai Grand i10

আগস্টে Hyundai Grand i10-এর ৪,৪২১ ইউনিট বিদেশে পাড়ি জমিয়েছে। হ্যাচব্যাক মডেলটি ১.৫ লিটার NA পেট্রোল ইঞ্জিনে অফার করা হয়। গাড়িটি ৫-স্পিড ম্যানুয়াল এবং এএম টি গিয়ারবক্স সমেত বেছে নেওয়া যায়।

Kia Sonet

গত মাসে ভারত থেকে Kia Sonet-এর ৩,৮৭৪টি মডেল রপ্তানি করা হয়েছে। এই কম্প্যাক্ট এসইউভি গাড়িটি তিন ধরনের ইঞ্জিনে উপলব্ধ – ১.০ লিটার পেট্রোল, ১.২ লিটার পেট্রোল এবং ১.৫ লিটার টার্বোচার্জড ডিজেল ইঞ্জিন।

Maruti Suzuki Dzire

পঞ্চম স্থানে উঠে এসেছে Maruti Suzuki Dzire। আগের মাসে এর মোট ৩,২৬৬টি মডেল অন্য দেশে পাঠিয়েছে সংস্থা। গাড়িটি একটি ১.২ লিটার পেট্রোল ইঞ্জিনে ছোটে। এটি ৫-স্পিড ম্যানুয়াল এবং অটোমেটিক ট্রান্সমিশন সমেত বেছে নেওয়া যায়।

Volkswagen Virtus

Volkswagen Virtus-এর মোট ৩,১৯৪ ইউনিট বিদেশে যাওয়ার জন্য জাহাজে উঠেছিল। গাড়িটি দুই ধরনের ইঞ্জিনে কেনা যায় – ১.০ লিটার টার্বো পেট্রোল এবং ১.৫ লিটার টার্বো পেট্রোল।

Volkswagen Taigun

আন্তর্জাতিক বাজারে Volkswagen Taigun-এর ব্যাপক চাহিদা। আগের মাসে এর মোট ৩,০২৭ ইউনিট বিভিন্ন দেশে পাড়ি দিয়েছে। সপ্তম স্থানে থাকা গাড়িটি দু’ধরনের ইঞ্জিনে উপলব্ধ – ১.০ লিটার টার্বো পেট্রোল এবং ১.৫ লিটার টার্বো পেট্রোল।

Hyundai Aura

অষ্টম স্থান দখল করেছে Hyundai Aura। সেডান গাড়িটির মোট ৩,০২৩ ইউনিট রপ্তানি করেছে হুন্ডাই। এটি একটি ১.২ লিটার পেট্রোল ইঞ্জিনে অফার করা হয়। এতে উপলব্ধ ৫-স্পিড ম্যানুয়াল এবং এএমটি ট্রান্সমিশন।

Maruti Suzuki Fronx

নতুন লঞ্চ হওয়া Maruti Suzuki Fronx রপ্তানির দিক থেকে তালিকার নবম স্থান দখল করেছে। গত মাসে গাড়িটির মোট ২,৪১৬ ইউনিট অন্যান্য দেশে পাঠিয়েছে মারুতি সুজুকি। Fronx দুই ইঞ্জিনে বেছে নেওয়া যায় – ১.২ লিটার পেট্রোল এবং ১.০ লিটার টার্বো পেট্রোল।

Maruti Suzuki Swift

তালিকার সর্বশেষ স্থানে রয়েছে Maruti Suzuki Swift। এটি মোট ২,৩৯২ ইউনিট রপ্তানি হয়েছে। গাড়িটি ৫-স্পিড ম্যানুয়াল এবং অটোমেটিক ট্রান্সমিশনের সাথে ১.২ লিটার পেট্রোল ইঞ্জিনে কেনা যায়।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন