Smartphone Blast: ফোন চার্জ দিতে গিয়ে বিস্ফোরণ, ভাঙল বাড়ি-গাড়ির জানলা, আহত ৩

Smartphone Blast: বিগত কয়েক বছরে স্মার্টফোনের নিত্য প্রয়োজনীয় বস্তুতে পরিণত হওয়ার কারণে, একদিকে যেমন জীবনে আধুনিকতার ছোঁয়া মিশেছে বা নানাবিধ কাজ সহজ হয়ে গেছে, ঠিক…

Smartphone Blast: বিগত কয়েক বছরে স্মার্টফোনের নিত্য প্রয়োজনীয় বস্তুতে পরিণত হওয়ার কারণে, একদিকে যেমন জীবনে আধুনিকতার ছোঁয়া মিশেছে বা নানাবিধ কাজ সহজ হয়ে গেছে, ঠিক তেমনই মানুষকে বেশ কিছু অসুবিধে বা অনেক সময় বিপদের মুখেও পড়তে হচ্ছে। যেমন, স্মার্টফোন বিস্ফোরণ (Smartphone blast) তথা ফোনে আগুন ধরে যাওয়ার দুর্ঘটনাটি খুব সাধারণ হয়ে দাঁড়িয়েছে – কিন্তু প্রায়শই এমনটা ঘটলেও এতে করে সমূহ ক্ষতির শিকার হচ্ছেন অনেক ইউজার। সেক্ষেত্রে সম্প্রতি মহারাষ্ট্রের নাসিকে স্মার্টফোন ব্লাস্টের এমন একটি ঘটনা সামনে এসেছে, যেখানে বিস্ফোরণের তীব্রতায় ইউজারের বাড়ির ভিতরের কাঁচ ও জানালা ছাড়াও বাইরে পার্ক থাকা গাড়ির জানালাও ক্ষতিগ্রস্ত হয়েছে। আর শুধু বস্তু নয়, বাড়ি-গাড়ির ক্ষতির সাথে আহত হয়েছেন তিনজন মানুষও। স্মার্টফোন চার্জ করার সময় এই দুর্ঘটনা ঘটে বলে জানা গিয়েছে।

আবারও ফোন চার্জে থাকা অবস্থায় ঘটল বিস্ফোরণ

রিপোর্ট অনুযায়ী, মহারাষ্ট্রের নাসিকের সিডকো উত্তম নগর এলাকায় এই বিস্ফোরণটি ঘটেছে, যেখানে দুর্ঘটনার সময় ফোনটি চার্জে বসানো ছিল। এক্ষেত্রে ঘটনার সময় মানুষ আহত হওয়ার পাশাপাশি বাড়ি এবং নিকটস্থ গাড়ির ক্ষতি হওয়ায়, শক্তিশালী বিস্ফোরণের পেছনে অন্য কারণ আছে কিনা তার তদন্ত শুরু করেছে পুলিশ।

এই কারণে বিস্ফোরিত হয় স্মার্টফোন

ফোন বিস্ফোরণের ঘটনা এটিই প্রথম নয়, এর আগেও এমন বহু ঘটনা আমাদের সামনে এসেছে। স্মার্টফোনে আগুন ধরা এবং বিস্ফোরণ ঘটার মূল কারণ ব্যাটারি ও চার্জিংজনিত সমস্যা – সাধারণত লিথিয়াম-আয়ন ব্যাটারি স্মার্টফোনে ব্যবহৃত হয়। আর এতে অত্যধিক তাপ পড়লে একটি ক্ষতিকারক প্রতিক্রিয়া সৃষ্টি হয়, যাতে ব্যাটারি ড্যামেজ থেকে শুরু করে বা বিস্ফোরণ পর্যন্ত হতে পারে। যদিও প্রাথমিকভাবে মহারাষ্ট্রের ঘটনাটি মোবাইল ব্লাস্ট মনে হলেও আদৌ সেটিই কারণ কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

ফোন বাঁচাতে এবং বিপদ এড়াতে এইভাবে সতর্ক থাকুন

– আপনি যদি নিজের ফোন চার্জ করার জন্য লোকাল বা অন্য চার্জার ব্যবহার করেন, তবে অবিলম্বে এই কাজ বন্ধ করুন। এতে স্মার্টফোনের ব্যাটারি তো নষ্ট হয়ই, পাশাপাশি এটি ব্যাটারি ব্লাস্টের প্রধান কারণও হয়ে উঠতে পারে।

– ফোন খুব গরম হয়ে গেলে সেটিকে বন্ধ করুন বা নিজের থেকে দূরে রাখুন। চাইলে এয়ারপ্লেন মোডটিও অন করে দিতে পারেন।

– ফোন চার্জ করার সময় ব্যবহার করবেন না।

– ফোনে মোটা কভার ব্যবহার করা এবং কভারের ভেতরে টাকার নোট বা কাগজ রাখাও বিস্ফোরণের কারণ হতে পারে। কারণ এগুলির কারণে ফোনে উৎপন্ন তাপ বাইরে বেরোয়না।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন