Apple এতদিনের নিয়মে পাল্টে দিতে চলেছে, iPhone 16 সিরিজে দেখতে পাবেন বড় বদল

চলতি মাসে অ্যাপল (Apple) লঞ্চ করেছে তাদের বর্তমান প্রজন্মের iPhone 15 সিরিজটি। এই লাইনআপে চারটি মডেল অন্তর্ভুক্ত রয়েছে, এগুলি হল – স্ট্যান্ডার্ড iPhone 15, iPhone…

চলতি মাসে অ্যাপল (Apple) লঞ্চ করেছে তাদের বর্তমান প্রজন্মের iPhone 15 সিরিজটি। এই লাইনআপে চারটি মডেল অন্তর্ভুক্ত রয়েছে, এগুলি হল – স্ট্যান্ডার্ড iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max। এর মধ্যে Pro মডেলগুলি অ্যাপলের লেটেস্ট A17 Bionic প্রসেসর দ্বারা চালিত। আর নন প্রো মডেলগুলিতে পুরোনো A16 Bionic চিপসেটটি ব্যবহার করা হয়েছে। অ্যাপল প্রতি বছরই তাদের ফ্লাগশিপ লাইনআপের সাথে একই ধারা বজায় রাখে। কিন্তু এখন এক সাপ্লাই চেইন বিশেষজ্ঞ জানিয়েছেন যে, আগামী বছরের iPhone 16 সিরিজে এই নিয়মটির বদল আনতে চলেছে অ্যাপল।

সমগ্র iPhone 16 লাইনআপে ব্যবহৃত হতে পারে A18 চিপসেট

সাপ্লাই চেইন বিশ্লেষক জেফ পু-এর মতে অ্যাপল তাদের বেস আইফোন মডেলগুলিতে পুরানো চিপসেট ব্যবহার করার বর্তমান ট্রেন্ডটি বদলানোর সিদ্ধান্ত নিয়েছে এবং এর পরিবর্তে চারটি আইফোন ১৬ মডেলেই এ১৮-ব্র্যান্ডের চিপ ব্যবহার করবে বলে জানা গেছে। আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস এ১৬ বায়োনিক চিপ দ্বারা চালিত, যা গত বছরের আইফোন ১৪ প্রো মডেলগুলিতে ব্যবহৃত হয়েছিল। অন্যদিকে, আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স-এ লেটেস্ট এ১৭ প্রো চিপসেট রয়েছে, যা তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-এর ৩ ন্যানোমিটার নোডের ওপর ভিত্তি করে তৈরি।

জেফ দাবি করেছেন যে, অ্যাপল চারটি আইফোন ১৬ মডেলেই এ১৮ চিপ ব্যবহার করবে, যা টিএসএমসি-এর দ্বিতীয় প্রজন্মের ৩ ন্যানোমিটারের চিপ তৈরির প্রক্রিয়া ব্যবহার করে নির্মাণ করা হবে, যা এন৩ই (N3E) নামে পরিচিত। এই প্রক্রিয়াটি আইফোন ১৫ প্রো মডেলের এ১৭ প্রো চিপের জন্য ব্যবহৃত টিএসএমসি-এর প্রথম-প্রজন্মের ৩ ন্যানোমিটারের প্রক্রিয়া, এন৩বি (N3B)-এর তুলনায় কম ব্যয়বহুল। তিনি বিশ্বাস করেন যে, স্ট্যান্ডার্ড আইফোন ১৬ মডেলগুলি এ১৮ চিপ পাবে, আর প্রো মডেলগুলি এ১৮ প্রো চিপ ব্যবহার করবে।

তবে এটি লক্ষণীয় যে, সাপ্লাই চেইন বিশ্লেষক চিপসেটের মার্কেটিং নাম সম্পর্কে শুধুমাত্র অনুমান করেছেন। যেহেতু iPhone 16 লাইনআপ এখনও লঞ্চ হতে এক বছর বাকি আছে, তাই অ্যাপল সত্যি A18 এবং A18 Pro ব্র্যান্ডিং ব্যবহার করবে কিনা সেটাই দেখার। মার্কেটিং নাম সম্পর্কে অনিশ্চয়তা থাকলেও, অ্যাপলের পরিকল্পনার পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে জেফ পু-এর ভাল ট্র্যাক রেকর্ড রয়েছে। তিনিই প্রথম জানিয়েছিলেন যে, iPhone 15 Pro মডেলগুলি ৮ জিবি এক্সটেন্ডেড র‍্যামের সাথে আসবে এবং iPhone 15 Pro Max-এর প্রারম্ভিক মূল্য iPhone 14 Pro Max-এর থেকে বেশি হবে।