E-Scooter: Ola, TVS-কে টেক্কা দিয়ে বছরের সেরা ইলেকট্রিক স্কুটারের পুরস্কার পেল এই কোম্পানি

সপ্তাহ তিনেক আগেই ভারতের ইলেকট্রিক স্কুটারের দুনিয়ায় নতুন সদস্য হিসেবে পথ চলা শুরু করেছিল Vegh S60 । এক মাস না পেরোতেই নির্মাতা সংস্থা ভেগ অটোমোবাইলস…

সপ্তাহ তিনেক আগেই ভারতের ইলেকট্রিক স্কুটারের দুনিয়ায় নতুন সদস্য হিসেবে পথ চলা শুরু করেছিল Vegh S60 । এক মাস না পেরোতেই নির্মাতা সংস্থা ভেগ অটোমোবাইলস (Vegh Automobiles) এটি ‘স্টার ইলেকট্রিক স্কুটার অফ দ্য ইয়ার’ খেতাব জয়ের কথা ঘোষণা করল। দুর্দান্ত ডিজাইন, অত্যাধুনিক প্রযুক্তি, এবং পারফরম্যান্সের জন্য ফ্রাঞ্চাইজি ইন্ডিয়ার তরফে আয়োজিত ইভি ইন্ডিয়া অ্যাওয়ার্ড ২০২৩-এর মঞ্চ থেকে এই সম্মাননা অর্জন করেছে Vegh S60।

Vegh S60 ‘স্টার ইলেকট্রিক স্কুটার অফ দ্য ইয়ার’ খেতাব জয় করল

যে সমস্ত কোম্পানি তথা ব্যক্তি ভারতের ইলেকট্রিক স্কুটার তৈরিতে এবং প্রচারে তাৎপর্যপূর্ণ অবদান রেখেছে, তাদের সকলকে এই পুরস্কার দিয়ে সম্মানিত করা হয়। ফ্রাঞ্চাইজি ইন্ডিয়া ইভি ইন্ডিয়া অ্যাওয়ার্ড জেতার প্রসঙ্গে সংস্থার সহ প্রতিষ্ঠাতা এবং সিইও প্রজ্ঞা গোয়েল বলেন, “এই পুরস্কার আমাদের দলের কঠোর পরিশ্রম এবং উৎসর্গের প্রমাণ। ক্রেতাদের সম্ভাব্য সেরা ইলেকট্রিক স্কুটার চালানোর অভিজ্ঞতা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছি আমরা।”

স্পেসিফিকেশনের কথা বললে, Vegh S60-তে দেওয়া হয়েছে ২.৫ কিলোওয়াট মোটর। যা প্রতি ঘন্টায় সর্বোচ্চ ৭৫ কিলোমিটার গতিবেগ তুলতে সক্ষম। সম্পূর্ণ চার্জ থাকলে ব্যাটারি ১২০ কিলোমিটারের বেশি রেঞ্জ প্রদান করতে সক্ষম। ৩ কিলোওয়াট আওয়ার ক্ষমতার ব্যাটারি প্যাকটি AIS156, Phase 2 অনুমোদিত। অর্থাৎ ব্যাটারিটি জল ও ধুলোময়লা প্রতিরোধে সক্ষম।

স্কুটারটির দাম ১.২৫ লাখ টাকা (এক্স-শোরুম) স্থির করেছে কোম্পানি। ভেগ অটোমোবাইলস জানিয়েছে, আগামী কয়েক মাসের মধ্যে তারা S60-এর আপগ্রেড ভার্সন লঞ্চ করবে। বর্তমানে সংস্থার অথোরাইজড ডিলারশিপ থেকে ১,১০০ টাকার বিনিময়ে Vegh S60-এর বুকিং চলছে।

ই-স্কুটারটির বিশেষ ফিচার্সের মধ্যে রয়েছে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম, ডিজিটাল ডিসপ্লে এবং তিনটি রাইডিং মোড, চওড়া সিট এবং হাইড্রলিক সাসপেনশন। ম্যাট ব্ল্যাক, লাইট গ্রে, হোয়াইট এবং লাইট গ্রীন – এই চার কালার অপশনে কেনা যাচ্ছে। ফাস্ট চার্জারে ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে ৪ থেকে ৫ ঘন্টা সময় লাগবে।