সামনেই Sale, অফারে নতুন Smartphone কেনার আগে এই ৬টি বিষয় মাথায় না রাখলে পস্তাবেন!

আমাদের বর্তমান জীবনে অপরিহার্যতার আরেক নাম স্মার্টফোন (Smartphone)। কাজে-অকাজে এই খুদে ইলেকট্রনিক্সটি চাই-ই চাই! সেক্ষেত্রে সামনের ফেস্টিভ সেলে আপনি যদি Flipkart-Amazon থেকে একটি স্মার্টফোন কেনার…

আমাদের বর্তমান জীবনে অপরিহার্যতার আরেক নাম স্মার্টফোন (Smartphone)। কাজে-অকাজে এই খুদে ইলেকট্রনিক্সটি চাই-ই চাই! সেক্ষেত্রে সামনের ফেস্টিভ সেলে আপনি যদি Flipkart-Amazon থেকে একটি স্মার্টফোন কেনার পরিকল্পনায় থাকেন, তাহলে শুধু লোভনীয় অফারে আকৃষ্ট হয়ে তাড়াহুড়োতে অর্ডার প্লেস করবেননা। কারণ অনেক সময়ই এমন হয় যে, অফার দেখে হুট করে ফোন কিনে ফেলে তারপর স্পেসিফিকেশন পছন্দ হয়না কিংবা সেটি আশানুরূপ হয়না। তাই স্মার্টফোন কেনার আগে বেশ কয়েকটি অবশ্যই বিষয় মাথায় রাখতে হবে, যাতে আপনি না ঠকেন কিংবা পরে আফসোসের অবকাশ না থাকে।

সামনেই সেল, নতুন ফোন কেনার আগে মাথায় রাখুন এইসব টিপস

  • আগে বাজেট এবং চাহিদা ঠিক করুন: স্মার্টফোন কেনার আগে ঠিক করে নিন আপনি কত টাকা দামের ফোন কিনতে চান। তার সাথে ফোনে কোন কোন স্পেসিফিকেশন লাগবে, সেটাও স্থির করে নিন।
  • ডিসপ্লে বাছাই: এখনকার বেশিরভাগ ফোনেই উন্নতমানের ডিসপ্লে থাকে। তবে ফোন কেনার সময় নিজের প্রয়োজন অনুযায়ী স্ক্রিন সাইজের ফোন বেছে নিন, নাহলে স্ক্রিন বড় বা ছোট হলে সেই নিয়ে পরে অসন্তোষ হতে পারে। এক্ষেত্রে যারা ফোনে প্রচুর পড়াশোনা-কাজ করেন বা ভিডিও দেখেন, তাদের জন্য বড় স্ক্রিনের ফোন ভালো।
  • প্রসেসরের দিকে মনোযোগ দিন: একটি ফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল প্রসেসর, তাই ভালো এবং ফাস্ট পারফরম্যান্সের জন্য অবশ্যই ভালো প্রসেসরযুক্ত স্মার্টফোন কিনুন।
  • ক্যামেরা স্পেসিফিকেশন চেক: মোবাইল ফটোগ্রাফি আজকাল নেশায় পরিণত হয়েছে। সেক্ষেত্রে আপনি যদি স্মার্টফোন দিয়ে ছবি তুলতে চান, তাহলে নতুন হ্যান্ডসেট কেনার আগে পছন্দ অনুযায়ী ক্যামেরা সিস্টেম দেখে নিন। এক্ষেত্রে ফোনের ক্যামেরার লেন্স ক্যাপাসিটি, সেন্সর সাইজ, রেজোলিউশন, অ্যাপারচার ইত্যাদি দেখে নেওয়া আশু প্রয়োজন।
  • ব্যাটারি ব্যাকআপ দেখে নিন: এখনকার দিনে ফোনে বেশি ব্যাটারি ব্যাকআপ দরকার, কারণ ব্যাপক ব্যবহারের মাঝে বারবার সেটি চার্জে দিতে হলে ভালো লাগবেনা। তাই নিদেনপক্ষে ৫,০০০ এমএএইচ ব্যাটারির ফোন কিনুন এবং সেটিতে ফাস্ট চার্জিং সাপোর্ট রয়েছে কিনা তাও দেখে নিন।
  • রেটিং-রিভিউ: সমস্ত ব্র্যান্ডই নিজের হ্যান্ডসেটকে সেরা দাবি করে, এক্ষেত্রে কেউই কোনোরকম খারাপ কথা বলবেনা। তাই কোনো ফোন কেমন হবে, কেনার আগে সে বিষয়ে সঠিক ধারণা পেতে তার রেটিং এবং রিভিউ চেক করুন।