Electric Car Fire: বৈদ্যুতিক গাড়িতে আচমকা ভয়াবহ আগুন, ভিডিয়ো দেখলে শিউরে উঠবেন

করোনার পর থেকেই দেশে বৈদ্যুতিক যানবাহনের বিক্রিতে জোয়ার এসেছে। রাস্তায় বেরোলেই এখন চোখে পড়ে ব্যাটারি চালিত গাড়ি। কিন্তু এই ধরনের যানের সুরক্ষা নিয়ে এখনও দ্বিধা…

করোনার পর থেকেই দেশে বৈদ্যুতিক যানবাহনের বিক্রিতে জোয়ার এসেছে। রাস্তায় বেরোলেই এখন চোখে পড়ে ব্যাটারি চালিত গাড়ি। কিন্তু এই ধরনের যানের সুরক্ষা নিয়ে এখনও দ্বিধা মানুষের মনে। কারণ বিগত দু’বছরে আগুন ধরে যাওয়ার সৌজন্যে বারবার সংবাদের শিরোনামে এসেছে ইলেকট্রিক স্কুটার ও বাইক। তবে চার চাকার বৈদ্যুতিক গাড়িতে অগ্নিকান্ডের ঘটনা খুবই বিরল। কিন্তু এবার কর্ণাটকের একটি ঘটনা আবারও ইলেকট্রিক গাড়ির সুরক্ষায় প্রশ্নচিহ্ন তুলে দিল। বেঙ্গালুরুর প্রকাশ্য রাস্তায় একটি বৈদ্যুতিক গাড়িতে আগুন ধরার খবর সামনে এসেছে। সমগ্র গাড়িটিকে আগুনের লেলিহান শিখার গ্রাস করার ভিডিও অনলাইনে ছড়িয়েছে।

বেঙ্গালুরুতে ইলেকট্রিক গাড়িতে আগুন

আগুনের প্রভাব এতটাই বেশি যে ভিডিওতে সমগ্র আকাশ কালো ধোঁয়ায় ছেয়ে যেতে দেখা গিয়েছে। ঘটনাটি ঘটেছে, ৩০ সেপ্টেম্বর বেঙ্গালুরুর জেপি নগর এলাকায়। তবে স্বস্তির খবর এই যে, এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। ভিডিওতে একটি সাদা রঙের গাড়ি পুড়তে দেখা গিয়েছে। যার পেছনে সবুজ নম্বর প্লেট। অর্থাৎ এটি একটি ইলেকট্রিক কার। ঘটনাস্থলে পুলিশের উপস্থিতি ও আমজনতার সুরক্ষা প্রদানের ক্ষেত্রে তৎপরতা দেখা যায়।

অগ্নিকাণ্ডের সূত্রপাত সম্পর্কে এখনও কোন তথ্য প্রকাশ্যে আসেনি। ইনস্টাগ্রামে ভাইরাল হওয়া অগ্নিকাণ্ডের ভিডিওটি ৩০ হাজারের বেশি মানুষ দেখেছেন। বিভিন্ন জন হরেক মন্তব্য করেছেন। কেউ দুঃখ প্রকাশ করে সমবেদনা জানিয়েছেন, কেউবা ইলেকট্রিক গাড়ির ব্যাটারি প্রযুক্তি নিয়ে নিজের ক্ষোভ উগড়িয়েছেন। গাড়িটির কোন সংস্থার তা জানা যায়নি। তবে এক পক্ষের দাবি, চেহারা ছবি দেখে সেটি Mahindra E20 মডেলের বলে মনে হচ্ছে।

অতীতে ইলেকট্রিক স্কুটারে লাগাতার অগ্নিকাণ্ডের ঘটনায় নড়েচড়ে বসে কেন্দ্রের সরকার। ইলেকট্রিক ভেহিকেলের গুণগত মান খতিয়ে দেখার জন্য মাপকাঠি বেঁধে দেওয়া হয়েছিল। এরপর বিভিন্ন সংস্থা তাদের ইলেকট্রিক টু-হুইলার আগুন ধরে যাওয়ার আশঙ্কায় বাজার থেকে ফিরিয়ে নেওয়ার পদক্ষেপ করেছিল। ব্যাটারি ফেটে আগুন লেগে যাওয়ার জন্য গ্রীষ্মের দাবদাহকে দায়ী করেছিল কোম্পানিগুলি। আবার ব্যাটারির ওভার চার্জিংয়ের দিকেও আঙুল তুলেছিল তারা।