Suzuki Burgman Electric: সুজুকির বিরাট চমক, পুজোর পরেই আসছে বার্গম্যান ইলেকট্রিক

আগামী ২৬ অক্টোবর, ২০২৩ থেকে ‘জাপান মোবিলিটি শো’ শুরু হতে চলেছে। এই মঞ্চে বিভিন্ন সংস্থা নিজেদের নতুন যানের আত্মপ্রকাশ করাবে। তেমনই সুজুকি (Suzuki) তাদের Burgman…

আগামী ২৬ অক্টোবর, ২০২৩ থেকে ‘জাপান মোবিলিটি শো’ শুরু হতে চলেছে। এই মঞ্চে বিভিন্ন সংস্থা নিজেদের নতুন যানের আত্মপ্রকাশ করাবে। তেমনই সুজুকি (Suzuki) তাদের Burgman Street 125-এর ইলেকট্রিক অবতারের ঝলক দেখাবে। জাপানি সংস্থাটি জানিয়েছে, এটি স্কুটারটির প্রোটোটাইপ ভার্সন। অর্থাৎ এর সাথে প্রোডাকশন ভার্সনের তফাৎ থাকা খুবই স্বাভাবিক।

Burgman Street Electric আসছে

সুজুকি জানিয়েছে, তাদের ইলেকট্রিক বার্গম্যান স্ট্রিট একটি ১২৫ সিসি আইসি ইঞ্জিনের স্কুটির সমতুল্য হবে। তাই এদের টপ-স্পিডও সমান হবে বলেই আশা করা যায়। ব্যাটারি সোয়াপিং ক্ষেত্রে পরিষেবা প্রধানকারী জাপানি কোম্পানি Gochaco-এর সাথে জুটি বেঁধে এতে সোয়াপিং ব্যবস্থা অফার করা হতে পারে। Honda, Kawasaki ও Yamaha-র মতো সংস্থাগুলিরও Gochaco-এর থেকে পরিষেবা গ্রহণ করে।

মানুষের ইলেকট্রিক স্কুটার ব্যবহারের পদ্ধতি সম্পর্কে ওয়াকিবহাল হওয়ার পর, বাজারে Burgman Street Electric-এর চূড়ান্ত ভার্সন হাজির করবে সুজুকি। এই মডেলটি ইতিমধ্যেই সংস্থার জাপানি ওয়েবসাইটে জায়গা পেয়েছে। সূত্রের খবর, ভারতে হাজির হতে চলা বার্গম্যান ইলেকট্রিক মডেলটির সাথে জাপানি ভার্সনের প্রায় সমান ডিজাইন থাকবে।

শক্তির উৎস হিসাবে Burgman Street Electric-এ থাকছে একটি ৪ কিলোওয়াট মোটর, যা সর্বোচ্চ ১৮ এমএম টর্ক উৎপন্ন করবে। জানা গেছে, এর ব্যাটারি সর্বোচ্চ ৪৪ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে, Ola, Ather, TVS-এর মডেলগুলির তুলনায় যা অতি নগন্য। আশা করা হচ্ছে, প্রোডাকশন ভার্সনের রেঞ্জ আরও বৃদ্ধি পাবে। এতে স্মার্টফোন কানেক্টিভিটি-র মত অত্যাধুনিক ফিচারের দেখা মিলতে পারে।