এই একটি ভুল করলে বন্ধ হয়ে যাবে YouTube, টাকা না দিলে দেখা যাবে না একটাও ভিডিও

বিশ্বের সবথেকে জনপ্রিয় ভিডিও শেয়ারিং এবং স্ট্রিমিং প্ল্যাটফর্ম হল YouTube। যেখানে মানুষ বিনামূল্যে বিভিন্ন ধরনের ভিডিও দেখতে পারেন। এই প্ল্যাটফর্মে বিভিন্ন বিনোদনমূলক ভিডিওর পাশাপাশি বিভিন্ন…

বিশ্বের সবথেকে জনপ্রিয় ভিডিও শেয়ারিং এবং স্ট্রিমিং প্ল্যাটফর্ম হল YouTube। যেখানে মানুষ বিনামূল্যে বিভিন্ন ধরনের ভিডিও দেখতে পারেন। এই প্ল্যাটফর্মে বিভিন্ন বিনোদনমূলক ভিডিওর পাশাপাশি বিভিন্ন শিক্ষামূলক ভিডিও দেখতে পাওয়া যায়। তবে সে বিনোদন হোক বা শিক্ষা, যেকোনো ভিডিওর মাঝে যদি বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখানো হয়, তাহলে সকলেরই একটু সমস্যা হয়। আর এই সমস্যা এড়াতে অনেক মানুষই বিভিন্ন কৌশল অবলম্বন করে থাকেন। তবে আপনিও যদি এই ধরনের কোনো কাজ করে থাকেন, তাহলে YouTube আপনার ভিডিও স্ট্রিমিং পরিষেবা বন্ধ করে দিতে পারে।

ইউটিউবে ভিডিওর বিজ্ঞাপন বন্ধ করার জন্য অনেকেই ইন্টারনেট ব্রাউজারে অ্যাড ব্লকার (Ad Blocker) ব্যবহার করে থাকেন। তবে এবার অ্যাড ব্লকার ব্যবহার করে আর কোনো ভিডিও দেখা যাবে না। কারণ ইউটিউবে ভিডিও চালানোর সময় এই কাজ করলে YouTube আর কাজ করবে না। তবে যে সমস্ত ব্যবহারকারীরা অ্যাড ব্লকার ব্যবহার করেন না, তাদের কোনরকম সমস্যা হবে না।

চলতি বছরের জানুয়ারি থেকে YouTube নিষিদ্ধ করেছে অ্যাড ব্লকার

বর্তমানে YouTube অ্যাড ফ্রি ভিডিও দেখার জন্য ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিয়ে এসেছে। তবে অনেকেই অ্যাড ব্লকার ব্যবহার করে ভিডিও দেখায় এই প্ল্যাটফর্মটিকে বেশ ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। তাই YouTube তার প্রিমিয়াম সাবস্ক্রিপশনের সদস্য বাড়ানোর জন্য অ্যাড ব্লকার অ্যাপ নিষিদ্ধ করেছে।

সাবস্ক্রিপশন না নিলে চলবে না YouTube

ইউটিউব আরো জানিয়েছে যে, এবার থেকে যদি ব্যবহারকারীরা অ্যাড ফ্রি ভিডিও দেখতে চান তাহলে তাদের ইউটিউবের প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিতে হবে। আর এর জন্য ভারতের ব্যবহারকারীদের প্রতিমাসে সাবস্ক্রিপশন ফি বাবদ ১২৯ টাকা খরচ করতে হবে। আর, আপনি যদি ইউটিউব প্রিমিয়ামের বার্ষিক সাবস্ক্রিপশন নিতে চান সেক্ষেত্রে আপনাকে ১,২৯০ টাকা দিতে হবে। এছাড়াও, এই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের তরফ থেকে শিক্ষার্থীদের জন্য ৭৯ টাকার স্টুডেন্ট প্ল্যানও অফার করা হচ্ছে। পাশাপাশি, পরিবারে পাঁচ জন সদস্যদের জন্য ১৮৯ টাকার মান্থলি ফ্যামিলি প্ল্যানও নিয়ে এসেছে সংস্থাটি।

কেবল অফিশিয়াল YouTube অ্যাপ ব্যবহার করুন

অনেক ব্যবহারকারীই আছেন যারা Youtube+ বা YoutubeVanced-এর মতো অ্যাপের মাধ্যমে Youtube-এর ভিডিও দেখে থাকেন। তবে এখন আর এই অ্যাপগুলিতে ইউটিউবের ভিডিও চালানো যাবে না। এছাড়াও যারা এই ধরনের অ্যাপের মাধ্যমে ভিডিও চালাচ্ছেন, তারা বিভিন্ন প্রতারণার শিকার হতে পারেন। তাই ব্যবহারকারীদের পরামর্শ দেওয়া হয়েছে সবসময় অফিশিয়াল ইউটিউব অ্যাপ-এর মাধ্যমে এড ফ্রি ভিডিও দেখার চেষ্টা করুন।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন