Samsung One UI 6.0: বদলে যাবে ফোনের লুক, যুক্ত হবে প্রচুর ফিচার্স, নতুন অ্যান্ড্রয়েড স্কিন লঞ্চ করল স্যামসাং

স্যামসাং (Samsung) তাদের বার্ষিক ডেভেলপার সম্মেলন আনুষ্ঠানিকভাবে Android 14 নির্ভর নতুন অ্যান্ড্রয়েড কাস্টম স্কিন, OneUI 6.0 লঞ্চ করেছে। স্যামসাং কিছুদিন ধরে এই ভার্সনের জন্য একটি…

স্যামসাং (Samsung) তাদের বার্ষিক ডেভেলপার সম্মেলন আনুষ্ঠানিকভাবে Android 14 নির্ভর নতুন অ্যান্ড্রয়েড কাস্টম স্কিন, OneUI 6.0 লঞ্চ করেছে। স্যামসাং কিছুদিন ধরে এই ভার্সনের জন্য একটি বিটা (Beta) প্রোগ্রাম চালাচ্ছে, কিন্তু অফিসিয়াল ঘোষণার মাধ্যমে স্যামসাং OneUI 6-এর স্টেবল (Stable) ভার্সনের আগমনের বিষয়টি নিশ্চিত করেছে। আসুন স্যামসাংয়ের নয়া মোবাইল সফটওয়্যারে কি কি পরিবর্তন আনা হয়েছে, জেনে নেওয়া যাক।

Samsung-এর অ্যান্ড্রয়েড স্কিনের নতুন সংস্করণ OneUI 6 উন্মোচিত হয়েছে

এই নতুন ওয়ান ইউআই ৬ সফ্টওয়্যার সংস্করণের সবচেয়ে লক্ষণীয় পরিবর্তনগুলির মধ্যে একটি হল কুইক প্যানেল, যা ইতিমধ্যেই বিটা টেস্টারদের জন্য উপলব্ধ। কুইক প্যানেল এখন বিভিন্ন বিভাগে বিভক্ত, একদম ওপরে ওয়াই-ফাই এবং ব্লুটুথের জন্য কানেক্টিভিটি টাইলস, মাঝখানে কুইক সেটিংস আইকনগুলির জন্য একটি বড় সেকশন, ব্রাইটনেস স্লাইডার এবং আই কেয়ার কন্ট্রোল, স্মার্ট ভিউ এবং ডিভাইস কন্ট্রোল রয়েছে নীচে।

এছাড়াও, স্যামসাং একটি নতুন এক্সক্লুসিভ টাইপফেস নিয়ে এসেছে, যার নাম ওয়ান ইউআই স্যানস (One UI Sans)। এর সাথেই রয়েছে নতুন এআই ফটো এডিটিং টুলস এবং স্যামসাং স্টুডিও নামে একটি নতুন ফিচার, যা ইউজারদের একটি ভিডিও টাইমলাইনে টেক্সট, স্টিকার এবং মিউজিক যোগ করার অপশনগুলির সাথে বহু-স্তরযুক্ত ভিডিও এডিটিং করতে দেয়।

যদিও, স্যামসাং তাদের এবছরের বার্ষিক ডেভলপার ইভেন্টের সময় OneUI 6-এর সমস্ত নতুন ফিচার প্রকাশ করেনি, তবে স্যামমোবাইল তাদের রিপোর্টে একটি ফিচারের তালিকা প্রকাশ করেছে, যা পরবর্তী আপডেটের সাথে স্যামসাংয়ের ফোনগুলিতে মিলতে পারে।

OneUI 6-এর চেঞ্জলগ (প্রত্যাশিত)

নতুন ইমোজি ডিজাইন।

শেয়ার প্যানেলে ছবি এবং ভিডিও প্রিভিউ।

আরও শেয়ারিং অপশন।

একটি পপ-আপ উইন্ডোর মাধ্যমে মাল্টিটাস্কিংয়ে উন্নতি, যা ইউজার কারেন্ট স্ক্রিন ছেড়ে যাওয়ার পরেও খোলা থাকতে পারে।

একটি লক স্ক্রিন ক্লক, যা অবাধে যে কোনও স্থানে রাখা যেতে পারে।

হোম স্ক্রিনে সরলীকৃত অ্যাপ আইকন লেবেল।

একটি নতুন ওয়েদার উইজেট, ওয়েদার অ্যাপে ইন্টারেক্টিভ ম্যাপ ভিউ এবং উন্নত আবহাওয়ার চিত্র সহ আরও তথ্যের উপলব্ধতা।

একটি নতুন উইজেট, ওয়াটারমার্কের জন্য আরও আলাইনমেন্ট অপশন, রেজোলিউশন সেটিংসে দ্রুত অ্যাক্সেস, সহজে প্রয়োগ করা যায় এমন ফিল্টার এবং এফেক্ট-এর মতো ফিচার সহ ক্যামেরা সেগমেন্টে আপগ্রেডেশন।

ক্যালেন্ডার, রিমাইন্ডার এবং স্যামসাং ইন্টারনেটে আপগ্রেড।

ফাইন্ডার (Finder) সার্চ রেজাল্ট অ্যাপের জন্য দ্রুত অ্যাকশন।

ইউজারকে স্টোরেজ স্পেস খালি করতে সাহায্য করার জন্য মাই ফাইলস (My Files) অ্যাপে রেকমেন্ডেশন।

স্মার্ট এয়ারপ্লেন মোড।

অজানা অ্যাপগুলিকে ইনস্টল করা, ম্যালওয়্যার চেক করা এবং একটি ইউএসবি সংযোগের মাধ্যমে ভাইরাস যুক্ত কমান্ডগুলিকে পাঠানো থেকে সুরক্ষার জন্য থাকা অটো ব্লকার ফিচারে একটি অতিরিক্ত স্তর যুক্ত হয়েছে।

কাস্টমাইজেবল বিক্সবাই (Bixby) টেক্সট কল গ্রিটিংস এবং যে কোনো সময়, এমনকি একটি কল চলাকালীনও বিক্সবাই টেক্সট কলে স্যুইচ করার অপশন।

উল্লেখ্য, স্যামসাং তাদের ফোনগুলিতে OneUI 6.0-এর রোল আউটের জন্য কোনও নির্দিষ্ট তারিখ প্রকাশ করেনি, তবে স্যামসাংয়ের লেটেস্ট ফ্ল্যাগশিপ Galaxy S23 সিরিজের মডেলগুলি সম্ভবত বিটা প্রোগ্রাম শেষ হওয়ার পরে স্টেবল আপডেট পাওয়া প্রথম ফোন হবে৷ আপডেটটি বছর শেষ হওয়ার আগেই ডিভাইসগুলিতে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।