নেটওয়ার্ক ছাড়াই পাঠানো যাবে ছবি-ভিডিয়ো! Vivo X100 Pro-তে এবার আইফোনের ফিচার

ভিভো গত এপ্রিল মাসে ফ্ল্যাগশিপ Vivo X90 সিরিজ লঞ্চ করেছে। এবার স্মার্টফোনটির উত্তরসূরি মডেল নিয়ে প্রযুক্তি মহলে জল্পনা শুরু হয়ে গিয়েছে। বিভিন্ন সূত্র মারফৎ ইতিমধ্যেই…

ভিভো গত এপ্রিল মাসে ফ্ল্যাগশিপ Vivo X90 সিরিজ লঞ্চ করেছে। এবার স্মার্টফোনটির উত্তরসূরি মডেল নিয়ে প্রযুক্তি মহলে জল্পনা শুরু হয়ে গিয়েছে। বিভিন্ন সূত্র মারফৎ ইতিমধ্যেই Vivo X100 সিরিজের নানান বৈশিষ্ট্য সামনে এসেছে। আর এখন সেরকমই একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, Vivo X100 Pro মডেলটি স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচার সাপোর্ট করবে। আসুন এসম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Vivo X100 Pro-এ স্যাটেলাইট কানেক্টিভিটি মিলবে

হোয়াইল্যাব-এর পোস্ট অনুসারে, ভিভোর আসন্ন ফ্ল্যাগশিপ স্মার্টফোন, ভিভো এক্স১০০ প্রো স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থা অফার করবে। ডিভাইসটি V2309A মডেল নম্বর সহ সম্প্রতি এমআইআইটি (MIIT) সার্টিফিকেশন সাইটে দ্বি-মুখী স্যাটেলাইট সংযোগের তালিকার সাথে দেখা গেছে। ফলে ভিভো এক্স১০০ প্রো নেটওয়ার্ক ছাড়াই টেক্সট, ছবি, ভয়েস রেকর্ড এবং এমনকি ভিডিও পাঠাতে এবং গ্রহণ করতেও সক্ষম হবে।

সম্ভবত, ফিচারটি ইউনিসক ভি৮৮২১ চিপসেট দ্বারা চালিত হতে পারে, যা জুলাই মাসে ঘোষণা হয়েছিল। শোনা যাচ্ছে, ভিভো এই ডেভলপমেন্টে ইউনিসকের অন্যতম পার্টনার ছিল। এটি বিশেষভাবে ৫জি নন-টেরেস্ট্রিয়াল নেটওয়ার্ক (NTN)-এর জন্য ডিজাইন করা হয়েছে, যা স্যাটেলাইট সংযোগ পরিচালনা করবে। স্যাটেলাইট কানেক্টিভিটি একটি নতুন ফিচার, যা চলতি বছরের ফ্ল্যাগশিপগুলির ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ব্যবহারকারীরা যদি কোনও মোবাইল নেটওয়ার্ক পরিষেবা নেই এমন এলাকায় আটকা পড়ে থাকেন, তাহলে ইমার্জেন্সি সার্ভিসের সঙ্গে যোগাযোগ করতে এই ফিচারটি ব্যবহার করা যাবে।

জানিয়ে রাখি, অ্যাপল (Apple) সেফটি ফিচার হিসেবে গত বছর iPhone 14 সিরিজে স্যাটেলাইট কানেক্টিভিটি সাপোর্ট যুক্ত করেছিল এবং অন্যান্য অ্যান্ড্রয়েড ব্র্যান্ডগুলিও বর্তমানে এটি অনুসরণ করছে৷ সদ্য উন্মোচিত Huawei Mate 60 Pro স্যাটেলাইট কানেকশনের মাধ্যমে সম্পূর্ণ মোবাইল সংযোগ অফার করে। আর এখন, ভিভোও এই একই রাস্তায় হাঁটছে।

উল্লেখ্য, Vivo X100 Pro মডেলটি MediaTek Dimensity 9300 চিপসেট দ্বারা চালিত হবে বলে আশা করা হচ্ছে, যেখানে Pro+ মডেলে সম্ভবত Qualcomm-এর আসন্ন Snapdragon 8 Gen 3 প্রসেসর থাকবে৷ Vivo X100 সিরিজটি জল এবং ধুলো প্রতিরোধের জন্য আইপি৬৮ (IP68) সার্টিফিকেশন সহ আসবে৷ ভিভো চলতি বছরের শেষের দিকে এই নেক্সট-জেন স্মার্টফোনগুলি চীনে লঞ্চ করবে বলে জানা গেছে। তবে, Vivo X100 Pro সমস্ত দেশে স্যাটেলাইট সংযোগ অফার করবে কিনা, তা এখনও স্পষ্ট নয়।