Apple iPhone 16 সিরিজে ব্যাপক পরিবর্তন, ক্যামেরা ও স্ক্রিনে বিরাট চমক দেখতে পাবেন

iPhone 15 সিরিজের লঞ্চের রেশ না কাটতেই এবার চর্চায় আগামী বছরে বাজারে আসতে চলা iPhone 16 লাইনআপ। প্রচুর আগ্রহী ক্রেতার হাতে আইফোন ফিফটিন এখনও না…

iPhone 15 সিরিজের লঞ্চের রেশ না কাটতেই এবার চর্চায় আগামী বছরে বাজারে আসতে চলা iPhone 16 লাইনআপ। প্রচুর আগ্রহী ক্রেতার হাতে আইফোন ফিফটিন এখনও না উঠতে পারলেও, আইফোনের ষোড়শ সংস্করণ সম্পর্কে নেটমাধ্যমে নানা তথ্য উঠে আসতে শুরু করেছে। নতুম iPhone 15 সিরিজের ফোনগুলি বিভিন্ন ক্ষেত্রে আপগ্রেড পেয়েছে এবং সেই রীতি মেনে ২০২৪ সালের আইফোনও তেমনই বেশ কিছু আকর্ষণীয় পরিবর্তন পেতে পারে বলে এখন জোর জল্পনা চলছে।

iPhone 16-এর ডিসপ্লে, চিপসেট সহ বিভিন্ন বিভাগে দেখা যেতে পারে একাধিক আপগ্রেড

প্রথমেই জানাই, অ্যাপল অবশেষে স্ট্যান্ডার্ড আইফোন ১৬ মডেলে ১২০ হার্টজ রিফ্রেশ রেট যুক্ত ডিসপ্লে অফার করবে বলে শোনা যাচ্ছে। এখনও অবধি, আইফোন ৬০ হার্টজের স্ক্রিন অফার করে থাকে। এটি বহু গ্রাহকের কাছেই অপছন্দের, কারণ বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোন এখন উচ্চ রিফ্রেশ রেট যুক্ত ডিসপ্লে অফার করে। কিন্তু তথ্যটি একটি প্রাথমিক রিপোর্ট থেকে সামনে এসেছে, ফলে এটি সত্য কিনা, তা ভবিষ্যতেই বোঝা যাবে।

আবার এও শোনা যাচ্ছে যে, আইফোন ১৬ প্রো বড় ৬.৩ ইঞ্চির ডিসপ্লের সাথে আসবে, যেখানে উচ্চতর মডেল আইফোন ১৬ প্রো ম্যাক্স ৬.৯ ইঞ্চির স্ক্রিন অফার করতে পারে। তবে, যারা স্ট্যান্ডার্ড আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাসের আকার বৃদ্ধির প্রত্যাশা করছেন, তারা হতাশ হতে পারেন, কারণ এই মডেলগুলি তাদের পূর্বসূরীদের মতো একই স্ক্রিনের পরিমাপ বজায় রাখবে বলে অনুমান করা হচ্ছে। এর মূলত অর্থ হল যে, স্ট্যান্ডার্ড এবং প্লাস যথাক্রমে ৬.১ ইঞ্চি এবং ৬.৭ ইঞ্চির স্ক্রিনই অফার করবে।

অ্যাপল প্রাথমিকভাবে iPhone 15 Pro লাইনআপের সাথে সলিড-স্টেট বাটন যুক্ত করার কথা বিবেচনা করেছিল, যা অনেকটা iPhone SE সিরিজের হোম বাটনে থাকা হ্যাপটিক ফিডব্যাক সিস্টেমের মতো। যদিও, এই বৈশিষ্ট্যটি iPhone 15 Pro-তে শেষ পর্যন্ত দেখা যায়নি, কিন্তু সুপরিচিত অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও ইঙ্গিত দিয়েছেন যে সলিড-স্টেট বাটন আইফোন ১৬ প্রো মডেলগুলির সাথে আত্মপ্রকাশ করতে পারে।

তাছাড়া, সাম্প্রতিক রিপোর্ট থেকে এও ইঙ্গিত পাওয়া গেছে যে আসন্ন iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max-এ “টেট্রা-প্রিজম” টেলিফটো ক্যামেরা থাকবে, যা iPhone 15 Pro Max-এ থাকা সেটআপটিকে প্রতিস্থাপন করবে। এই প্রযুক্তিটি সম্ভবত অপটিক্যাল জুমকে ৩x থেকে ৫x পর্যন্ত নিয়ে যাবে, যা আরও ডিটেইলস যুক্ত ফটোগ্রাফিক আউটপুট নিশ্চিত করবে। এছাড়াও, হাইটং ইন্টারন্যাশনাল সিকিউরিটিজের কারিগরি বিশ্লেষক জেফ পু দাবি করেছেন যে iPhone 16 Pro সিরিজে ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড ক্যামেরা অন্তর্ভুক্ত থাকতে পারে, যা কম আলোয় উন্নত কর্মক্ষমতার প্রতিশ্রুতি দেবে।

এই এনহান্সমেন্টগুলির লক্ষ্য হল আল্ট্রাওয়াইড লেন্সগুলির সাথে সম্পর্কিত ছবির স্বচ্ছতা কমে যাওয়ার সমস্যার সাথে মোকাবিলা করা, যা ল্যান্ডস্কেপ ফটোগ্রাফির আকর্ষণকে আরও বাড়াবে। বর্তমান iPhone 15 Pro মডেলগুলির পিছনে দুটি অন্যান্য সেন্সর ছাড়াও একটি ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা রয়েছে।

উল্লেখ্য, আশা করা যায় যে ২০২৪ সালে লঞ্চ হতে চলা আইফোনগুলি অ্যাপলের পরবর্তী প্রজন্মের চিপসেট অফার করবে। কোম্পানি iPhone 16 Pro মডেলের জন্য A18 Pro চিপ ব্যবহার করতে পারে, আর A17 চিপটি স্ট্যান্ডার্ড মডেলগুলিতে দেখা যেতে পারে।