ফোল্ডেবল ফোনের প্রযুক্তি এবার ল্যাপটপে, Samsung-এর নয়া চমকের অপেক্ষায় বিশ্ব

স্যামসাং (Samsung) অত্যাধুনিক প্রযুক্তি সহ একটি ফোল্ডেবল ল্যাপটপের কাজ করছে বলে টেক দুনিয়ায় গুঞ্জন শোনা যাচ্ছে। আর এখন একটি নতুন সূত্রে জানা গেছে যে, দক্ষিণ…

স্যামসাং (Samsung) অত্যাধুনিক প্রযুক্তি সহ একটি ফোল্ডেবল ল্যাপটপের কাজ করছে বলে টেক দুনিয়ায় গুঞ্জন শোনা যাচ্ছে। আর এখন একটি নতুন সূত্রে জানা গেছে যে, দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি তাদের এই স্লিম ফোল্ডেবল ল্যাপটপে ইউনিক ওয়াটারড্রপ হিঞ্জ মেকানিজম ব্যবহার করার পরিকল্পনা করছে, যাকে ফ্লেক্স হিঞ্জ বলা হয়। আগামী বছরের শেষার্ধে এই ল্যাপটপটি লঞ্চ হতে পারে। আসুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Samsung-এর ফ্লেক্স হিঞ্জ এবার ল্যাপটপেও ব্যবহৃত হতে চলেছে

প্রথমেই জানাই, স্যামসাং ফ্লেক্স হিঞ্জ নামের এই ওয়াটারড্রপ ডিজাইনটি ইতিমধ্যেই কোম্পানির লেটেস্ট ফোল্ডেবল স্মার্টফোন, স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৫ এবং গ্যালাক্সি জেড ফোল্ড ৫-এর সাথে লঞ্চ করা হয়েছিল। আর এখন দ্য ইলেক-এর প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, স্যামসাং তাদের প্রথম ফোল্ডেবল ল্যাপটপে এই হিঞ্জ মেকানিজমটি অন্তর্ভুক্ত করবে। এই ওয়াটারড্রপ হিঞ্জটি ডিভাইস ফোল্ড করার সময় অ্যাক্সিসকে সরানোর অনুমতি দেয়, যার ফলে স্ক্রিনগুলি শক্তভাবে ফিট হয় এবং স্কিনের মাঝের ক্রিজ কমে যায়। নতুন কব্জাটি ল্যাপটপটিকে আরও স্লিম করে তুলতে পারে, যদিও স্থায়িত্বের কথা মাথায় রেখে স্যামসাং হয়তো ডিভাইসটিকে কিছুটা স্থূল রাখতে পারে।

আকর্ষণীয় ডিজাইন সত্ত্বেও, বিশেষজ্ঞরা ফোল্ডেবল ল্যাপটপে ওয়াটারড্রপ হিঞ্জের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছেন। চোখের কাছে ধরে রাখা স্মার্টফোন এবং ফোল্ডেবল ল্যাপটপের ব্যবহার একে অপরের থেকে ভিন্ন। ল্যাপটপ মোবাইলের থেকে তুলনামূলকভাবে অনেকটাই ভারী হওয়ায়, ইউ-আকৃতির কব্জা এক্ষেত্রে অনেক বেশি কার্যকরী হতে পারে। এক বিশেষজ্ঞ জানান, ল্যাপটপে ওয়াটারড্রপ কব্জা ব্যবহার ইউজারদের কাছে তেমন সুবিধার নাও হতে পারে।

তাছাড়া, এলজি (LG) ইতিমধ্যেই Gram Fold নামে একটি ফোল্ডেবল ল্যাপটপ লঞ্চ করেছে। আর আইটি ইন্ডাস্ট্রির বর্তমান চ্যালেঞ্জগুলির কারণে স্যামসাং উল্লেখিত ল্যাপটপটির লঞ্চের জন্য অপেক্ষা করার যে সিদ্ধান্ত নিয়েছে, তা কৌশলগত বলে মনে করা হচ্ছে। এটি আগামী বছরের শেষার্ধে উন্মোচিত হবে বলে অনুমান।

উল্লেখ্য, স্যামসাংয়ের আসন্ন ল্যাপটপটির ওলেড (OLED) প্যানেলটি সম্ভবত স্যামসাং ডিসপ্লে (Samsung Display) বা চীনের বিওই টেকনোলজি গ্রুপ (BOE Technology Group) দ্বারা সরবরাহ করা হবে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে, অ্যাপল (Apple)-ও একটি ফোল্ডেবল MacBook-এ কাজ করছে বলে শোনা যাচ্ছে, যা ২০২৬ সালে লঞ্চ হতে পারে।