PM Mudra Loan: মিনিটের মধ্যে সরকার দেবে 20 লাখ টাকা লোন! এমন মেসেজ পেলে কী করবেন?

সোশ্যাল মিডিয়া এবং অনলাইন ব্যাঙ্কিং, এই দুটি জিনিস বর্তমানে ভারতের অধিকাংশ মানুষের রোজনামচার সাথে জড়িয়ে পড়েছে। আর এই কারণে জালিয়াতি তথা সাইবার ক্রাইমের ঘটনাও উত্তরোত্তর…

সোশ্যাল মিডিয়া এবং অনলাইন ব্যাঙ্কিং, এই দুটি জিনিস বর্তমানে ভারতের অধিকাংশ মানুষের রোজনামচার সাথে জড়িয়ে পড়েছে। আর এই কারণে জালিয়াতি তথা সাইবার ক্রাইমের ঘটনাও উত্তরোত্তর বাড়ছে। ফ্রি-তে নানাবিধ পুরষ্কার জেতার টোপ, অনলাইন কাজের সুযোগ, ডেটা লিঙ্ক, ব্যাঙ্ক-ইলেকট্রিক ডিপার্টমেন্টের প্রয়োজন ইত্যাদির মাধ্যমে তো স্ক্যাম চলেই, এর পাশাপাশি এখন সরকারি স্কিমের নামেও প্রতারকরা সাধারণ মানুষকে বোকা বানানোর চেষ্টা করে চলেছে। যেমন সম্প্রতি প্রতারণামূলক একটি খবর ভাইরাল হয়েছে, যেখানে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার (PM Mudra Loan Scheme) নামে মানুষকে শিকার বানানো হচ্ছে। এক্ষেত্রে কেন্দ্র, ২০ লাখ টাকার বেশি ঋণ দেবে বলে দাবি উঠেছে। আসুন সাবধান থাকতে এই বিষয়টির সত্যতা সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

ফের শুরু হয়েছে মেসেজ কেলেঙ্কারী, তাও আবার সরকারের নামে

সম্প্রতি স্ক্যামাররা একটি জাল মেসেজ সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে দিয়েছে, যেখানে ‘প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা’-র অধীনে ২০,৫৫,০০০ টাকা ঋণ পাওয়া যাবে বলে প্রলোভন দেওয়া হচ্ছে। এক্ষেত্রে মেসেজে মোবাইল নম্বর ভেরিফিকেশন করে কয়েক মিনিটের মধ্যে লোন পাওয়া যাবে কিনা তা পরীক্ষা করে নেওয়ার পরামর্শও দেওয়া হচ্ছে, যেখানে সংযুক্ত আছে একটি লিঙ্কও।

কিন্তু যতোই আকর্ষণীয় হোক না কেন, এই মেসেজটি সম্পূর্ণ ভুয়ো। এই ধরনের মেসেজে বিশ্বাস করে বা লক্ষ লক্ষ টাকা ঋণ নেওয়ার লোভে সাড়া দিতে গিয়ে কোনো অজানা লিঙ্কে ক্লিক করলে আর্থিকভাবে আপনার বিশাল ক্ষতি হতে পারে। উল্লেখ্য, পিআইবি ফ্যাক্ট চেক (PIB Fact Check) ইউনিটও এই দাবিকে ভুয়ো বলে টুইটারে (এখন X) নিশ্চিত করেছে।

অতএব আপনাদের স্বার্থে আমরা আবারও বলছি যে, এই ধরনের মেসেজ এবং তাতে থাকা সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেননা। এছাড়াও, আপনার ব্যাঙ্কিং এবং ব্যক্তিগত তথ্য শেয়ার করতে বলছে এমন ইমেইল/এসএমএসের উত্তর ঠিকমতো পরীক্ষা না করে দেবেন না।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন