দুর্ধর্ষ চেহারার সঙ্গে 103 হর্সপাওয়ারের ইঞ্জিন, KTM-এর নতুন 790 Duke দেখলে ফিদা হবেন

Duke-এর ২৫০ ও ৩৯০-তে আপডেট দেওয়ার পর এবার কেটিএম (KTM) তাদের 790 Duke-এর নয়া সংস্করণ উন্মোচন করল। আন্তর্জাতিক বাজারে শীঘ্রই এটি লঞ্চ করবে। ২০১৭ থেকে…

Duke-এর ২৫০ ও ৩৯০-তে আপডেট দেওয়ার পর এবার কেটিএম (KTM) তাদের 790 Duke-এর নয়া সংস্করণ উন্মোচন করল। আন্তর্জাতিক বাজারে শীঘ্রই এটি লঞ্চ করবে। ২০১৭ থেকে আগ্রাসী ডিজাইন ও দুর্ধর্ষ পারফর্ম্যান্স দিয়ে বাইকটি নিজের বিক্রম দেখিয়ে আসছে। একজন প্রশিক্ষিত রাইডারের কাছে রাস্তায় কেরামতি দেখানোর জন্য KTM 790 Duke আদর্শ। ২০২৪-এর মডেলটিতে উপলব্ধ থাকছে দুটি নতুন কালার স্কিম – গ্রে ও অরেঞ্জ। উভয় মডেলের ফুয়েল ট্যাঙ্ক এক্সটেনশন এবং টেল সেকশনে নতুন গ্রাফিক্সের কারিকুরি নজরে পড়েছে। তবে ডিজাইন ছাড়া ইঞ্জিন ও হার্ডওয়্যারের বৈশিষ্ট্যে কোন পরিবর্তন ঘটানো হয়নি।

2024 KTM 790 Duke উন্মোচিত হল

790 Duke-তে ব্যবহার করা হয়েছে একটি ক্রোমিয়াম মলিবডেনাম স্টিল চ্যাসিস। এর সাথে রয়েছে একটি অ্যালুমিনিয়াম সাব-ফ্রেম। বাইকটির হৃদয়স্থলে উপস্থিত একটি LC8c ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ১০৩ বিএইচপি শক্তি এবং ৮৭ এনএম টর্ক উৎপন্ন হবে। মোটরকে সঙ্গত দিতে আছে ৬-স্পিড গিয়ারবক্স।

হার্ডওয়্যারের প্রসঙ্গে বললে, কেটিএম ৭৯০ ডিউক, ৪৩ মিমি ইউএসডি ফ্রন্ট ফর্ক ও প্রিলোড অ্যাডজাস্টেবল মোনোশক সাসপেনশনে ছুটবে। দুটিই WP Apex-এর। ব্রেকিংয়ের দায়িত্ব পালন করতে, সামনে ৩০০ মিমি এবং পেছনে ২৪০ মিমি ডিস্ক ব্রেকের উপস্থিতি লক্ষ্য করা গেছে। এছাড়া রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস এবং ট্রাকশন কন্ট্রোল। Maxxis Supermaxx ST টায়ার সমেত ১৭ ইঞ্চি হইলে ছুটবে বাইকটি।

KTM 790 Duke-এ ফিচার হিসেবে রয়েছে চারটি রাইডিং মোড, হুইলি কন্ট্রোল এবং কালার টিএফটি ডিসপ্লে। কনসোলে রাইডিং সম্পর্কিত যাবতীয় তথ্য ভেসে উঠবে। এছাড়া ডিজাইনের তেমন কোন রদবদল ঘটানো হয়নি। প্রসঙ্গত, ২০২০-তে ভারতে নির্দিষ্ট সংখ্যায় বাইকটি বিক্রি করতো কেটিএম। তবে নয়া সংস্করণটি এদেশে লঞ্চের তেমন কোন পরিকল্পনা তাদের নেই। তবে যদি আনতেই হয়, 890 Duke ভারতে হাজির করতে পারে অস্ট্রিয়ার সংস্থাটি।