Renault Kardian: 8 ইঞ্চি টাচস্ক্রিন ও টার্বো পেট্রল ইঞ্জিনের সঙ্গে নয়া SUV আনছে রেনো, ভারতে লঞ্চ কবে

আগানী ২৫ অক্টোবর ফরাসি অটোমেকার রেনো (Renault) তাদের নতুন কম্প্যাক্ট এসইউভি (SUV) উন্মোচনের ঘোষণা করল। যার নাম Kardian। সংস্থাটি ইতিমধ্যেই মডেলটির একটি টিজার প্রকাশ করেছে।…

আগানী ২৫ অক্টোবর ফরাসি অটোমেকার রেনো (Renault) তাদের নতুন কম্প্যাক্ট এসইউভি (SUV) উন্মোচনের ঘোষণা করল। যার নাম Kardian। সংস্থাটি ইতিমধ্যেই মডেলটির একটি টিজার প্রকাশ করেছে। জানা গেছে সর্বপ্রথম এটি ব্রাজিলে লঞ্চ হবে। প্রধানত দক্ষিণ আমেরিকার বাজারকে লক্ষ্য করেই গাড়িটি হাজির করছে রেনো। যেখানে তাদের Dacia ব্র্যান্ডের উপস্থিতি নেই।

Renault Kardian : ডিজাইন

বাজারে এসইউভির সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। যার নেপথ্যে রয়েছে এই জাতীয় মডেলের প্রতি ক্রেতাদের ইদানিং অদম্য ভালোবাসা। ডিজাইনের প্রসঙ্গে বললে Renault Kardian-এ রয়েছে স্প্লিট হেড ল্যাম্প, ডবল লেয়ার গ্রিল, ব্ল্যাক এলিমেন্ট সহ একটি রাগেড বাম্পার এবং ফক্স ব্রাশ অ্যালুমিনিয়াম স্কিড প্লেট সহ একটি চিন। গাড়িটির পেছনে Kiger-এর ন্যায় C-আকৃতির টেলল্যাম্প রয়েছে। হায়ার ট্রিমে স্টাইলিশ অ্যালয় হুইল, রুফ রেল, শার্ক ফিন অ্যান্টেনা এবং অতিরিক্ত ক্রোম অ্যাক্সেন্টের দেখা মিলবে।

Renault Kardian : ইন্টেরিয়র

ইন্টেরিয়র হিসাবে গাড়িটিতে থাকছে একটি স্টাইলিশ ড্যাশবোর্ড। ডিজাইনের দিক থেকে যা রেনো-র অন্যান্য এসইউভির সাথে সদৃশ। উল্লেখযোগ্য ফিচার হিসেবে থাকছে একটি ৮ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, একটি ড্রাইভ মোড সিলেক্টর এবং ফোর স্পোক স্টিয়ারিং হুইল। এছাড়া কেবিনে দেখা মিলবে ফক্স ব্রাশ অ্যালুমিনিয়াম, উড ইনশার্ট ও পিয়ানো ব্ল্যাক এলিমেন্ট।

Renault Kardian : পাওয়ারট্রেন

Renault Kardian-এর চাকায় ঘূর্ণনের গতি আনতে থাকছে একটি ১.০ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন। যা ভারতে বিক্রিত Kiger ও Magnite-এও ব্যবহার করা হয়। ব্রাজিলের বাজারে বিক্রিত দ্বিতীয় প্রজন্মের Duster-এর নিচে স্থান পাবে আসন্ন মডেলটি। আগামী প্রজন্মের ডাস্টার এবং কর্ডিয়ান একই CMF-B প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসবে।

Renault Kardian : ভারতে লঞ্চ

আসন্ন Kardian-এর স্থানীয় ভার্সন হিসেবে ভারতে Kiger গাড়িটি বিক্রি করে রেনো। তাই নতুন মডেলটি এ দেশের লঞ্চের সম্ভাবনা অতি ক্ষীন। Kiger দেশীয় CMF-A Plus প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি হয়। এই একই প্ল্যাটফর্ম Triber MPV Nissan Magnite SUV-র ক্ষেত্রেও ব্যবহার করে রেনো। অনুমান করা হচ্ছে ২০২৫-এ নতুন ভার্সনের তিন-সারি বিশিষ্ট Duster ভারতে লঞ্চ করবে তারা।