বাইক বা গাড়ির নম্বর প্লেটে পছন্দের সংখ্যা চান? নতুন নিয়মে সুবিধা করে দিল পরিবহণ দফতর

নিজের সখের গাড়ির নম্বর প্লেটে পছন্দের সংখ্যা দেখার ইচ্ছা থাকে অনেকেরই। আমাদের দেশের বিখ্যাত বেশ কিছু মানুষ নিজেদের গাড়ির নম্বর প্লেটে এমন বিশেষ ধরনের সংখ্যা…

নিজের সখের গাড়ির নম্বর প্লেটে পছন্দের সংখ্যা দেখার ইচ্ছা থাকে অনেকেরই। আমাদের দেশের বিখ্যাত বেশ কিছু মানুষ নিজেদের গাড়ির নম্বর প্লেটে এমন বিশেষ ধরনের সংখ্যা ব্যবহার করে থাকেন। এই রকম পছন্দসই বিশেষ সংখ্যা গাড়ির নাম্বার প্লেটে পেতে পারেন আপনিও। এরকম নম্বর পাওয়ার নিয়ম আগে থেকেই চালু থাকলেও আরও সুবিধাজনক করে তুলতে সেই ব্যবস্থা সম্প্রতি পরিবহণ মন্ত্রক নতুন মোড়কে পেশ করেছে জনগণের সামনে।

নিজের পছন্দের নম্বর প্লেট পাওয়ার নিয়ম সহজ হল

পরিবহণ সচিব সৌমিত্র মোহনের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে একমাত্র পরিবহণ দপ্তর কর্তৃক পরিচালিত অনলাইন পোর্টাল ‘বাহন’ এ রেজিস্ট্রেশন করার পর গাড়ির মালিক বিশেষ নম্বর পেতে পারেন। এর ফলে চারচাকার পাশাপাশি স্কুটার বা বাইকের ক্ষেত্রেও গ্রাহক নিজের মনের মতো নম্বর প্লেট পাওয়ার সুযোগ পাবেন। শুধু তাই নয়, আট দফার নির্দেশিকাতে স্পষ্টভাবে উল্লেখ রয়েছে অনলাইন নিলামের কথা। নিয়মানুসরে বিশেষ নম্বর পেতে প্রথমে ১,০০০ টাকা রেজিস্ট্রেশন ফি দিয়ে গাড়ির মালিককে অবশ্যই অনলাইন নিলামে যোগ দিতে হবে। প্রদত্ত অর্থ সেই মুহূর্তেই ফেরত দেওয়া না হলেও পরবর্তীকালে অন্যভাবে গাড়ির মালিককে সেটি ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে পরিবহণ দপ্তর।

এবার আসি নিলাম প্রক্রিয়ায়। একটি নম্বর একজন ভাগ্যশালী বিজেতার হাতে তুলে দেওয়ার জন্য ৩০ দিনের মধ্যে সর্বাধিক তিনবার নিলামে তোলা হবে। বুধ, বৃহস্পতি ও শুক্র এই তিনদিন বেছে নেওয়া হয়েছে নিলামের জন্য। শর্তানুযায়ী নিলামে বিজেতা ব্যক্তিকে চার দিন বা ৯৬ ঘণ্টার মধ্যে সমস্ত নিয়মাবলী বা শর্ত পূরণ করতে হবে। তিনি যদি তা করতে অসমর্থ হন তাহলে সেই নম্বরটি পুনরায় নিলামে তোলা হবে। এই ভাবেই প্রক্রিয়াটি চলতে থাকবে যতক্ষণ না সমস্ত শর্ত মেনে কেউ সম্পূর্ণরূপে জয়ী হতে পারছেন।

এতে আরো বলা হয়েছে যে এই গাড়ির নম্বর প্লেটে থাকা বিশেষ সংখ্যা কিন্তু কোনভাবেই হাতবদল করা চলবে না। একমাত্র রেজিস্ট্রেশন বদল করার পরেই গাড়ির নম্বরটি হাতবদল করা যেতে পারে। এক্ষেত্রে শর্ত হলো একবার রেজিস্ট্রেশন যদি বদল করেন তারপর পাওয়া গাড়ির নম্বর ভবিষ্যতে বদল করা অসম্ভব। সুতরাং এইসব ক্ষেত্রে হাত বদলের বিষয়টি স্পষ্ট করে বুঝিয়ে দেওয়া হয়েছে পরিবহন মন্ত্রকের তরফে।

এই প্রসঙ্গে পরিবহণ দপ্তরের এক আধিকারি বলেন, দেশের জনগণের চাহিদার কথা ভেবে তাদের ইচ্ছাকে গুরুত্ব দিতে এই ধরনের পরিষেবাকে আরও আকর্ষণীয় করে তুলতে আমরা এই জাতীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর ফলে অনলাইন নিলাম পদ্ধতিতে গাড়ির বিশেষ নম্বর হাতে পাওয়ার প্রক্রিয়াটি বেশ জনপ্রিয়তা অর্জন করবে। বলার অপেক্ষা রাখে না, এর ফলে আদতে পরিবহণ দপ্তরের হাতে অতিরিক্ত রাজস্ব আদায়ের পথ সুগম হবে।