গতির নেশাই কাল হল, বিখ্যাত ইউটিউবারের ড্রাইভিং লাইসেন্স 10 বছরের জন্য বাতিল

পথ দুর্ঘটনায় লাগাম টানতে বিভিন্ন দেশ নানাবিধ পন্থা অবলম্বন করে থাকে। আমাদের দেশের পরিবহনণ দপ্তর রাস্তায় যানবাহনের গতিবিধি নিয়ন্ত্রণ করতে দীর্ঘ কাল ধরেই এমন বেশ…

পথ দুর্ঘটনায় লাগাম টানতে বিভিন্ন দেশ নানাবিধ পন্থা অবলম্বন করে থাকে। আমাদের দেশের পরিবহনণ দপ্তর রাস্তায় যানবাহনের গতিবিধি নিয়ন্ত্রণ করতে দীর্ঘ কাল ধরেই এমন বেশ কিছু নিয়ম-কানুন লাগু করেছে। যে সমস্ত ব্যক্তি ভারতের রাস্তায় দুই-চাকা তিন-চাকা কিংবা চার-চাকা নিয়ে বেরোতে চান তাদের অবশ্যই সরকার নির্ধারিত মোটর ভেহিকেলস অ্যাক্ট মেনে চলা বাধ্যতামূলক। শহর অঞ্চলের মধ্যে কিংবা বিভিন্ন হাইওয়েতে যানবাহনের গতিবেগ নির্দিষ্ট মাত্রায় বেঁধে রাখার জন্য অনেক সময় রাজ্যগতভাবেও বেশ কিছু নিয়ম চালু করা থাকে। অজান্তে সেই সমস্ত নিয়ম লঙ্ঘন করার জন্য জরিমানার মুখেও পড়তে হয় আমাদের। অতিরিক্ত গতিতে মোটরসাইকেল চালানোর জন্য এমনই বড়সড় শাস্তির খাঁড়া নেমে এলো তামিলনাড়ুর বিখ্যাত মোটোভ্লগার তথা ইউটিউবার টিটিএফ ভাসান (TTF Vasan)-এর উপর।

১০ বছরের জন্য লাইসেন্স বাজেয়াপ্ত

তামিলনাড়ুর পরিবহন দপ্তর ভাসানের ড্রাইভিং লাইসেন্স আগামী ১০ বছর পর্যন্ত বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। যার অর্থ আগামী ১০ বছর পর্যন্ত কোনভাবেই আইনসঙ্গতভাবে রাস্তায় মোটরসাইকেল নিয়ে বেরোতে পারবেন না তিনি। এক বিজ্ঞপ্তি জারি করে তামিলনাড়ুর রাজ্য সরকার জানিয়েছে যে 19(1)(d) এবং (f) সেকশনে আগামী ৫ই অক্টোবর ২০৩৩ সাল পর্যন্ত ভাসান এর ড্রাইভিং লাইসেন্স বাতিল করা হলো।

ঘটনার সূত্রপাত গত ১৯শে সেপ্টেম্বর। সেই দিন কাঞ্চীপুরম এর কাছে চেন্নাই-ভেলোর হাইওয়ে ধরে প্রবল গতিতে নিজের শখের স্পোর্টস বাইক চালানোর সময় দুর্ঘটনার কবলে পড়ে ভাসান। তারপরেই পুলিশ মোটরসাইকেল সহ তাকে আটক করে। অত্যন্ত দ্রুত গতিতে বাইক চালানোর জন্যই এই দুর্ঘটনা হয়েছে বলে পুলিশের দাবি। জেলেই রাখা হয় তাকে।

অতঃপর নিজের জামিন পাওয়ার আশায় কাঞ্চীপুরম জেলা আদালতে আবেদন করা হলেও ভাসানের সেই আবেদন বাতিল করে কোর্ট। নিম্ন আদালতে জামিনের আবেদন খারিজ হওয়ায় ভাসান এর পরবর্তীতে মাদ্রাজ হাইকোর্টে এই কেস ফাইল করার সিদ্ধান্ত নেয়। হাইকোর্টে শুনানি চলাকালীন ভাসানের পক্ষে থাকা আইনজীবী দাবি করেন রাস্তা দিয়ে গবাদি পশু পার হওয়ার কারণে তাদের এবং নিজের প্রাণ রক্ষার্থেই আপৎকালীন ব্রেক প্রয়োগ করতে হয় তাকে। এই দুর্ঘটনায় ভাসানের গুরুতর আহত হওয়া এবং সংশোধনাগারে তার পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থার সুযোগ না থাকার বিষয়টিও আদালতের নজরদারিতে আনা হয়। কোনো ব্যক্তিগত মালিকানাধীনে থাকা হসপিটালে তার চিকিৎসা প্রয়োজন বলে দাবি করেন ভাসান। তার বক্তব্য তিনি কোনোভাবেই কোনো অনৈতিক কার্যকর্মে লিপ্ত হননি।

দু’পক্ষের সওয়াল জবাব শুনে মাদ্রাজ হাইকোর্টের বিচারক সিভি কার্তিকেয়ন বলেন, যদি জামিন পেতে হয় তবে অবশ্যই ভাসানকে তার বাইকটিকে নষ্ট করার পাশাপাশি ইউটিউবের চ্যানেলটিও বন্ধ করে দিতে হবে। এছাড়াও আদালতের তরফে সংশোধনাগার কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয় যাতে উপযুক্ত চিকিৎসকের মাধ্যমে ভাসানের চিকিৎসা শুরু করা হয়।