Android, iOS-কে টেক্কা! নভেম্বরে নিজস্ব অপারেটিং সিস্টেম সামনে আনছে Vivo

ভিভো (Vivo) ঘোষণা করেছে যে তাদের এাবছরের ডেভেলপার কনফারেন্স আগামী ১ নভেম্বর চীনের, শেনঝেনে অনুষ্ঠিত হবে। ইভেন্টের অন্যতম আকর্ষণ হবে OriginOS 4, যা Android 14…

ভিভো (Vivo) ঘোষণা করেছে যে তাদের এাবছরের ডেভেলপার কনফারেন্স আগামী ১ নভেম্বর চীনের, শেনঝেনে অনুষ্ঠিত হবে। ইভেন্টের অন্যতম আকর্ষণ হবে OriginOS 4, যা Android 14 নির্ভর কোম্পানির নতুন কাস্টম স্কিন। ভিভো আরও জানিয়েছে যে, তারা ওই কনফারেন্সে তাদের একটি নিজস্ব অপারেটিং সিস্টেম প্রকাশ্যে আনবে। চলুন তাহলে এই আসন্ন ওএস সম্পর্কে এখনও পর্যন্ত কি কি তথ্য সামনে এসেছে, জেনে নেওয়া যাক।

Vivo আনতে চলেছে তাদের নতুন অপারেটিং সিস্টেম

যদিও ভিভো এখনও তাদের নয়া ওএস সম্পর্কে বিশেষ কিছু প্রকাশ করেনি, তবে সুপরিচিত টিপস্টার ডিজিট্যাল চ্যাট স্টেশন উল্লেখ করেছেন যে, এই অপারেটিং সিস্টেমটি ইন্টারনেট অফ থিংস বা আইওটি (IoT) ডিভাইসগুলিতে ব্যবহার করা হবে। যেমন স্মার্টওয়াচ, ফিটনেস ট্রাকার, প্রভৃতি। ভবিষ্যতে মোবাইল ফোনে এই ওএস পাওয়া যাবে কিনা, তা স্পষ্ট নয়। তবে, ভিভোর এখনই অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট (AOSP) ইকোসিস্টেম থেকে সরে আসার সম্ভাবনা নেই।

এছাড়াও, ভিভো তাদের ২০২৩ সালের কনফারেন্সে নিজস্ব আর্টিফিসিয়াল ইন্ট্যালিজেন্স (AI) লার্জ মডেলও প্রকাশ করবে। সি-ইভাল লার্জ মডেলের মূল্যায়ন অনুসারে, ভিভোর তৈরি মডেলটি গ্লোবাল-চীনা তালিকায় প্রথম স্থানে রয়েছে। ভিভো প্রকাশ করেছে যে এই এআই লার্জ মডেলটি আসন্ন OriginOS 4 সিস্টেমে প্রথমবার ব্যবহার করা হবে এবং এটি তিনটি ভিন্ন প্যারামিটার লেভেল সহ পাঁচটি স্ব-উন্নত লার্জ মডেল অন্তর্ভুক্ত করবে।

মডেলগুলি কোর অ্যাপ্লিকেশন পরিস্থিতিগুলির একটি বিস্তৃত রেঞ্জকে কভার করবে। ভিভোর ডেভেলপার কনফারেন্স আর মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই অনুষ্ঠিত হতে চলেছে, তাই খুব শীঘ্রই সেল্ফ-ডেভেলপ করা অপারেটিং সিস্টেম এবং OriginOS 4 সফ্টওয়্যার স্কিন সম্পর্কে আরও তথ্য প্রকাশিত হবে বলে আশা করা যায়।