এবার শিক্ষার্থীদের জন্য APAAR Card আনল মোদী সরকার, পড়াশোনার সব তথ্য থাকবে এক জায়গায়

বিগত এক দশকের কাছাকাছি সময় ধরে ভারতীয় নাগরিকদের পরিচয়পত্র নিয়ে নানাবিধ উল্লেখযোগ্য সিদ্ধান্ত গ্রহণ করেছে ভারত সরকার। কখনও সরকারের তরফে আধার কার্ড (Aadhaar Card)-কে প্রবল…

বিগত এক দশকের কাছাকাছি সময় ধরে ভারতীয় নাগরিকদের পরিচয়পত্র নিয়ে নানাবিধ উল্লেখযোগ্য সিদ্ধান্ত গ্রহণ করেছে ভারত সরকার। কখনও সরকারের তরফে আধার কার্ড (Aadhaar Card)-কে প্রবল প্রাধান্য দেওয়া হয়েছে, তো কখনও জারি হয়েছে ‘ওয়ান নেশন, ওয়ান কার্ড’ (One nation one card) নীতি। সেক্ষেত্রে লোকসভা নির্বাচনের মুখে দাঁড়িয়ে এবার কেন্দ্রের তরফে দেশের শিক্ষার্থীদের জন্য APAAR (অটোমেটেড পার্মানেন্ট অ্যাকাডেমিক অ্যাকাউন্ট রেজিস্ট্রি) নামের নতুন পরিচয়পত্র চালু হল। APAAR কার্ডেও আধারের মতোই ১২ সংখ্যার বিশেষ নম্বর থাকবে এবং এটি স্কুল থেকে শুরু করে কলেজ লেভেল পর্যন্ত একজন শিক্ষার্থীর সমস্ত অ্যাকাডেমিক রেকর্ড বহন করবে। এতে শিক্ষার্থীর প্রাপ্ত বৃত্তির মতো তথ্যের পাশাপাশি কোনো কোর্সের সমস্ত ক্রেডিটও অন্তর্ভুক্ত থাকবে। এই ক্রেডিটগুলি সরাসরি অ্যাকাডেমিক ব্যাঙ্ক অফ ক্রেডিটসের (ABC) সাথে লিঙ্ক করা এবং এক বিশ্ববিদ্যালয় থেকে অন্য বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর করা যেতে পারে৷ আসুন এখন এই APAAR কার্ডের বিষয়ে বিশদ জেনে নিই।

APAAR ID কার্ড কী?

আগেই বলেছি, অপার আইডির ধারণাটি আধার কার্ডের অনুরূপ, যেখানে একজন শিক্ষার্থীর জন্য একটি অনন্য ১২ সংখ্যার নম্বর বরাদ্দ করা হবে। এই নম্বরটি স্কুল, জুনিয়র কলেজ, ডিগ্রী কলেজ এবং স্নাতকোত্তর স্তরে সমস্ত বয়সের ছাত্র-ছাত্রীদের অ্যাকাডেমিক রেকর্ড ট্র্যাক করবে। এক্ষেত্রে একজন শিক্ষার্থী একটি সেমিস্টার বা একটি কোর্স সম্পূর্ণ করলে, তার সংশ্লিষ্ট ক্রেডিটগুলি সরাসরি এবিসি-তে প্রতিফলিত হবে। এতে করে তারা পূর্ববর্তী শিক্ষার স্বীকৃতি বা বৈধতা নিয়ে চিন্তা না করে ভারতের যেকোনো স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ট্রান্সফার নিতে পারবে। বর্তমানে ৪১০টির কাছাকাছি শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় ২.১৮ কোটি শিক্ষার্থী এই এবিসির রেজিস্ট্রেশন করেছে।

APAAR আইডি সরাসরি DigiLocker-এ দেখা যাবে

ডিজিলকারের শিক্ষা (education) বিভাগে অপার আইডি, এবিসি আইডি হিসাবে দৃশ্যমান হবে। তবে এই আইডির রেজিস্ট্রেশনের জন্য বৈধ আধার কার্ড এবং ডিজিলকারে অ্যাকাউন্ট থাকতে হবে। এর তথ্য সময়ে সময়ে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান দ্বারা আপডেট হবে।

এই মুহূর্তে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক সমস্ত রাজ্যে একটি বিজ্ঞপ্তি জারি করে, শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে অপার ব্যবহার শুরু করতে বলেছে। তবে, মনে রাখবেন যে আইডি বানানোর বিষয়টি সম্পূর্ণ ঐচ্ছিক – বাধ্যতামূলক নয়। শিক্ষার্থীরা অভিভাবকদের সম্মতি নিয়ে এর জন্য রেজিস্ট্রেশন করতে পারবে, আবার ইচ্ছা হলে অপার আইডি থেকে অপ্ট আউট করতেও পারবে।

কীভাবে APAAR-এর জন্য রেজিস্ট্রেশন করা যাবে?

১. অপার আইডি জেনারেট করতে বা এর রেজিস্ট্রেশন করতে প্রথমে abc.gov.in ওয়েবসাইটে যান এবং ‘মাই অ্যাকাউন্ট’ (My Account)-এ ক্লিক করুন। এরপর ‘স্টুডেন্ট’ (Student) বিকল্পটি নির্বাচন করুন।

২. নিজের ডেটা দিয়ে ডিজিলকার অ্যাকাউন্টে লগ ইন করুন৷

৩. এখানে ডিজিলকার, কেওয়াইসি (KYC) ভেরিফিকেশনের জন্য এবিসির সাথে আধার কার্ডের বিশদ শেয়ার করার অনুমতি চাইবে। এর জন্য প্রদত্ত ‘আই অ্যাগ্রি’ (I agree) অপশনটি বেছে নিন।

৪. পোর্টালে আপনার অ্যাকাডেমিক ডিটেইলস যেমন স্কুল/বিশ্ববিদ্যালয়ের নাম, কোর্সের নাম ইত্যাদি তথ্য দিন।

৫. সমস্ত কাজ হয়ে গেলে ডিটেইলস সেভ করুন।