Bajaj Platina CNG: দেশের রাস্তায় বিপ্লব ঘটাতে আসছে প্ল্যাটিনা সিএনজি, বাইক চালানোর খরচ নেমে আসবে অর্ধেকে

ফোর হুইলারের পর এবার দু’চাকার গাড়ির দুনিয়াতেও বাণিজ্যিক ভাবে পা রাখতে চলেছে কমপ্রেসড ন্যাচারাল গ্যাস বা সিএনজি। বর্তমানে গাড়ির জন্য পরিবেশবান্ধবের জ্বালানি হিসাবে ব্যাটারির পরেই…

ফোর হুইলারের পর এবার দু’চাকার গাড়ির দুনিয়াতেও বাণিজ্যিক ভাবে পা রাখতে চলেছে কমপ্রেসড ন্যাচারাল গ্যাস বা সিএনজি। বর্তমানে গাড়ির জন্য পরিবেশবান্ধবের জ্বালানি হিসাবে ব্যাটারির পরেই সেরা অপশন হিসেবে আত্মপ্রকাশ করেছে এটি। বর্তমানে ভারতে কোনও সংস্থা সিএনজি চালিত মোটরসাইকেল বা স্কুটার বিক্রি করে না। তবে বাজাজ অটো (Bajaj Auto) এই ক্ষেত্রে পথপ্রদর্শকের ভূমিকা নিতে চলেছে।
ইতিমধ্যেই সিএনজি টু-হুইলার তৈরিতে হাত লাগিয়েছে তারা। আগামী এক বছরের মধ্যেই বাইকটি লঞ্চ হবে বলেও শোনা যাচ্ছে। এখন এক অটো পোর্টাল দাবি করেছে, সংস্থার প্রথম সিএনজি বাইক হতে যারে Platina, দুর্দান্ত মাইলেজের জন্য যার সুনাম সর্বজনবিদিত।

Bajaj আগামী বছর CNG বাইক লঞ্চ করবে

বাজাজ যদি সিএনজি চালিত মোটরবাইক বাজারে আনে, সেক্ষেত্রে যে এটি একটি কালজয়ী পদক্ষেপ হবে, সে বিষয়ে সন্দেহের কোন অবকাশ নেই। রিপোর্টে আসন্ন মোটরসাইকেলটির কোডনেম প্রকাশ পেয়েছে। যা হল – ব্রাজার (Bruzer)। সেখানে এও দাবি করা হয়, মডেলটির উন্নয়নের কাজ নাকি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। যাই হোক, এতকিছু ঘটে গেলেও বাজাজ কিন্তু তাদের আসন্ন সিএনজি চালিত টু-হুইলারে কেমন ফিচার থাকবে, সে সম্পর্কে এখনও পর্যন্ত মুখ খোলেনি।

জানা গিয়েছে, সিএনজি বাইকটির একাধিক প্রোটোটাইপ মডেল তৈরি করা হয়েছে, যাতে পারফরম্যান্স ভালোভাবে খতিয়ে দেখে নেওয়া যায়। প্রাথমিক পর্যায়ে এগুলি ঔরঙ্গাবাদে বাজাজের কারখানায় তৈরি হবে। তারপর সংস্থার উত্তরাখন্ডের উৎপাদন কেন্দ্রে প্রোডাকশন শুরু করা হতে পারে। যদিও সবটা এখনও জল্পনার পর্যায়ে।

সিএনজি মোটরসাইকেলটির সম্পর্কে চমকে দেওয়ার মতো একটি তথ্য সামনে এসেছে। দাবি করা হয়েছে বাজাজ তাদের অতি জনপ্রিয় কমিউটার বাইক Platina-তে এই সিএনজি ইঞ্জিন প্রতিস্থাপন করবে। সহজ কথায় বললে প্ল্যাটিনার সিএনজি ভার্সন লঞ্চ হবে। ১১০ সিসির এই বাইক সিএনজি ভার্সনে আরও বেশি জনপ্রিয় হয়ে উঠবে বলেই আশা করা যাচ্ছে।