Honda Shine: লক্ষ লক্ষ মানুষের ভরসা এই বাইক, বিক্রিতে নতুন রেকর্ড, আপনি ব্যবহার করেন?

সিংহভাগ ভারতীয় নিত্যদিন যাতায়াতে টু-হুইলার ব্যবহার করেন। দাম সস্তা ও মাইলেজ বেশি বলে চার চাকার গাড়ির তুলনায় তাই দু’চাকার বিক্রি বেশি। যে মোটরসাইকেলের দাম কম…

সিংহভাগ ভারতীয় নিত্যদিন যাতায়াতে টু-হুইলার ব্যবহার করেন। দাম সস্তা ও মাইলেজ বেশি বলে চার চাকার গাড়ির তুলনায় তাই দু’চাকার বিক্রি বেশি। যে মোটরসাইকেলের দাম কম ও ভালো মাইলেজ, তার জনপ্রিয়তাও তত বেশি। এমনই একটি আলোড়ন সৃষ্টিকারী বাইক হচ্ছে Honda Shine 125। বর্তমানে ভারতে যে ক’টি ১২৫ সিসি বাইক বিক্রি হয়, সেগুলির মধ্যে এই সাইনের গ্রাহক সংখ্যা সর্বাধিক। বাইকটি এবার একটি মাইলস্টোন গড়েছে। দেখতে দেখতে পশ্চিম ভারতের তিন রাজ্যে গুজরাত, মহারাষ্ট্র ও গোয়াতে Honda Shine 125-এর বিক্রি ৩০ লাখ পার করেছে।

Honda Shine 125-এর বিক্রি 30 লাখ টপকাল

১২৫ সিসি সেগমেন্টে বর্তমানে ভারতের বেস্ট-সেলিং মোটরবাইক হচ্ছে Honda Shine 125। এবারে সাফল্যের মুকুটে যোগ হল আরও একটি পালক। বাইকটির কেন এত চাহিদা? এই প্রশ্নের জবাবে বলা যায়, কম দাম, দারুণ মাইলেজ ও স্পোর্টি লুক।

হোন্ডা শাইন ১২৫ দুটি ভ্যারিয়েন্টে অফার করা হয় – ড্রাম ও ডিস্ক। এদের দাম যথাক্রমে ৭৯,৮০০ টাকা ও ৮৩,৮০০ টাকা (এক্স-শোরুম)। মূল্য মধ্যবিত্ত শ্রেণীর ক্রেতাদের সাধ্যের মধ্যে থাকার কারণেই জনপ্রিয়তা এত বেশি। আবার এই দুর্মূল্যের প্রতি লিটারে মাইলেজ ৫৫ কিলোমিটার হওয়ার জন্য বাজারে অনেকেই এই বাইকটি বেছে নিচ্ছেন। এছাড়া তরুণ প্রজন্মের ক্রেতাদের আকৃষ্ট করার জন্য এতে রয়েছে বাজেটের মধ্যে স্পোর্টি ডিজাইন।

লঞ্চের ১১ বছরের মধ্যেই পশ্চিমের ওই তিন রাজ্যে ১৫ লাখ ক্রেতার পরিবার গড়ে তুলতে পেরেছিল শাইন ১২৫। পরবর্তী ১৫ লাখ ক্রেতা জোগাড় করতে বাইকটির সাড়ে ৬ বছর সময় লেগেছে। কোম্পানি জানিয়েছে পশ্চিম ভারতে মহারাষ্ট্র এই মডেলটির সবচেয়ে বড় বাজার। কারণ ৩০ লাখের মধ্যে ২০ লাখ ইউনিট শুধুমাত্র এই রাজ্যেই বিক্রি হয়েছে।

এই প্রসঙ্গে হোন্ডা মোটরসাইকেল ও স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI)-এর ডিরেক্টর (সেলস ও মার্কেটিং) যোগেশ মাথুর বলেন, “৩০ লাখ ক্রেতার মাইলফলক স্পর্শের সাফল্য প্রমাণ করে ১২৫ সিসি মোটরসাইকেল Honda-র সাথে ক্রেতাদের মেলবন্ধন। গুণগত মান, পারফরম্যান্স এবং স্টাইলিংয়ের জন্য বাইকটির এত বেশি জনপ্রিয়তা।” কোম্পানি জানিয়েছে, বর্তমানে ১২৫ সিসি বাইকের বাজারে ৫৭% মার্কেট শেয়ার রয়েছে Shine 125 ও SP125-এর দখলে।