দেশের 8টি শহরে লাইভ Jio AirFiber সার্ভিস, পুজোয় হাইস্পিড ডেটা থেকে শুরু করে পাবেন এইসব বেনিফিট

ভারতের বাজারে পা রাখার পর থেকে মোবাইল নেটওয়ার্ক সার্ভিসের ক্ষেত্রে ব্যাপক বদল এনেছে Reliance Jio। এই সংস্থার হাত ধরেই বিগত কয়েক বছর ধরে এদেশের মানুষ…

ভারতের বাজারে পা রাখার পর থেকে মোবাইল নেটওয়ার্ক সার্ভিসের ক্ষেত্রে ব্যাপক বদল এনেছে Reliance Jio। এই সংস্থার হাত ধরেই বিগত কয়েক বছর ধরে এদেশের মানুষ হাইস্পিড ওয়্যার্ড ইন্টারনেট ব্যবহার করে আসছেন। তবে সময় এগোচ্ছে, আর তার সাথে কেন্দ্র সরকারের কারণে ডিজিটাইজেশনও আলাদা মাত্রা পাচ্ছে। এমতাবস্থায় ওয়্যারলেস কানেক্টিভিটির মাধ্যমে আরও দ্রুত গতির পরিষেবা প্রদানের জন্য Jio গতমাসে গণেশ চতুর্থী উপলক্ষে Jio AirFiber লঞ্চ করে। এটি সংস্থার নতুন ওয়্যারলেস ইন্টারনেট পরিষেবা যা হাইস্পিড ইন্টারনেট সংযোগ প্রদানের জন্য 5G নেটওয়ার্কের উপর নির্ভর করে। এই হটস্পট ডিভাইসকে কাস্টমারদের বাড়িতে বিনোদন, স্মার্ট হোম সার্ভিস এবং হাই-স্পিড ব্রডব্যান্ডের চাহিদা মেটাতে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। Jio AirFiber কানেকশন নিলে ৩০ এমবিপিএস থেকে ১ জিবিপিএস পর্যন্ত স্পিডের সাথে প্যারেন্টাল কন্ট্রোল, Wi-Fi 6 সাপোর্ট, সিকিউরিটি ফায়ারওয়ালের মতো ফিচার মিলবে; আবার এই রিচার্জ প্ল্যানগুলিতেও পাবেন আকর্ষণীয় বেনিফিট। সেক্ষেত্রে আপনি যদি এই পরিষেবা সম্পর্কে এখনও অবগত না থাকেন, তাহলে আমাদের এই প্রতিবেদনটি পুরোটা পড়ুন – এখানে আমরা Jio AirFiber-এর লভ্যতা, খরচ, কানেকশন নেওয়ার প্রক্রিয়া ইত্যাদি প্রয়োজনীয় তথ্য বিস্তারিতভাবে জানাবো।

Jio Airfiber সার্ভিস বর্তমানে দেশের এই শহরগুলিতে উপলব্ধ

এই মুহূর্তে কেবল কলকাতা, আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, হায়দ্রাবাদ, মুম্বাই এবং পুনের মতো দেশের ৮টি শহরেই জিও এয়ারফাইবার পরিষেবা পাওয়া যাবে। অর্থাৎ আপনি যদি এই সমস্ত জায়গার অধিবাসী হন তবেই পরিষেবাটি কাজে লাগাতে পারবেন।

কীভাবে Jio AirFiber কানেকশনের জন্য বুকিং করবেন?

১. জিও এয়ারফাইবার পরিষেবা পেতে আপনাকে সবার আগে মাইজিও (MyJio) অ্যাপের মাধ্যমে বা জিওর কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করে নিজের এলাকায় জিও এয়ারফাইবার উপলব্ধ কিনা তা পরীক্ষা করে দেখতে হবে।

২. খোঁজ নেওয়া হলে নতুন কানেকশন বুক করতে আপনি নিম্নলিখিত যেকোনো একটি বিকল্প অনুসরণ করতে পারেন –

➞ হোয়াটসঅ্যাপ (WhatsApp)-এর মাধ্যমে ৬০০০৮-৬০০০৮ নম্বরে একটি মিসড্ কল দিন।

➞ সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ jio.com-এ যান এবং পরিষেবা সম্পর্কে সার্চ করুন।

➞ মাইজিও অ্যাপে যান।

➞ উল্লিখিত তিনটি উপায় কাজে লাগানোর বদলে আপনি ব্যক্তিগতভাবে নিকটস্থ জিও স্টোরে (Jio Store)-এ যেতেও পারেন।

৩. এরপর কানেকশনের আবেদনের জন্য বা জিও এয়ারফাইবারের রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় বিবরণ দিন।

৪. রেজিস্ট্রেশন কনফার্মেশনের জন্য অপেক্ষা করুন। আপনার লোকেশনে পরিষেবা উপলব্ধ হওয়ার সাথে সাথে কোম্পানির তরফ থেকেই আপনার সাথে যোগাযোগ করা হবে।

এক্ষেত্রে একবার কানেকশন বুকিং সম্পন্ন হলে আপনি আপনার জিও এয়ারফাইবারের জন্য একটি ওয়াই-ফাই রাউটার, ৪কে (4K) স্মার্ট সেট-টপ বক্স এবং একটি ভয়েস-অ্যাক্টিভেটেড রিমোট পাবেন৷ এক্ষেত্রে আপনার বারান্দা/ছাদে বা বাড়ির বাইরে একটি আউটডোর ইউনিটও ইনস্টল করা হবে।

Jio AirFiber-এর চার্জ

বর্তমানে জিও, কোনো অতিরিক্ত চার্জ ছাড়াই এয়ারফাইবার কানেকশন অফার করে। তাই এটির পরিষেবা পেতে আগ্রহীদের শুধুমাত্র জিও এয়ারফাইবার প্ল্যান এবং ১,০০০ টাকা ইনস্টলেশন ফি দিতে হবে। এই ফি আপনি ইএমআইয়েও দিতে পারেন। তবে পরিষেবা পেতে আপনাকে নির্দিষ্ট প্ল্যান রিচার্জ করতেই হবে। উল্লেখ্য, জিও এয়ারফাইবার পরিষেবার সাথে সাথে টেলিকম কোম্পানিটি এর জন্য ছয়-ছয়টি প্ল্যানও চালু করেছে। এগুলি এয়ারফাইবার এবং এয়ারফাইবার ম্যাক্স (AirFiber Max) ক্যাটেগরিতে উপলব্ধ।

Jio AirFiber প্ল্যান: জিও এই ক্যাটাগরিতে তিনটি প্ল্যান অফার করছে, যাদের দাম যথাক্রমে ৫৯৯ টাকা, ৮৯৯ টাকা এবং ১,১৯৯ টাকা। এই প্ল্যানগুলি রিচার্জ করলে ১০০ এমবিপিএস স্পিডে ইন্টারনেট ডেটা, ৫৫০টিরও বেশি ডিজিটাল চ্যানেলে অ্যাক্সেস এবং নেটফ্লিক্স (Netflix), অ্যামাজন প্রাইম (Amazon Prime)-এর মতো ১৪টি ওটিটি (OTT) অ্যাপ ফ্রি-তে ব্যবহারের সুবিধা মিলবে।

Jio AirFiber Max প্ল্যান: এই ক্যাটেগরিতেও কোম্পানির তিনটি প্ল্যান আছে যাদের দাম যথাক্রমে ১,৪৯৯ টাকা, ২,৪৯৯ টাকা এবং ৩,৯৯৯ টাকা। প্ল্যানগুলি ১ জিবিপিএস স্পিডে ইন্টারনেট ডেটা, ৫৫০টিরও বেশি ডিজিটাল চ্যানেলে অ্যাক্সেস এবং নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, জিওসিনেমা (JioCinema) ইত্যাদি ওটিটি অ্যাপ ফ্রি-তে ব্যবহারের সুবিধা দেবে। তবে মনে রাখবেন, জিও এয়ারফাইবার ম্যাক্স প্ল্যান শুধুমাত্র নির্বাচিত এলাকায় পাওয়া যাবে।