Renault Duster: মারুতি-হুন্ডাইকে টেক্কা দিতে ফিরছে সমস্ত SUV-র বাপ! ধামাকার জন্য তৈরি তো

২০১২ সালে ভারতে পা রাখা মাত্রই Renault Duster দেশের স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল বা এসইউভি গাড়ির বাজারে ঝড় তুলেছিল। সুন্দর চেহারা ক্রেতাদের হৃদয় হরণ করেছিল। দেশের…

২০১২ সালে ভারতে পা রাখা মাত্রই Renault Duster দেশের স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল বা এসইউভি গাড়ির বাজারে ঝড় তুলেছিল। সুন্দর চেহারা ক্রেতাদের হৃদয় হরণ করেছিল। দেশের প্রথম দিককার কম্প্যাক্ট এসইউভি (SUV)-র মধ্যে এটি একটি। কিন্তু সময় গড়ানোর সাথে সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে ব্যর্থ হয় গাড়িটি। প্রতিপক্ষের সংখ্যা বাড়ায় বিক্রিও কমে আসে । যে কারণে গত বছর এপ্রিলে বিক্রি বন্ধ করে দেওয়ার পথে হাঁটে ফরাসি কোম্পানিটি। কিন্তু এবারে কম্প্যাক্ট এসইউভি-র চাহিদা বাড়তে দেখে নড়েচড়ে বসেছে রেনো। নতুন অবতারে ডাস্টার-কে ফিরিয়ে আনতে চলেছে তারা।

Renault Duster নতুন অবতারে আসছে নভেম্বরে

আগামী ২৯ নভেম্বর পর্তুগালে নতুন প্রজন্মের Renault Duster উন্মোচিত হতে চলেছে। এটি গাড়িটির ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ভার্সন হবে। নতুন ডাস্টার তৈরিতে রেনোকে সহযোগিতা করেছে তাদের অধীনস্থ ব্র্যান্ড Dacua। নতুন CMF-B মডিউলার প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে গাড়িটি। সূত্রের খবর, ভারতেও নতুন Duster লঞ্চের পরিকল্পনা করছে রেনো। যদিও সে ক্ষেত্রে বেশ কিছু বছর লাগতে পারে, সম্ভবত ২০২৫ সাল।

দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে সর্বপ্রথম নতুন Renault তাদের লোগো দিয়ে Duster গাড়িটি লঞ্চ করা হবে। সামনের বছরের শুরুতেই এটি ইউরোপে Dacia ব্যাজিং সমেত হাজির হবে। গাড়িটি তিনটি ইঞ্জিন অপশনে অফার করা হবে। ১.৩ লিটার টার্বো পেট্রোল মডেলটি সবচেয়ে শক্তিশালী। যা থেকে সর্বোচ্চ ১৬৭.৬ বিএইচপি ক্ষমতা উৎপন্ন হবে।

এছাড়াও অনুমান, ১.০ লিটার পেট্রোল ইঞ্জিনও অফার করা হবে। এটি থেকে সর্বোচ্চ ১০৯ বিএইচপি পাওয়া যাবে। আবার ১.২ লিটার পেট্রোল হাইব্রিড ইঞ্জিনেও হাজির হবে Renault Duster। যার আউটপুট হতে পারে ১১৮-১৩৮ বিএইচপি। প্রসঙ্গত, বিক্রি বন্ধের আগে Duster গাড়িটি ভারতে দুটি ইঞ্জিন অপশনে উপলব্ধ ছিল। ১.৫ লিটার পেট্রোল ও ১.৩ লিটার টার্বো পেট্রোল। প্রথমটির আউটপুট ছিল ১০৫ বিএইচপি ও ১৪২ এনএম। এবং দ্বিতীয়টি থেকে ১৫৪ বিএইচপি ও ২৫৪ এনএম টর্ক মিলতো।