বাড়তে পারে Reliance Jio-র রিচার্জ খরচ? উৎসবের মাঝে কোম্পানি কী বলছে জেনে নিন

এক বছরেরও বেশি সময় হল দেশে 5G সার্ভিস চালু হয়েছে এবং অধিকাংশ শহরের মানুষই এটি ব্যবহারের সুবিধা পাচ্ছেন। যদিও এই নতুন নেটওয়ার্কের জন্য কোনো টেলিকম…

এক বছরেরও বেশি সময় হল দেশে 5G সার্ভিস চালু হয়েছে এবং অধিকাংশ শহরের মানুষই এটি ব্যবহারের সুবিধা পাচ্ছেন। যদিও এই নতুন নেটওয়ার্কের জন্য কোনো টেলিকম কোম্পানিই চার্জ নিচ্ছেনা, বিদ্যমান 4G প্ল্যানেই এটি আরামসে চলছে। সেক্ষেত্রে দীর্ঘ সময় ধরে বাজারে যে প্রশ্ন ঘুরছে, সেটি হল – আলাদা 5G প্ল্যান চালু হলে সেগুলি কি আরও ব্যয়বহুল হবে? এতদিন পর্যন্ত বিষয়টি সম্পর্কে কোনো সদুত্তর মেলেনি। তবে এই উৎসবের মরসুমে 5G খরচের প্রসঙ্গে যে খবর সামনে এসেছে, তাতে করে Reliance Jio গ্রাহকদের মুখে হাসি ফুটতে পারে! আসলে সম্প্রতি মুকেশ আম্বানির মালিকানাধীন কোম্পানিটি স্পষ্ট করেছে যে, Bharti Airtel বা Vodafone Idea (Vi)-এর মতো প্রধান টেলকোগুলি অদূর ভবিষ্যতে রিচার্জ খরচ বাড়ালেও, Jio তাদের 5G প্ল্যানের শুল্ক বা দাম বৃদ্ধি করবেনা। টাইমস অফ ইন্ডিয়া (TOI)-র রিপোর্ট অনুযায়ী, Jio, 5G পরিষেবার ক্ষেত্রেও প্রতিযোগিতামূলক মূল্য বজায় রাখার তার অভিপ্রায় ঘোষণা করেছে। কোম্পানির প্রাথমিক লক্ষ্য হল, বিশাল পরিমাণ কাস্টমারবেসের কাছে সাশ্রয়ী মূল্যে হাইস্পিড পরিষেবার অ্যাক্সেস অফার করা। বিশেষত Airtel, Vodafone Idea, BSNL/MTNL-এর ২৪০ মিলিয়নেরও বেশি গ্রাহক যারা এখনও 2G নেটওয়ার্কে রয়েছে, তাদেরকে নিজেদের দিকে টানতে চাইছে Jio৷

রিচার্জ খরচ না বাড়িয়ে গ্রাহক টানার চেষ্টা Jio-র

সোজা কথায় বললে, রিলায়েন্স জিও যে তার রিচার্জ রেট ‘উল্লেখযোগ্যভাবে’ বাড়াবেনা সেকথা স্পষ্ট। পরিবর্তে, তারা ডেটা-ইনটেন্সিভ ইন্টারনেট প্ল্যানগুলিতে পরিষেবা স্থানান্তরিত হওয়ার সাথে সাথে গ্রাহকদের আকৃষ্ট করার দিকেই মনোনিবেশ করবে বলে জিওর প্রেসিডেন্ট ম্যাথিউ ওম্মেন জানিয়েছেন। তাঁর মতে, কোম্পানি শত শত মানুষকে ২জি নেটওয়ার্কের বাইরে উন্নতমানের পরিষেবা অফার করতে চাইছে, ভারতীয়দের ডেটা অ্যাক্সেসের সুবিধা থেকে তারা বঞ্চিত রাখতে চায়না। উল্লেখ্য, এই কৌশলটি নাকি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি এবং জিও চেয়ারম্যান আকাশ আম্বানির পরিকল্পনাপ্রসূত।

এর আগে দাম বেড়েছে Jio প্ল্যানের

রিলায়েন্স জিও, গত তিনটি ত্রৈমাসিকে প্রত্যেক ইউজারের কাছ থেকে গড়ে প্রায় ১৮১.৭ টাকা শুল্ক বৃদ্ধি করেছে, যার পরিমাণ আগের বছরের তুলনায় সামান্য৷ অন্যদিকে, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার মতো সংস্থাগুলি গড় আয় বা এআরপিউ (ARPU)-এর নামে গ্রাহকদের জন্য রিচার্জের দাম বাড়িয়েই চলেছে। তাদের দাবি, উন্নত মানের পরিষেবা প্রদান বা ৫জি নেটওয়ার্ক সম্প্রসারণের মতো কাজে বিনিয়োগের জন্য আরও অর্থের প্রয়োজন, আর সেই জন্য পরিষেবার দাম বাড়ানো আবশ্যক বা স্বাভাবিক।

এমনকি এয়ারটেলের সিইও গোপাল ভিট্টল বলেছেন যে, তারা আর্থিকভাবে সুস্থ থাকার জন্য ৩০০ টাকার এআরপিউতে পৌঁছাতে চান। জানিয়ে রাখি, বর্তমানে এয়ারটেল কোম্পানি প্রতি ইউজার পিছু প্রায় ২০০ টাকা চার্জ করে, যা জিওর থেকে বেশি। তবে, ভোডাফোনের অবস্থা সঙ্গীণ, কারণ তারা প্রতিটি ব্যবহারকারীর কাছ থেকে প্রায় ১৪২ টাকা করে নেয় এবং এখনও তাদের ৫জি চালু হয়নি।