শুধু চ্যানেল নয়, এবার YouTube-এর এই মজাদার ভিডিও ফিচারও আনল WhatsApp

উৎসবের মরসুমে WhatsApp ব্যবহারকারীদের জন্য সামনে এল দারুণ সুখবর – এবার থেকে এই চ্যাটিং প্ল্যাটফর্মেই পাবেন YouTube-এর মতো ভিডিও দেখার মজা। আসলে বিগত কয়েক সপ্তাহে…

উৎসবের মরসুমে WhatsApp ব্যবহারকারীদের জন্য সামনে এল দারুণ সুখবর – এবার থেকে এই চ্যাটিং প্ল্যাটফর্মেই পাবেন YouTube-এর মতো ভিডিও দেখার মজা। আসলে বিগত কয়েক সপ্তাহে একাধিক নতুন আপগ্রেডেড ফিচার আনার পর, এবার জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যম WhatsApp ভিডিও সম্পর্কিত একটি আকর্ষণীয় ফিচার নিয়ে আসছে, যার সাহায্যে সহজেই ভিডিও প্লে করার সময় স্ক্রিনের বাম বা ডান দিকে ডবল-ট্যাপ করে ভিডিওগুলি এগিয়ে বা পিছিয়ে নিয়ে যাওয়ার সুবিধা মিলবে – ঠিক যেমন YouTube-এ দেখা যায়। মূলত লক্ষ লক্ষ ইউজারকে ভিডিও প্লেব্যাকের ওপর আরও নিয়ন্ত্রণ দিতেই WhatsApp-এর এই সাম্প্রতিক পদক্ষেপ বলে মনে হচ্ছে।

এবার সহজেই স্কিপ-রিওয়াইন্ড হবে WhatsApp ভিডিও

WABetaInfo-এর রিপোর্ট অনুযায়ী, বর্তমানে হোয়াটসঅ্যাপের লেটেস্ট অ্যান্ড্রয়েড বিটা আপডেট (ভার্সন ২.২৩.২৪.৬)-এ কিছু কিছু ইউজার হোয়াটসঅ্যাপ ভিডিও প্লে করার সময়, তা স্কিপ-রিওয়াইন্ডের জন্য ডবল-ট্যাপ অপশন দেখতে পেয়েছেন। এর সাহায্যে কাউকে পাঠানো বা রিসিভ হওয়া ভিডিওগুলিকে এগিয়ে নিয়ে যেতে বা রিওয়াইন্ড করতে তাদের স্ক্রিনের বাম বা ডান দিকে ডবল-ট্যাপ করতে হবে। আর আগেই বলেছি, এই ফিচারটি ইউটিউবের নেভিগেশন এর মতো কাজ করবে।

ফলত হোয়াটসঅ্যাপের নতুন ফিচারটি ব্যবহার করা মানুষের পক্ষে সহজ হবে। অন্যদিকে এটির প্রবর্তন শুধু সময়ই সাশ্রয় করবে না বরং কন্টেন্ট নেভিগেশনও উন্নত করবে। কারণ ইউজাররা দ্রুত একটি ভিডিওর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ অ্যাক্সেস করতে বা আবার ভিডিওর কোনো জায়গা দেখতে তা রিওয়াইন্ড করতে পারবেন।

ধীরে ধীরে সবার জন্য এই ফিচার আনবে WhatsApp

এখন পর্যন্ত ভিডিও স্কিপ-রিওয়াইন্ড ফিচার ব্যবহারের সুবিধা কেবলমাত্র নির্বাচিত কিছু হোয়াটসঅ্যাপ ইউজারই ব্যবহার করতে পারছেন। যারা গুগল প্লে স্টোর (Google Play Store)-এর মাধ্যমে লেটেস্ট বিটা ইনস্টল করবেন তারা এটি অ্যাক্সেস করতে পারেন। আগামী সপ্তাহগুলিতে আরও বড় পরিসরে কোম্পানি এই ফিচার রোলআউট করবে বলে আশা করা হচ্ছে।