Maruti Suzuki: পুজো কাঁপিয়ে দিল মারুতি, ভারতের ইতিহাসে সর্বোচ্চ গাড়ি বিক্রির রেকর্ড

গাড়ি বিক্রির নিরিখে পুজোর বাজার রীতিমতো কাঁপিয়ে দিয়েছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। অক্টোবরে সংস্থার ইতিহাসে সর্বোচ্চ গাড়ি বিক্রির রেকর্ড তৈরি হয়েছে। গত মাসে ইন্দো-জাপানি সংস্থাটি…

গাড়ি বিক্রির নিরিখে পুজোর বাজার রীতিমতো কাঁপিয়ে দিয়েছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। অক্টোবরে সংস্থার ইতিহাসে সর্বোচ্চ গাড়ি বিক্রির রেকর্ড তৈরি হয়েছে। গত মাসে ইন্দো-জাপানি সংস্থাটি ১,৯৯,২১৭ ইউনিট গাড়ি বেচেছে। এখনও পর্যন্ত ভারতে একটি সংস্থার ক্ষেত্রে যা সর্বোচ্চ। এর মধ্যে দেশে বিক্রি ও বিদেশে রপ্তানি, দুইই রয়েছে।

অক্টোবরে Maruti Suzuki গাড়ি বিক্রিতে রেকর্ড গড়ল

২০২৩-এর অক্টোবরে মারুতি সুজুকির মোট ৫৯,১৪৭ ইউনিট ইউটিলিটি ভেহিকেল বিক্রি হয়েছে। ২০২২-এর অক্টোবরে তুলনায় যা প্রায় দ্বিগুণ (৩০,৯৭১ ইউনিট)। বর্তমানে মারুতি সুজুকির ঝুলিতে আটটি ইউটিলিটি ভেহিকেল রয়েছে – Brezza, Ertiga, Fronx, Grand Vitara, Invicto, Jimny, S-Cross ও XL6।

গত মাসে সংস্থার ৮০,৬৬২টি কম্প্যাক্ট গাড়ি বিক্রি হয়েছে। গত বছর অক্টোবরে এই সংখ্যাটি ছিল ৭৩,৬৮৫ ইউনিট। উক্ত বিভাগে Baleno, Celerio, Dzire, Ignis, Swift, Tour S ও WagonR-এর মতো জনপ্রিয় মডেল আছে সংস্থার হাতে। তবে Ciaz-এর বিক্রি ২০২২-এর অক্টোবরের (১,৮৮৪ ইউনিট) থেকে কমে গত মাসে ৬৯৫ ইউনিটে দাঁড়িয়েছে।

উল্লেখযোগ্য বিষয় হল, Alto ও S-Presso-র মত ছোট গাড়ির বিক্রি গত বছর অক্টোবরের তুলনায় কমেছে। ২০২২-এর একই সময়ে ২৪,৯৩৬টি মডেল বিক্রি হলেও, গত মাসে সেটা কমে দাঁড়িয়েছে ১৪,৫৬৮ ইউনিটে। তবে আশার আলো দেখিয়েছে গাড়ির রপ্তানি। আগের বছর অক্টোবরের (২০,৪৪৮ ইউনিট) তুলনায় গত মাসে রপ্তানি ৭% বেড়ে হয়েছে ২১,৯৫১ ইউনিট।