HomeApps৭১ লাখের বেশি অ্যাকাউন্ট ব্যান করল WhatsApp, কারণ কি

৭১ লাখের বেশি অ্যাকাউন্ট ব্যান করল WhatsApp, কারণ কি

বর্তমানে WhatsApp ব্যবহার করে না এমন মানুষ বিরল। চ্যাটিং বা ভিডিও কলিং ছাড়াও মানুষ বিভিন্ন কাজের জন্যও এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপটি ব্যবহার করে থাকে। যেকারণে দিন কে দিন বাড়ছে এর জনপ্রিয়তা। তবে সেই সঙ্গে WhatsApp এর মাধ্যমে সমস্যায়ও পড়ছে মানুষ। আসলে বর্তমানে ফেক অ্যাকাউন্ট-এর মাধ্যমে বিভিন্নভাবে ব্যবহারকারীদের প্রতারণা করা হয়ে থাকে। যে কারণে, সম্প্রতি কয়েক লক্ষ অ্যাকাউন্ট নিষিদ্ধ করতে বাধ্য হয়েছে WhatsApp কর্তৃপক্ষ।

সংস্থার মান্থলি কমপ্লায়েন্স রিপোর্ট অনুযায়ী, Meta ভারতবর্ষে ৭১ লাখেরও বেশি WhatsApp অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। আইটি নিয়ম ২০১১ মেনে ১ থেকে ২৩ সেপ্টেম্বরের মধ্যে প্রায় এক মাসের ব্যবধানে সংস্থাটি ভারতে প্রায় ৭১,১১,০০০ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। আবার প্রায় ২৫,৭১,০০০ নিষিদ্ধ অ্যাকাউন্টের ব্যবহারকারীদের কাছ থেকে কোনো রিপোর্ট না পাওয়ায় সেগুলিকে সক্রিয়ভাবে ব্লক করা হয়েছে।

এই মুহূর্তে ভারতে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির প্রায় ৫০০ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। এরমধ্যে গত সেপ্টেম্বর মাসে প্রায় ১০,৪৪২ টি অ্যাকাউন্টৈর বিরুদ্ধে‌ তারা অভিযোগ পেয়েছে। এছাড়া গতমাসের কিছু অভিযোগ ছিল। অবশিষ্ট অ্যাকাউন্টের বিরুদ্ধে WhatsApp নিজে ব্যবস্থা নিয়েছে।

নতুন প্যানেল গঠন করেছে ভারত সরকার

ভারতের লক্ষ লক্ষ সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের ক্ষমতায়নের জন্য কেন্দ্র সরকার অভিযোগ আপিল কমিটি (Grievance Appellate Committee or GAC) নামের একটি প্যানেল গঠন করেছে। জানা গিয়েছে হোয়াটসঅ্যাপ সেপ্টেম্বর ২০২৩-এ দেশের এই কমিটির কাছ থেকে প্রায় ছয়টি অর্ডার পেয়েছে।

এই প্যানেলের কাজ কি?

ভারতের ডিজিটাল আইনকে শক্তিশালী করতে এই প্যানেল তৈরি করা হয়েছে। আর এর মাধ্যমে সংস্থাটি টেক কোম্পানিগুলিকে নিয়ন্ত্রণ করতে চায় এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যবহারকারীদের অভিযোগের দিকে নজর দিতে চায়।

একটি অফিসিয়াল বিবৃতিতে WhatsApp জানিয়েছে, তারা অপব্যবহার প্রতিরোধ এবং মোকাবিলা করতে এন্ড-টু-এন্ড ক্রিপ্টেড মেসেজিং পরিষেবা প্রদান করে থাকে। এছাড়াও, তারা সেফটি ফিচার কন্ট্রোলের জন্য ইঞ্জিনিয়ার, ডেটা বিজ্ঞানী, বিশ্লেষক, গবেষক এবং বিশেষজ্ঞের একটি দল নিয়োগ করেছে। যারা সর্বদা অনলাইন সেফটি এবং প্রযুক্তিগত উন্নয়নের তদারকি করে থাকেন।

RELATED ARTICLES

আরও পড়ুন