Diwali tips: এই দীপাবলিতে ফোন দিয়েই তুলুন সুন্দর ছবি, রইল কিছু কাজের টিপস

দুদিন পরেই আলোর উৎসব দীপাবলি বা ভারতের অন্যান্য প্রান্তের বাসিন্দাদের জন্য দিওয়ালি, যা অত্যন্ত বিশেষ। প্রথমত এটিই কার্যত এই বছরের শেষ বড় উৎসব। আবার এই…

দুদিন পরেই আলোর উৎসব দীপাবলি বা ভারতের অন্যান্য প্রান্তের বাসিন্দাদের জন্য দিওয়ালি, যা অত্যন্ত বিশেষ। প্রথমত এটিই কার্যত এই বছরের শেষ বড় উৎসব। আবার এই সময়েই চারদিক খুশিতে মেতে উঠবে নানা আলোর সাজে, মিষ্টিতে-উপহারে কিংবা বাচ্চাদের বাজি ফাটানোতে। স্বাভাবিক দীপাবলিতে আমার-আপনার মতো অনেকেই বিশেষ মুহূর্তগুলিকে স্মৃতি হিসেবে বন্দি করার ভালো ভালো ছবি তুলতে চাইবেন। কিন্তু, তার জন্য শুধু হাতে ভালো ফোন বা ক্যামেরা থাকলেই হবেনা, দিওয়ালি ফটোগ্রাফির জন্য কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। সেক্ষেত্রে আপনার ফটোগ্রাফির সুবিধার জন্যই আমরা আজ কিছু গুরুত্বপূর্ণ টিপস এই প্রতিবেদনে শেয়ার করব, ঝটপট সেগুলিতে চোখ বুলিয়ে নিন।

দীপাবলিতে ফটো তোলার জন্য মাথায় রাখুন এই চারটি বিষয়

১. লাইটিং: দিওয়ালির ফটোগ্রাফি মানেই রাত, অন্ধকারের আলোর রোশনাই। সেক্ষেত্রে ভালো ছবি তুলতে আপনাকে আলোর বিষয়ে বিশেষ যত্ন নিতে হবে – যেমন এই সময় ক্যামেরার ব্রাইটনেস কম রাখাই শ্রেয়, যাতে প্রদীপ বা আতশবাজির ছবি ভালভাবে ক্যাপচার হয়।

২. ফোকাস: ভালো এবং নিখুঁত ফটোগ্রাফির জন্য ফোকাস খুবই জরুরি। তাই, আপনার ফোনের ক্যামেরায় টাচ-ফোকাস বা অটো-ফোকাস ব্যবহার করুন, যাতে আপনি আপনার লক্ষ্যবস্তুর ঠিকঠাক ছবি তুলতে পারেন।

৩. গ্রিড লাইন ব্যবহার করুন: গ্রিড লাইন অনেক সময়েই কাজে আসে, কারণ সর্বক্ষণ ফটোর সেন্টার বা ক্যামেরার অবস্থান হাত দিয়ে ভারসাম্য রাখা যায়না। এক্ষেত্রে গ্রিড লাইনের সাহায্যে, আপনি লাইন অনুযায়ী অবজেক্ট সেট করতে পারবেন।

৪. বেশি ফটো তুলুন: আপনি নিজের ফোনের ক্যামেরা যতো বেশি ব্যবহার করে ছবি তুলবেন, ততোই ভালো শট নিতে পারবেন। কারণ এতে ফটোগ্রাফির কৌশল আপনার আয়ত্তে আসবে, বাড়বে ফটোগ্রাফির দক্ষতাও।