বন্ধ হওয়া আইফোনের প্রত্যাবর্তন, প্রায় 4,000 টাকা কমে বিক্রি করছে Apple

গত বছর সেপ্টেম্বর মাসে iPhone 14 সিরিজ লঞ্চ করার পর পরই, ২০২০ সালের iPhone 12 Mini মডেলটি বিক্রি বন্ধ করে দেয় অ্যাপল (Apple)। তবে, কোম্পানিটি…

গত বছর সেপ্টেম্বর মাসে iPhone 14 সিরিজ লঞ্চ করার পর পরই, ২০২০ সালের iPhone 12 Mini মডেলটি বিক্রি বন্ধ করে দেয় অ্যাপল (Apple)। তবে, কোম্পানিটি এই কমপ্যাক্ট ফোনটির অস্তিত্ব একেবারেই মুছে ফেলেছে, তা নয়। মার্কিন যুক্তরাষ্ট্রে সংস্থার ওয়েবসাইটে iPhone 12 Mini-এর রিফার্বিস্ড মডেল (পুরনো ফোন সংস্কার করে বিক্রি) পুনরায় ফিরে এসেছে।

আবার শুরু হল iPhone 12 Mini-এর রিফার্বিস্ড মডেলের সেল

আইফোন ১২ মিনি-এর রিফার্বিস্ড বা সংস্কার করা ভ্যারিয়েন্টটি গত বছর জুলাই মাসের শেষের দিকে প্রাথমিকভাবে বিক্রির জন্য উপলব্ধ হয়। অর্থাৎ হ্যান্ডসেটটির পথচলা শেষ হওয়ার কয়েক মাস আগে। কিন্তু ফোনটি তখন শুধুমাত্র ১২৮ জিবিতে উপলব্ধ ছিল। তবে এখন, প্রায় এক বছরেরও বেশি সময় কেটে হওয়ার পর অ্যাপল তাদের মার্কিন ওয়েবসাইটে আইফোন ১২ মিনির রিকন্ডিশন্ড মডেলটির স্টক ফিরিয়ে এনেছে। কিন্তু এবার সেটি ২৫৬ স্টোরেজ সহ পাওয়া যাচ্ছে এবং আগের থেকে দামও অনেক সস্তা।

অ্যাপলের তার ধারা বজায় রেখে, চলতি বছর সেপ্টেম্বর মাসে লেটেস্ট আইফোন ১৫ লাইনআপটি লঞ্চ হওয়ার পর আইফোন ১৩ মিনি মডেলটির বিক্রি বন্ধ করে দেয়। আর এর সাথেই, আনুষ্ঠানিকভাবে আইফোনের ‘মিনি’ লাইনআপটির সমাপ্তি ঘটেছে। আইফোন ১৩ মিনি মডেলটিকে আর বিক্রির জন্য তালিকাভুক্ত করা হয়নি, এমনকি রিফার্বিস্ড ভ্যারিয়েন্টও।

তবে আশ্চর্যভাবে, দুই মাসের মধ্যেই পূর্বসূরি iPhone 12 Mini-এর ২৫৬ জিবি স্টোরেজ মডেলটি অ্যাপলের ইউএস ওয়েবসাইটে তার রিনিউড অবতারে ফিরে এসেছে। এটি ওয়েবসাইটে ৫২৯ ডলার (প্রায় ৪৩,০৭০ টাকা) মূল্যে তালিকাভুক্ত করা হয়েছে, যা আগে বিক্রি হওয়া ১২৮ জিবির ভ্যারিয়েন্টের (৫৭৯ ডলার) তুলনায় ৫০ ডলার (প্রায় ৪,১৬৫ টাকা) সস্তা।