147 হর্সপাওয়ারের নয়া Hornet বাইক আনল Honda, দেখতে দুর্ধর্ষ, এ দেশে কবে লঞ্চ হবে

ইতালির বিশ্বখ্যাত মিলান মোটরসাইকেল শো-তে নতুন ফ্ল্যাগশিপ নেকেড মোটরসাইকেল নিয়ে হাজির হল হোন্ডা। সংস্থাটি নতুন প্রজন্মের CB1000 Hornet মডেলের উপর থেকে পর্দা সরিয়েছে। লিটার ক্লাস…

ইতালির বিশ্বখ্যাত মিলান মোটরসাইকেল শো-তে নতুন ফ্ল্যাগশিপ নেকেড মোটরসাইকেল নিয়ে হাজির হল হোন্ডা। সংস্থাটি নতুন প্রজন্মের CB1000 Hornet মডেলের উপর থেকে পর্দা সরিয়েছে। লিটার ক্লাস এই বাইকের স্টাইলিং ও কালার স্কিমে নতুনত্ব এসেছে। যেমন বদলেছে ডিজাইন, তেমন সংযুক্ত হয়েছে নতুন রঙের চাদর।

দীর্ঘদিন ধরে বিক্রি হওয়া হোন্ডার সেমি-রেট্রো স্টাইলের মোটরসাইকেল CB1000R-এর বদলি হিসাবে জায়গা দখল করবে Honda CB1000 Hornet। এটি ভারতে আগামী বছর অফিশিয়ালি লঞ্চ হতে পারে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, CB1000R বাইকটির ৯৯৮ সিসি ইনলাইন-ফোর সিলিন্ডার থেকে ১৪৩ হর্সপাওয়ার উৎপন্ন হতো, যা অন্যান্য ১০০০ সিসি বাইকের থেকে অনেকটা কম থেকে অনেকটা কম।

তাই এই বিষয়টির উপর গুরুত্ব দিয়ে নতুন হর্নেটে ব্যবহৃত হয়েছে ফায়ার ব্লেড বাইকের ইঞ্জিন, যা ১৪৭ হর্সপাওয়ার ও ১০০ এনএম টর্ক উৎপন্ন করবে। তাই নিঃসন্দেহে শক্তির নিরিখে বাইকটি প্রতিযোগিতায় অনেকটাই এগিয়ে থাকবে। আন্তর্জাতিক বাজারে বিক্রি হওয়া Honda CB750 Hornet যে নতুন ধরনের টুইন স্পার ফ্রেমের উপর তৈরি সেই একই ফ্রেম এই নতুন মডেলটির ক্ষেত্রেও ব্যবহার করেছে হোন্ডা।

অন্যদিকে, CB1000 Hornet এর হার্ডওয়্যার সেটআপ সরাসরি CB1000R থেকে নেওয়া। সাসপেনশনের দায়িত্ব সামলাবে সামনের দিকে থাকা ৪১ মিমির সম্পূর্ণ অ্যাডজাস্টেবল ইউএসডি ফর্ক। পিছনের দিকে রয়েছে মনোশক অ্যাবজর্ভার। বাইকটির অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে তিন ধরনের রাইডিং মোড, ট্রাকশন কন্ট্রোল, ডুয়েল চ্যানেল এবিএস, ৫ ইঞ্চির টিএফটি ডিসপ্লে এবং ব্লুটুথ কানেক্টিভিটি।