দীপাবলির শুভেচ্ছা বা উপহারের নামে SMS পেয়েছেন? সাবধান না হলে কিন্তু দেউলিয়া হবেন

Diwali scam: আজ দীপাবলি, খুশিতে মেতে আছে পশ্চিমবঙ্গসহ গোটা দেশ। আর আলো-বাতি জ্বালানো, বাজি ফাটানো, মিষ্টি-মুখ করার পাশাপাশি চলছে একে অপরকে শুভেচ্ছা জানানোর পালা। সাধারণত…

Diwali scam: আজ দীপাবলি, খুশিতে মেতে আছে পশ্চিমবঙ্গসহ গোটা দেশ। আর আলো-বাতি জ্বালানো, বাজি ফাটানো, মিষ্টি-মুখ করার পাশাপাশি চলছে একে অপরকে শুভেচ্ছা জানানোর পালা। সাধারণত আজকালকার সময়ে অধিকাংশই ফোন কল এবং মেসেজের মাধ্যমে উৎসবের শুভেচ্ছা জানিয়ে থাকেন – বিশেষত সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মুহূর্তে মুহূর্তে ছড়িয়ে পড়ছে শুভকামনার বার্তা! কিন্তু আপনার কাছে যদি গাদা-গুচ্ছের দীপাবলির মেসেজ এসে থাকে, তাহলে কিন্তু একটু সতর্ক হওয়া উচিত, নাহলে এই আনন্দের মধ্যেই হঠাৎ দেউলিয়া হয়ে যাবেন। আসলে এবার দিওয়ালি মেসেজের নামে পাতা হচ্ছে অনলাইন জালিয়াতির ফাঁদ।

দীপাবলিতে WhatsApp-এ ছড়াচ্ছে স্ক্যাম মেসেজ

স্ক্যাম মেসেজ জিনিসটি বর্তমান সময়ে নতুন কিছু নয়। সেক্ষেত্রে আপনাদের জানিয়ে রাখি, হালফিলে দীপাবলির শুভেচ্ছা বার্তার সাথে একটি লিঙ্ক শেয়ার করা হচ্ছে, যা আদতে অনলাইন জালিয়াতির উৎস। এর কারণে এক ক্লিকেই খালি হয়ে যেতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

কী আছে ওই মেসেজে?

দীপাবলি উপলক্ষে ছড়িয়ে পড়া মেসেজের সঙ্গে একটি লিঙ্ক পাঠানো হচ্ছে, যাতে ক্লিক করলেই চমৎকার উপহার পাবেন বলে দাবি করা হচ্ছে। কিন্তু এই ফাঁদে পা দেওয়াটা বিপজ্জনক হতে পারে। এক্ষেত্রে জালিয়াতরা উৎসবের মরসুমে শুভেচ্ছা এবং উপহারের নামে সাধারণ মানুষকে বোকা বানানোর চেষ্টা করছে।

কীভাবে নিজেকে প্রতারণার হাত থেকে রক্ষা করবেন?

এই মুহূর্তে দীপাবলির মেসেজের সাথে যদি কোনো লিঙ্ক আসে তবে একদমই সেটিতে ক্লিক করবেন না। এমনকি দিওয়ালি উপহারের নামে ভাউচারের জন্য না দেখে-শুনে কোনো কিউআর (QR) কোড স্ক্যান করবেননা। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেননা মোবাইল নম্বর, ইমেইল আইডি, ওটিপি ইত্যাদি তথ্য।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন