WhatsApp-এ বড় পরিবর্তন! ইচ্ছেমত চ্যাট করা যাবেনা, ব্যাকআপ রাখতে হবেন নাজেহাল

জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp এমনিতে ইউজারদের গাদা-গুচ্ছের সুবিধা দিয়ে থাকে, প্রায়ই চালু হয় নতুন নতুন ফিচারও। তবে উৎসবের মরসুমে শেষ হতেই এবার সংস্থাটি ইউজারদের একটা…

জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp এমনিতে ইউজারদের গাদা-গুচ্ছের সুবিধা দিয়ে থাকে, প্রায়ই চালু হয় নতুন নতুন ফিচারও। তবে উৎসবের মরসুমে শেষ হতেই এবার সংস্থাটি ইউজারদের একটা বড় ধাক্কা দিয়েছে বলে মনে হচ্ছে! আসলে WhatsApp, ২০১৮ সালে অর্থাৎ আজ থেকে ঠিক ৫ বছর আগে Google-এর সাথে একটি চুক্তি করেছিল যে কারণে প্ল্যাটফর্মটির ব্যবহারকারীরা এতদিন পর্যন্ত চ্যাট ব্যাকআপের জন্য Google Drive সিস্টেমে আনলিমিটেড স্টোরেজ পেতেন। কিন্তু এখন এই চুক্তি শেষ হয়েছে, ফলত চ্যাট ব্যাকআপ করতে হলে লিমিটেড ক্লাউড স্টোরেজই কাজে লাগানো যাবে।

WhatsApp ব্যাকআপের জন্য Drive স্টোরেজ লিমিট করছে Google

গুগল, এখন তার অন্যান্য প্ল্যাটফর্মের নিয়ম মেনেই সীমিত ক্লাউড স্টোরেজে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের চ্যাট হিস্ট্রি ব্যাকআপের সুবিধা সিদ্ধান্ত নিয়েছে। এই পরিবর্তনটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের উপর যে সরাসরি প্রভাব ফেলবে, তাতে সন্দেহ নেই। কারণ, চ্যাট ব্যাকআপের জন্য উপলব্ধ থাকবে মাত্র ১৫ জিবি ফ্রি গুগল ড্রাইভ স্টোরেজ, যার ফলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তাদের চ্যাট ব্যাকআপের আকার যাতে খুব বেশি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে; এদিকে রোজ দিন আমরা প্রচুর চ্যাট করে থাকি।

উল্লেখ্য, ক্লাউড ব্যাকআপ সম্পর্কিত পরিবর্তনগুলি ধীরে ধীরে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ওপর কার্যকরী হবে। এটি, প্রথমে বিটা ব্যবহারকারীদের প্রভাবিত করবে এবং পরের বছরের প্রথমার্ধে সমস্ত ইউজারই এই সীমাবদ্ধতার মুখে পড়বেন। এক্ষেত্রে এই ব্যবহারকারীদের ৩০ দিন আগে অ্যাপ সেটিংসে একটি নোটিফিকেশন পাঠিয়ে পরিবর্তন সম্পর্কে অবহিত করা হবে।

iPhone ইউজারদের চিন্তা নেই

আপনি যদি আইফোন ব্যবহার করেন, তাহলে গুগলের সাম্প্রতিক পরিবর্তনটি আপনার উপর কোনো প্রভাব ফেলবেনা। কারণ আইওএস (iOS) সিস্টেমে হোয়াটসঅ্যাপ ক্লাউড ব্যাকআপ গুগল ড্রাইভে সেভ হয়না, আইক্লাউড (iCloud) স্টোরেজ এক্ষেত্রে কাজে আসে।