একসাথে 4300 সাইটে চালু হচ্ছে BSNL 4G, শীঘ্রই আসছে 5G পরিষেবাও

BSNL অর্থাৎ ভারত সরকার সঞ্চার নিগম লিমিটেড সারাদেশের গ্রাহকদের জন্য তাদের স্বদেশী 4G পরিষেবা নিয়ে আসার জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছে। রাষ্ট্র চালিত টেলিকম সংস্থাটি জানিয়েছে…

BSNL অর্থাৎ ভারত সরকার সঞ্চার নিগম লিমিটেড সারাদেশের গ্রাহকদের জন্য তাদের স্বদেশী 4G পরিষেবা নিয়ে আসার জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছে। রাষ্ট্র চালিত টেলিকম সংস্থাটি জানিয়েছে শীঘ্রই তারা সারা ভারতে 4G নেটওয়ার্ক লঞ্চ করবে। আর এই লক্ষ্য পূরণের প্রথম পদক্ষেপ হিসেবে তারা অন্ধপ্রদেশের ৪,৩০০ টি সাইটে তাদের স্বদেশী 4G পরিষেবা লঞ্চ করতে চলেছে।

দ্য হিন্দুর একটি রিপোর্ট অনুসারে, অন্ধপ্রদেশ টেলিকম সার্কেলে BSNL-এর চিফ জেনারেল ম্যানেজার এম সেশাচলম মঙ্গলবার জানিয়েছেন, বর্তমানে সংস্থার প্রধান লক্ষ্য হল স্বদেশী ৪জি নেটওয়ার্ক লঞ্চ করে গ্রাহকের সংখ্যা বৃদ্ধি করা। এছাড়াও, তিনি উল্লেখ করেন যে, গত জুলাই মাসে পাঞ্জাবে BSNL তার স্বদেশী ৪জির বিটা লঞ্চ করেছিল এবং খুব শীঘ্রই তারা অন্ধ্রপ্রদেশের ৪৩০০ টি সাইটে ৪জি নেটওয়ার্ক লঞ্চ করবে।

সেশাচলম আরো বলেন যে, টেলকোটি একবার ৪জি নেটওয়ার্ক রোলআউটের পর খুব শীঘ্রই ৫জি-তে আপগ্রেড করবে। সিজিএমের মতে, সরকারের “অন্ত্যোদয় ভিশন” রাজ্যের প্রতিটি প্রান্তকে ডিজিটাল কর্মকান্ডে অন্তর্ভুক্তি নিশ্চিত করবে। আর আশা করা যায় ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যেই সরকারী টেলকোটি সারা দেশে ৪জি রোলআউটের কাজ সম্পূর্ণ করবে।

রিপোর্ট অনুযায়ী, বিএসএনএল অন্ধ্রপ্রদেশ সার্কেলের দূরবর্তী স্থানে ১,৫৩৬ টি টাওয়ার স্থাপন করবে। এছাড়াও রাষ্ট্রপরিচালিত টেলিকম অপারেটরটি ভারতের ৩৮০০ টি প্রত্যন্ত গ্রামেও তার ৪জি পরিষেবা পৌঁছে দেবে। আর এই পরিকল্পনা বাস্তবায়িত করতে পারলে ২০২৭ সালের মধ্যে গ্রাহক সংখ্যার পাশাপাশি তাদের আয়ও বৃদ্ধি পাবে।