Maruti Swift: মাইলেজের চিন্তা ঘোচাবে নতুন মারুতি সুইফট, লিটারে কতটা পথ চলবে জেনে নিন

নতুন Swift বাজারে আনা নিয়ে গত এক বছর ধরে সংবাদ শিরোনামে উঠে আসছে সুজুকির (Suzuki) নাম। অবশেষে চতুর্থ প্রজন্মের হ্যাচব্যাকটি সম্প্রতি টোকিওতে অনুষ্ঠিত ২০২৩ জাপান…

নতুন Swift বাজারে আনা নিয়ে গত এক বছর ধরে সংবাদ শিরোনামে উঠে আসছে সুজুকির (Suzuki) নাম। অবশেষে চতুর্থ প্রজন্মের হ্যাচব্যাকটি সম্প্রতি টোকিওতে অনুষ্ঠিত ২০২৩ জাপান মোবিলিটি শো-তে প্রদর্শিত হয়েছে। ২০২৪ সালের প্রথমার্ধে গাড়িটি বাজারে লঞ্চের পরিকল্পনা করেছে সংস্থা। ইতিমধ্যেই ভারতের রাস্তাতেও নতুন প্রজন্মের সুইফটের টেস্টিং শুরু করে দিয়েছে মারুতি সুজুকি। এবার এক নতুন রিপোর্ট থেকে গাড়িটির মাইলেজ সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে।

2024 Maruti Suzuki Swift: ইঞ্জিন ও মাইলেজ

2024 Maruti Suzuki Swift দৌড়বে নতুন ১.২ লিটার ৩-সিলিন্ডার, Z12E পেট্রোল ইঞ্জিনে। যার পাওয়ার ও টর্কের পরিমান এখনও প্রকাশ্যে আসেনি। এটির ক্ষমতা বিদ্যমান ১.২ লিটার ইঞ্জিনকে ছাপিয়ে যাবে বলেই আশা করা হচ্ছে। এক মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে, নতুন সুইফটের নন-হাইব্রিড ভার্সন থেকে ২৩.০৪ কিমি/লিটার মাইলেজ পাওয়া যাবে।

অন্যদিকে হাইব্রিড ভার্সন থেকে মিলবে ২৪.৫০ কিমি/লিটার মাইলেজ। যেখানে বর্তমানে গাড়িটির ১.২ লিটার ফোর সিলিন্ডার ডুয়েলজেট পেট্রোল ইঞ্জিনের ম্যানুয়াল ও অটোমেটিক ভ্যারিয়েন্ট ১ লিটার তেলে যথাক্রমে ২২.৩৮ কিমি ও ২২.৫৬ কিমি পথ ছুটতে সক্ষম।

2024 Maruti Suzuki Swift-এর দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা এবং হুইলবেস যথাক্রমে ৩,৮৬০ মিমি, ১,৬৯৫ মিমি, ১,৫০০ মিমি ও ২,৪৫০ মিমি। অর্থাৎ বাজার চলতি মডেলের থেকে ১৫ মিমি বেশি লম্বা। যদিও আগের তুলনায় প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ৪০ মিমি ও ৩০ মিমি কমানো হয়েছে। হ্যাচব্যাকটি এলইডি প্রোজেক্টর ডিআরএল সহ শার্প হেড ল্যাম্প, ডার্ক অ্যাক্সেন্টের নতুন গ্রিল, নয়া ফ্রন্ট বাম্পার এবং নতুন ডিজাইনের টেলগেট সহ আসবে।

টোকিও শো-তে প্রদর্শিত নতুন সুইফটে অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম বা অ‍্যাডাস (ADAS) টেকনোলজি বর্তমান। তবে ভারতে গাড়িটিতে এই প্রযুক্তি থাকবে না বলেই অনুমান করা হচ্ছে। Baleno ও Fronx ক্রসওভার থেকে অনুপ্রাণিত হয়ে অন্দরমহলের ডিজাইন করা হয়েছে। যেখানে রয়েছে নতুন মাল্টি ফাংশনাল স্টিয়ারিং হুইল, ৯-ইঞ্চি ফ্রি স্ট্যান্ডিং টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ওয়্যারলেস অ্যান্ড্রয়েড অটো ও অ্যাপেল কারপ্লে, সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, প্রভৃতি।