সাবধান হয়ে যান, 1 জানুয়ারি থেকে বন্ধ হয়ে যাবে এই লোকদের Google Pay, PhonePe, Paytm এর UPI আইডি

এখন কম বেশি অনেক মানুষই বিভিন্ন লেনদেনের জন্য ইউপিআই (UPI) ব্যবস্থা বেছে নেন। এর মধ্যে এমন কিছু মানুষও আছেন যারা ইউপিআই সিস্টেম ব্যবহার করার সময়…

এখন কম বেশি অনেক মানুষই বিভিন্ন লেনদেনের জন্য ইউপিআই (UPI) ব্যবস্থা বেছে নেন। এর মধ্যে এমন কিছু মানুষও আছেন যারা ইউপিআই সিস্টেম ব্যবহার করার সময় সেভাবে সচেতনতা অবলম্বন করেন না। আর টাকা লেনদেনের ক্ষেত্রে সচেতন না থাকার ফলে অনেক সময় ঘটে যেতে পারে বিভিন্ন অঘটন। তাই এবার এই ধরনের অঘটন রুখতে সম্প্রতি ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া দীর্ঘদিন অব্যবহৃত ইউপিআই আইডি নিষ্ক্রিয় করার জন্য নতুন নির্দেশিকা জারি করেছে। Google Pay, Paytm, Phone Pay-এর মত থার্ড পার্টি অ্যাপ সহ সমস্ত ব্যাঙ্কগুলি এমন ইউপিআই আইডি ব্লক করতে চলেছে যেগুলির মাধ্যমে বিগত এক বছরে কোনো লেনদেন করা হয়নি।

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া জানিয়েছে, আগামী বছর থেকে মানুষ সেই সমস্ত আইডি থেকে কোনো রকম লেনদেন করতে পারবেন না, যেগুলি থেকে গত এক বছরে কোনো ক্রেডিট বা ডেবিট করা হয়নি। আগামী বছরের শুরুতেই এই ধরনের ইউপিআই আইডিগুলি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করে দেওয়া হবে।

এই সমস্ত আইডি শনাক্ত করার জন্য ব্যাঙ্ক এবং থার্ড পার্টি অ্যাপগুলি ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। তবে, নিষ্ক্রিয় ইউপিআই আইডি সম্পূর্ণরূপে বন্ধ করার আগে সংশ্লিষ্ট ব্যাঙ্কের তরফ থেকে গ্রাহকদের ইমেইল বা এসএমএস-এর মাধ্যমে একটি নোটিফিকেশন পাঠানো হবে।

এমন অনেকই মানুষ আছেন যারা পুরানো ফোনের সাথে লিঙ্ক করা ইউপিআই আইডি নিষ্ক্রিয় না করেই প্রায়শই মোবাইল নম্বর পরিবর্তন করে থাকেন। আর টেলিকম অপারেটরদের নিয়ম অনুযায়ী, কয়েক মাস ব্যবহৃত না হলে অন্য কোনো গ্রাহককে সেই নম্বরের অ্যাক্সেস দেওয়া হয়। আর এসব ক্ষেত্রে জালিয়াতের সম্ভাবনা অনেক বেড়ে যায়। তাই আশা করা হচ্ছে, নতুন নিয়ম লাগু হবার পর থেকে এই ধরনের প্রতারণার অনেকটা কমে আসবে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন