চীনকে বুড়ো আঙুল দেখালো Apple, ভারতে তৈরি হবে ১ লক্ষ কোটি টাকার iPhone

আমেরিকার টেক জায়ান্ট Apple প্রথম ২০১৭ সালে ভারতের মাটিতে তাদের প্রোডাক্ট নির্মাণের কাজ শুরু করে। আর ২০২৩ সালে দাঁড়িয়ে সংস্থাটি বেশ ভালোভাবেই এদেশে নিজেদের ব্যবসা…

আমেরিকার টেক জায়ান্ট Apple প্রথম ২০১৭ সালে ভারতের মাটিতে তাদের প্রোডাক্ট নির্মাণের কাজ শুরু করে। আর ২০২৩ সালে দাঁড়িয়ে সংস্থাটি বেশ ভালোভাবেই এদেশে নিজেদের ব্যবসা ও ম্যানুফ্যাকচারিংয়ের কাজ করছে। জানা গেছে, Apple চলতি বছরের প্রথম সাত মাসের মধ্যেই ৬০,০০০ কোটি টাকারও বেশি মূল্যের ‘মেড ইন ইন্ডিয়া’ আইফোন (iPhone) তৈরী করেছে। আবার বিক্রয়ের নিরিখেও মাইলস্টোন গড়েছে। আর ক্রমাগত সফলতার কারণে টিম কুকের সংস্থাটি হালফিলে, ২০২৪ সালের অর্থবর্ষ সমাপ্ত হওয়ার আগেই ১ লক্ষ কোটি টাকার সমতুল্য আইফোন (iPhones) উৎপাদন করার লক্ষ্য নিয়েছে বলে জানিয়েছে৷

জানিয়ে রাখি, চীনের অভ্যন্তরীণ পরিস্থিতি ও কম্পোনেন্ট শিপমেন্ট-জনিত সমস্যার কারণে Apple বর্তমানে ভারতে তাদের ডিভাইস নির্মাণের কাজ আরো বাড়িয়ে দিয়েছে। এক্ষেত্রে সংস্থাটি, এদেশে প্রায় ৭০% আইফোন ম্যানুফ্যাকচার করে। যার মধ্যে কিছু শতাংশ এদেশে বিক্রি করা হয় এবং বাদবাকি আন্তর্জাতিক বাজারে রপ্তানি করা হয়। চলতি অর্থবছরে অর্থাৎ এপ্রিল থেকে অক্টোবরের মধ্যে ৪০,০০০ কোটি টাকা (৫ বিলিয়ন ডলার) মূল্যের আইফোন রপ্তানি করা হয়েছে বিশ্বব্যাপী, যা কিনা ২০২৩ সালের মোট রপ্তানির পরিসংখ্যানকেও ছাড়িয়ে গেছে বলে দাবি করেছে Apple।

২০২৪ সালের অর্থবর্ষ (FY24) -এর মধ্যে যদি Apple তাদের ১ লক্ষ কোটি টাকার সমতুল্য ‘মেড ইন ইন্ডিয়া’ আইফোন নির্মাণে সফল না হয়, তবে ২০২৫ সালের অর্থবর্ষের (FY25) প্রথম ত্রৈমাসিকের মধ্যেই এই লক্ষ্য পূরণের চেষ্টা করবে বলে খবর পাওয়া যাচ্ছে। আসলে প্রোডাকশনগত কিছু চ্যালেঞ্জ এবং বাহ্যিক পরিস্থিতির কারণে ২০২৪ সালের অর্থবর্ষের মধ্যে এই লক্ষ্য পূরণ করা সম্ভব নাও হতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছে সংস্থার কর্ণধার। এক্ষেত্রে Apple একটি নয়া মার্কেটিং কৌশল অবলম্বন করতে পারে। সংস্থাটি পশ্চিমা বাজার, বিশেষত মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন উৎসবের কারণে তৈরী হতে চলা চাহিদাকে টার্গেট করে তাদের এই লক্ষ্য পূরণ করার চেষ্টা করবে হয়তো।

IDC ইন্ডিয়ার ক্লায়েন্ট ডিভাইস এবং IPDS বিভাগীয় সহযোগী ভাইস প্রেসিডেন্ট নবকেন্দার সিং (Navkendar Singh) -এর মতে, Apple নিজেদের বিক্রির পরিসংখ্যান বাড়ানোর ক্ষেত্রে ভারতের মতো বৃহৎ বাজারকে খুব কৌশলের সাথে ব্যবহার করছে, যাতে তারা অনেকাংশেই সফলও হয়েছে। এখন সংস্থাটি, ভারতকে তাদের প্রোডাক্ট উৎপাদন ও রপ্তানির মূল ঘাঁটিতে রূপান্তরিত করার জন্য চেষ্টা চালাচ্ছে।।