Toyota: টয়োটার বাজি ভারত, 3300 কোটি টাকা খরচ করে গড়ে তুলবে নতুন কারখানা

বিগত কয়েক মাসে ভারতে টয়োটার (Toyota) গাড়ি বিক্রি উল্লেখযোগ্য হারে বেড়েছে। তাই চাহিদার সঙ্গে জোগানের ভারসাম্য রাখতে রাখতে কর্নাটকের বিদাদিতে নতুন কারখানা তৈরি করতে চলেছে…

বিগত কয়েক মাসে ভারতে টয়োটার (Toyota) গাড়ি বিক্রি উল্লেখযোগ্য হারে বেড়েছে। তাই চাহিদার সঙ্গে জোগানের ভারসাম্য রাখতে রাখতে কর্নাটকের বিদাদিতে নতুন কারখানা তৈরি করতে চলেছে তারা। এজন্য ৩,৩০০ কোটি টাকা বিনিয়োগ করবে টয়োটা। বর্তমানে ভারতে তাদের বার্ষিক উৎপাদন ক্ষমতা ৩.২৪ লক্ষ ইউনিট। বিদাদিতে ইতিমধ্যেই দুটি কারখাখা রয়েছে তাদের। নতুন ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টে বার্ষিক ১ লাখ গাড়ি নির্মিত হলে ভারতে সংস্থার মোট উৎপাদন বছরে ৪.২৪ লাখে পৌঁছবে। পাশাপাশি নতুন কারখানা কর্মসংস্থানের সন্ধান দেবে। অনুমান,নয়া ফেসিলিটিতে অতিরিক্ত ২,০০০ কর্মী নিয়োগ করবে টয়োটা।

Toyota ভারতে তাদের তৃতীয় কারখানা তৈরি করবে

২০২৬ থেকে টয়োটার নয়া কারখানায় গাড়ির উৎপাদন শুরু হয়ে যাবে বলে সূত্রের খবর। ফলে টয়োটার গাড়ি কিনতে আগ্রহী ক্রেতাদের ডেলিভারি পেতে বেশিদিন আর অপেক্ষা করে থাকতে হবে না। বিশেষত Innova Hycross hybrib MPV মডেলটির জন্য। কারণ এদেশে গাড়িটির বিপুল চাহিদা। যে কারণে বুক করার পর Hycross ও Hyryder মডেলগুলি ডেলিভারি পেতে এক বছরের বেশি অপেক্ষা করতে হয় ক্রেতাদের। নতুন কারখানায় গাড়ির উৎপাদন ক্রেতাদের এই বিড়ম্বনা দূর করবে বলে আশাবাদী টয়োটা।

ভারতে আসার পর থেকে এ পর্যন্ত মোট ১৬,০০০ কোটির বেশি অর্থ বিনিয়োগ করেছে জাপানি সংস্থাটি। সাপ্লায়ার ও ডিলার পার্টনার ধরে প্রায় ৮৮,০০০ মানুষের রুটিরুজির ব্যবস্থা করেছে তারা। ভারতে নির্মিত প্রায় ৩০,০০০ কোটি টাকার গাড়ি বিদেশে রপ্তানি করেছে সংস্থা। Qualis, Corolla, Hycross, Rumion ইত্যাদি মিলিয়ে এদেশে আজ পর্যন্ত ২৩ লাখের বেশি গাড়ি বেচেছে তারা।

এই প্রসঙ্গে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও মাসাকাজু ইয়োশিমুরা বলেন, “ভবিষ্যতের জন্য প্রস্তুত সংস্থা হিসেবে আমরা কর্ণাটক সরকারের সাথে নতুন কারখানা করার উদ্দেশ্যে মৌ স্বাক্ষর করেছি। অত্যাধুনিক স্বচ্ছ প্রযুক্তির সম্প্রসারণে সহায়ক হবে এটি। আবার কর্মসংস্থানও তৈরি হবে।”

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন