Top 5 Scooter: বিক্রি বাইকের থেকেও বেশি, বাজারে অপ্রতিরোধ্য গতিতে ছুটছে এই 5 স্কুটি

মধ্যবিত্ত প্রধান ভারতে সহজে যাতায়াত ব্যবস্থার মাধ্যম হিসেবে স্কুটারের খুব কদর। চালানোর সহজলভ্যতা ও জিনিসপত্র রাখার সুবিধার পাশাপাশি জ্বালানি সাশ্রয়ের ক্ষমতার কারণে স্কুটারের জনপ্রিয়তা উত্তরোত্তর…

মধ্যবিত্ত প্রধান ভারতে সহজে যাতায়াত ব্যবস্থার মাধ্যম হিসেবে স্কুটারের খুব কদর। চালানোর সহজলভ্যতা ও জিনিসপত্র রাখার সুবিধার পাশাপাশি জ্বালানি সাশ্রয়ের ক্ষমতার কারণে স্কুটারের জনপ্রিয়তা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। অক্টোবরে অন্যান্য মাসের মতো দেশের নম্বর ওয়ান স্কুটারের তকমা ধরে রেখেছে Honda Activa‌। আর তার পরে কারা? চলুন দেখে নিই বর্তমানে ভারতে সর্বাধিক বিক্রিত পাঁচটি স্কুটারের তালিকা।

Honda Activa

প্রায় দুই দশক ধরে ভারতের স্কুটার মার্কেটে নিয়ন্ত্রকের ভূমিকায় দেখা গিয়েছে হোন্ডা অ্যাক্টিভাকে। বাইক মানে যেমন হিরো স্প্লেন্ডার তেমনই স্কুটার মানে গোটা দেশ চেনে অ্যাক্টিভাকে। ১১০ সিসি এবং ১২৫ সিসি ভার্সনে উপলব্ধ এই স্কুটারের ২,১৮,৮৫৬ ইউনিট অক্টোবর মাসে বিক্রি হয়েছে।

TVS Jupiter

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে টিভিএস জুপিটার। গত মাসে এই স্কুটারের মোট ৯১,৮২৪টি মডেল বিক্রি করা সম্ভব হয়েছে। ২০২২ সালের অক্টোবরের তুলনায় গত মাসে চাহিদা ১৯.১৯ শতাংশ বেড়েছে। এমনকি ২০২৩ এর সেপ্টেম্বরে তুলনাতেও বিক্রি ১০.৪৬% এগিয়ে। টিভিএস জুপিটার ১১০ সিসি এবং ১২৫ সিসি ভার্সনে কেনা যায়।

Suzuki Access

ভারতে সুজুকির বেস্ট সেলিং মডেল হল অ্যাক্সেস। সদ্য পেরোনো অক্টোবরে স্কুটারটির ৫৬,৯০৯ ইউনিট বিক্রি হতে দেখা গিয়েছে। ২০২২-এর একই সময়ের তুলনায় অক্টোবরে বিক্রি বেড়েছে ১৫.৬৯ শতাংশ। এই স্কুটারটি কেবলমাত্র ১২৫ সিসি ইঞ্জিনে কিনতে পাওয়া যায়। দাম ৮২,২০১ টাকা থেকে শুরু করে ৯২,৩০১ টাকা পর্যন্ত গিয়েছে (এক্স-শোরুম)।

TVS Ntorq

ভারতীয় যুব সম্প্রদায়ের কাছে স্পোর্টি স্কুটার হিসাবে বেশ নাম করেছে টিভিএস এনটর্ক। অক্টোবরে ৩৪,৪৭৬ মডেল বিক্রি করে আজকের তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছে এটি। গত বছরের অক্টোবর এবং চলতি বছরের সেপ্টেম্বর মাসের সঙ্গে তুলনা করলে যথাক্রমে ১১ শতাংশ ও ৭.৩৯ শতাংশ বৃদ্ধির হার স্পষ্ট। ১২৫ সিসির এই প্রিমিয়াম স্কুটারটির দাম ৮৭,১৩৩ টাকা থেকে শুরু করে ১.০৮ লাখ টাকা পর্যন্ত গিয়েছে (এক্স শোরুম)।

Honda Dio

তালিকায় পঞ্চম স্থানে জায়গা করে নেওয়া ডিও হোন্ডার দ্বিতীয় জনপ্রিয় স্কুটার। পরিসংখ্যান বলছে গত মাসে হোন্ডার এই স্পোর্টি স্কুটারের ৩২,৩৮৫ মডেল বিক্রি হয়েছে। গত সেপ্টেম্বরে তুলনায় যা ৩৪.১৯ শতাংশ এগিয়ে। এমনকি গত বছর অক্টোবরের থেকেও চাহিদা ৩৪ শতাংশ বাড়তে দেখা গিয়েছে।