Simple Dot One: এক চার্জে 160 কিমি, 1 লাখের মধ্যে বাজার কাঁপাতে আসছে নতুন ই-স্কুটার

ইলেকট্রিক স্কুটার কিংবা কিংবা মোটরসাইকেলের জগতে ভারতের সম্ভাবনাময় বাজারের ফায়দা তুলতে বিগত কয়েক বছরে এদেশে জন্ম নিয়েছে বিভিন্ন সংস্থা। বাজাজ, টিভিএস কিংবা হিরোর মত বড়…

ইলেকট্রিক স্কুটার কিংবা কিংবা মোটরসাইকেলের জগতে ভারতের সম্ভাবনাময় বাজারের ফায়দা তুলতে বিগত কয়েক বছরে এদেশে জন্ম নিয়েছে বিভিন্ন সংস্থা। বাজাজ, টিভিএস কিংবা হিরোর মত বড় সংস্থা ছাড়াও নানারকম স্টার্টআপ সংস্থার তৈরি ব্যাটারি চালিত টু-হুইলার মডেল সাম্প্রতিককালে দেখেছি আমরা। এদের মধ্যেই অন্যতম একটি নাম সিম্পল এনার্জি (Simple Energy)। ইতিমধ্যেই সংস্থাটি একটি ফ্ল্যাগশিপ ই-স্কুটার লঞ্চ করে বাজারে সাড়া ফেলে দিয়েছে। এবার আসতে চলেছে তাদের দ্বিতীয় মডেল- Simple Dot One। বেশ কয়েক মাস ধরে এই স্কুটারের লঞ্চ হওয়ার দিনক্ষণ সম্পর্কে নানাবিধ গুঞ্জন কানে এলেও এবার সংস্থার তরফে অফিশিয়াল দিন ঘোষণা করা হয়েছে।

Simple Dot One-এর লঞ্চের দিনক্ষণ ঘোষণা করেছে সিম্পল এনার্জি

সিম্পল এনার্জির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে যে আগামী ১৫ ডিসেম্বর অপেক্ষার অবসান ঘটিয়ে লঞ্চ হতে চলেছে তাদের দ্বিতীয় ইলেকট্রিক স্কুটার- Simple Dot One। লঞ্চের পর থেকেই ব্যাটারি চালিত এই দুই চাকার অগ্রিম বুকিং উইন্ডো চালু করা হবে। প্রসঙ্গত, এটি সংস্থার হাই-এন্ড মডেল Simple One-এর একটি ভ্যারিয়েন্ট। অর্থাৎ ফিচার ও স্পেসিফিকেশনের দিক থেকে বিচার করলে এই মডেলের নিচেই অবস্থান করবে Simple Dot One। দামও হবে অনেকটা কম।

আজকের দিনে দাঁড়িয়ে পরিবেশবান্ধব যাতায়াত ব্যবস্থা গড়ে তুলতে তৎপর আমাদের দেশের পরিবহন মন্ত্রক। পরিবেশ দূষণের ভয়ংকর প্রকোপের হাত থেকে বাঁচতে বৈদ্যুতিক যানবাহন অন্যতম ভরসা। এদেশের বৃহৎ অংশের গ্রাহকরা ইলেকট্রিক স্কুটারের উপরেই নিজেদের আস্থা রেখেছেন। প্রতিমাসে লাফিয়ে লাফিয়ে বাড়ছে বৈদ্যুতিক স্কুটারের বিক্রি। এই গ্রাফকে উর্ধ্বমুখী রাখতে প্রয়োজন আরও বেশি সংখ্যক স্বল্প বাজেটের মডেলের। সেই লক্ষ্যেই এমন প্রয়াস নিয়েছে সিম্পল এনার্জি। দাম ১ লক্ষ টাকার নীচে হবে বলেই আশ্বাস দিয়েছে সংস্থা। প্রসঙ্গত, সমস্ত ধরনের ইন্সেন্টিভ ও ট্যাক্স বাদে Simple One এর মূল্য ১.৪৫ লক্ষ টাকা।

Simple Dot One: ব্যাটারি ও রাইডিং রেঞ্জ

Simple One-এর প্ল্যাটফর্মের উপরেই নির্মিত হবে Simple Dot One। এতে শক্তি ভান্ডার হিসেবে যুক্ত ৩.৭ কিলোওয়াট আওয়ারের স্থায়ী ব্যাটারি প্যাক। যা সম্পূর্ণ চার্জে প্রায় ১৬০ কিমি পথ পাড়ি দিতে সাহায্য করবে বলে দাবি করা হয়েছে। উপরন্তু এতে ৩০ লিটারের বুট স্টোরেজ, টাচ স্ক্রিন যুক্ত ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, মোবাইল অ্যাপ্লিকেশন সাপোর্ট সহ বিভিন্ন অত্যাধুনিক বৈশিষ্ট্য প্রত্যক্ষ করতে পারব আমরা।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন