দেখলেই চমকে যেতে হবে, 2024 সালে দু’টি ধামাকাদার বাইক লঞ্চ করবে রয়্যাল এনফিল্ড

নতুন প্রজন্মের Bullet 350-র পর সম্প্রতি Himalayan 450 লঞ্চ করেছে রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। পাশাপাশি ভারতে Interceptor 650 ও Continental GT 650-র বিপুল জনপ্রিয়তা প্রত্যক্ষ…

নতুন প্রজন্মের Bullet 350-র পর সম্প্রতি Himalayan 450 লঞ্চ করেছে রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। পাশাপাশি ভারতে Interceptor 650 ও Continental GT 650-র বিপুল জনপ্রিয়তা প্রত্যক্ষ করে ৬৫০ সিসির লাইনআপ মজবুত করতে উঠেপড়ে লেগেছে সংস্থাটি। এ বছরের শুরুতে সংস্থাটি ফ্ল্যাগশিপ ক্রুজার হিসাবে Super Meteor 650 লঞ্চ করেছিল। নতুন বছরে ৬৫০ সিসির আরও দুই মোটরসাইকেল বাজারে আনার জন্য তোড়জোড় শুরু করেছে রয়্যাল এনফিল্ড।

Royal Enfield আনছে দুটি নতুন ৬৫০ সিসি বাইক

সম্প্রতি গোয়াতে অনুষ্ঠিত মোটোভার্স ২০২৩-এ (পূর্ব নাম রাইডার ম্যানিয়া) স্পেশাল এডিশনের Shotgun 650 লঞ্চ করেছে সংস্থা। এর মাত্র ২৫টি মডেল তৈরি করা হয়েছে। মজার বিষয় হচ্ছে যে কোন ব্যক্তি চাইলেই এই মোটরসাইকেলটি কিনতে পারবেন না। যারা মোটোভার্স ২০২৩-এ অংশগ্রহণ করেছিলেন, কেবলমাত্র তাঁরাই এটি কেনার সুযোগ পাবেন।

প্রসঙ্গত, ২০২১-এ ইতালির মিলানে বিখ্যাত মোটরবাইক প্রদর্শনী EICMA-তে উন্মোচিত SG650 কনসেপ্ট মডেলটির ওপর ভিত্তি করে তৈরি হয়েছে এই Royal Enfield Shotgun 650। এর প্রোডাকশন ভার্সনটি ২০২৪-এর শুরুতে হাজির হবে। তবে সংস্থার লাইনআপে Super Meteor 650-র নিচেই অবস্থান করবে মডেলটি। দাম ৩.৩ লক্ষ টাকার (এক্স-শোরুম) কাছাকাছি ধার্য করা হতে পারে। সামনে ও পেছনে রয়েছে যথাক্রমে ১৮ ও ১৭ ইঞ্চি হুইল। নিত্যদিন চলাফেরায় এটি Super Meteor 650-এর চাইতেও বেশি স্বাচ্ছন্দ্য দেবে।

Shotgun 650-এর স্ট্যান্ডার্ড ভার্সনে থাকবে ৬৪৮ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন, যা থেকে সর্বোচ্চ ৪৭ পিএস শক্তি এবং ৫২.৩ এনএম টর্ক উৎপন্ন হবে। উল্লেখযোগ্য ফিচার হিসেবে থাকবে ট্রিপার নেভিগেশন সহ সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, এলইডি হেডল্যাম্প, টেল ল্যাম্প, টার্ন ইন্ডিকেটর, ব্ল্যাক ফিনিশ অ্যালয় হুইল, সিঙ্গেল ও ডুয়েল সিটিং কনফিগারেশন, একটি পেশীবহুল ফুয়েল ট্যাঙ্ক, চওড়া ও আপরাইট হ্যান্ডেলবার, আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক, টুইন সাইডেড শক ইত্যাদি।

২০২৪ এর শেষের দিকে ৬৫০ সিসির পোর্টফলিও আরও দমদার বানাতে বাজারে একটি নতুন স্ক্র্যাম্বলার মডেল হাজির করতে পারে রয়্যাল এনফিল্ড। ইতিমধ্যেই এদেশের রাস্তায় একাধিকবার মডেলটির টেস্টিং চালাতে দেখা গিয়েছে। এটি ২০২৫ এর প্রথমার্ধে বাজারে আনতে পারে সংস্থা। স্পাই ছবিতে দেখা গিয়েছে মোটরসাইকেলটিতে ট্রাক ও রোল সিট এবং ব্লক প্যাটার্ন টায়ার উপস্থিত।