সনি ক্যামেরার সাথে ওলেড ডিসপ্লে, Oppo Reno 11 5G গ্লোবাল মার্কেটে লঞ্চের আগে পেল NBTC থেকে অনুমোদন

গত ২৪শে নভেম্বর Oppo চীনের বাজারে তাদের লেটেস্ট স্মার্টফোন সিরিজ Oppo Reno 11 লঞ্চ করেছিল। মনে করা হচ্ছে, এই লাইনআপটি খুব শীঘ্রই বিশ্ববাজারেও পা রাখবে।…

গত ২৪শে নভেম্বর Oppo চীনের বাজারে তাদের লেটেস্ট স্মার্টফোন সিরিজ Oppo Reno 11 লঞ্চ করেছিল। মনে করা হচ্ছে, এই লাইনআপটি খুব শীঘ্রই বিশ্ববাজারেও পা রাখবে। টেক বিশ্লেষকদের এই অনুমান সত্যি হলেও হতে পারে! কেননা আলোচ্য সিরিজের স্ট্যান্ডার্ড মডেল অর্থাৎ Oppo Reno 11 5G স্মার্টফোনটি সম্প্রতি থাইল্যান্ডের ‘ন্যাশনাল ব্রডকাস্টিং অ্যান্ড টেলিকমিউনিকেশন কমিশন’ (NBTC) ডেটাবেসে উপস্থিত হয়েছে, যা বিশ্বব্যাপী সত্বর লঞ্চেরই ইঙ্গিত দিচ্ছে।

NBTC সার্টিফিকেশন সাইট থেকে অনুমোদন পেল Oppo Reno 11 5G

NBTC সার্টিফিকেশন সাইটের লিস্টিং অনুসারে, ওপ্পো রেনো ১১ ৫জি স্মার্টফোনের মডেল নম্বর CPH2599। জানিয়ে রাখি, মাত্র কয়েকদিন আগেই সিরিজের টপ-এন্ড ভ্যারিয়েন্ট অর্থাৎ ওপ্পো রেনো ১১ প্রো ৫জি (Oppo Reno 11 Pro 5G) CPH2607 মডেল নম্বরের সাথে NBTC সার্টিফিকেশন সাইটে তালিকাভুক্ত হয়।

এদিকে সার্টিফিকেশন সাইটটির ডেটাবেসে, ওপ্পো রেনো ১১ ৫জি ফোনের মডেল নম্বর ব্যতীত আর কোনো ফিচার উল্লেখি নেই। যেকারণে এই ফোনটির গ্লোবাল ভ্যারিয়েন্ট চীনা সংস্করণের ন্যায় এক সমান স্পেসিফিকেশন অফার করবে নাকি ভিন্ন ফিচারের সাথে আসবে তা এই মুহূর্তে আমাদের কাছে অস্পষ্ট। তবে হালফিলে এই একই মডেলকে গিকবেঞ্চ (Geekbench) এও খুঁজে পাওয়া গেছে। এই বেঞ্চমার্কিং সাইটটির লিস্টিং থেকে জানা গেছে, সিরিজের এই স্ট্যান্ডার্ড মডেল মিড-রেঞ্জের মিডিয়াটেক ডাইমেনসিটি ১৮০ প্রসেসর দ্বারা চালিত হবে। জানিয়ে রাখি, এর চীনা সংস্করণে মিডিয়াটেক ডাইমেনসিটি ৮২০০ চিপসেট রয়েছে।

অতএব Oppo Reno 11 5G ফোনের গ্লোবাল ও চীনা ভ্যারিয়েন্টের প্রসেসর বিভাগে পার্থক্য নজরে পড়তে পারে। তবে অন্যান্য ফিচার অনুরূপ হবে কিনা তা জানা সম্ভব হয়নি। যদি পার্থক্য থেকেও থাকে তবে অবাক হওয়ার কিছু নেই। কেননা পূর্বসূরি Oppo Reno 11 ফোনের গ্লোবাল এবং চীনা ভ্যারিয়েন্টের ফিচারসমূহ সম্পূর্ণ আলাদা ছিল। ফলে উত্তরসূরি, পূর্বসূরির থেকে অনুপ্রেরণা নিতেই পারে।

যাইহোক, Oppo Reno 11 5G সিরিজের আনুষ্ঠানিক গ্লোবাল লঞ্চের তারিখ এখনো ঘোষণা করা হয়নি। তবে আশা করা হচ্ছে, ডিভাইসগুলি ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে আত্মপ্রকাশ করবে।

Oppo Reno 11 5G এর স্পেসিফিকেশন (চীনা ভ্যারিয়েন্ট)

ওপ্পো রেনো ১১ ৫জি স্মার্টফোনে ৬.৭-ইঞ্চির (২৪১২×১০৮০ পিক্সেল) OLED কার্ভড টাচ-স্ক্রিন আছে। এই ডিসপ্লে – ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৯৫০ নিট পিক ব্রাইটনেস, ১০ বিলিয়ন কালার এবং ২১৬০ হার্টজ হাই-ফ্রিকোয়েন্সি PWM ডিমিং প্রযুক্তি সাপোর্ট করে। উন্নত পারফরম্যান্সের জন্য এতে মিডিয়াটেক ডাইমেনসিটি ৮২০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটি ১২ জিবি পর্যন্ত র‍্যাম এবং ৫১২ জিবি স্টোরেজ সহ পাওয়া যাবে। অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক কালারওএস ১৪ কাস্টম স্কিন প্রি-লোডেড থাকছে।

Oppo Reno 11 5G ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট বর্তমান। এই ক্যামেরাগুলি হল – OIS সমর্থিত ৫০ মেগাপিক্সেলের Sony LYT-600 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেলের Sony IMX355 ১/৪-ইঞ্চি আকারের আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, এবং ৫এক্স আল্ট্রা-লাইট ও শ্যাডো জুম সহ ৩২ মেগাপিক্সেলের Sony IMX709 টেলিফটো শুটার। ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের Sony IM709 (১/২.৭৪-ইঞ্চি আকারের) সেলফি ক্যামেরা রয়েছে। এছাড়া পাওয়ার ব্যাকআপের জন্য আলোচ্য মডেলে ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থিত ৪,৭০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।