Aadhaar-PAN Link: নোটিশ পাঠাচ্ছে আয়কর দফতর, এই ব্যক্তিদের দিতে হবে 20 শতাংশ টিডিএস

আপনি যদি এখনো Aadhaar এবং PAN কার্ড লিঙ্ক না করে থাকেন, তবে আপনাকে বড়সড়ো ক্ষতিপূরণ দিতে হতে পারে। হ্যাঁ, তথ্যটি একদম সত্যি। সম্প্রতি আয়কর বিভাগের…

আপনি যদি এখনো Aadhaar এবং PAN কার্ড লিঙ্ক না করে থাকেন, তবে আপনাকে বড়সড়ো ক্ষতিপূরণ দিতে হতে পারে। হ্যাঁ, তথ্যটি একদম সত্যি। সম্প্রতি আয়কর বিভাগের তরফ থেকে জানানো হয়েছে, যদি কোনো নাগরিক নতুন সম্পত্তি কিনতে চান, কিন্তু তার Aadhaar-PAN লিঙ্ক না করা থাকে, তাহলে তাকে ১ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ টিডিএস দিতে হবে।

আয়কর আইন অনুসারে, ৫০ লক্ষ টাকা বা তার বেশি মূল্যের কোনও সম্পত্তি কিনলে টিডিএস হিসেবে মোট মূল্যের ১ শতাংশ কেন্দ্রীয় সরকারকে দিতে হয়, আর বাকি ৯৯ শতাংশ বিক্রেতাকে দেওয়া হয়।

একটি রিপোর্ট অনুসারে, আয়কর দফতর এমন কতকগুলি ঘটনা খুঁজে পেয়েছে যেখানে, সম্পত্তির বিক্রেতার প্যান এবং আধার কার্ড লিঙ্ক করা হয়নি। আর লিঙ্ক না করার ফলে বেশিরভাগ ক্ষেত্রেই, তার প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেছে। আর এরপরই আয়কর দপ্তর সেই সকল ৫০ লক্ষ টাকা বা তার বেশি মূল্যের সম্পত্তি ক্রয়কারী ক্রেতাদের ২০ শতাংশ টিডিএস দেওয়ার জন্য নোটিশ পাঠিয়েছে।

এখনও লিঙ্ক করা যেতে পারে Aadhaar-Pan

আয়কর আইন অনুযায়ী, আইটিআর ফাইল করার সময় আধার লিঙ্ক করা বাধ্যতামূলক। যদিও, আধার এবং প্যান কার্ড লিঙ্ক করার শেষ তারিখ ছিল ৩১ মার্চ ২০২২। তবে, এখনও ১০০০ টাকা লেট ফি দিয়ে Aadhaar এবং PAN লিঙ্ক করা যেতে পারে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন