Android ফোন ব্যবহারকারীদের জন্য সুখবর, আর অ্যাপ লুকিয়ে রাখার জন্য অন্য অ্যাপ ডাউনলোড করতে হবে না

গুগল (Google) বিকশিত স্টক অ্যান্ড্রয়েডের ইন্টারফেস সহজ, সরল এবং ব্লোটওয়্যার বিহীন হওয়ায় অনেকের কাছেই এটি প্রথম পছন্দ। যদিও কাস্টম অ্যান্ড্রয়েড স্কিনে যে বিভিন্ন ধরণের অতিরিক্ত…

গুগল (Google) বিকশিত স্টক অ্যান্ড্রয়েডের ইন্টারফেস সহজ, সরল এবং ব্লোটওয়্যার বিহীন হওয়ায় অনেকের কাছেই এটি প্রথম পছন্দ। যদিও কাস্টম অ্যান্ড্রয়েড স্কিনে যে বিভিন্ন ধরণের অতিরিক্ত সুযোগ-সুবিধা ও ফিচার থাকে, তা উপভোগের থেকে কিন্তু বঞ্চিত থাকে স্টক অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা। উদাহরণস্বরূপ, এমন অনেক কাস্টম অপারেটিং সিস্টেম আছে যেগুলি ডিভাইসে ইনস্টল থাকা অ্যাপ হাইড বা লুকিয়ে রাখার জন্য বিশেষ ফিচার অফার করে থাকে, যা কিনা স্ট্যান্ডার্ড স্টক অ্যান্ড্রয়েডে নেই। আমেরিকা ভিত্তিক টেক জায়ান্টটি হয়তো নিজেদের এই খামতি উপলব্ধি করছে। যেকারণে গুগল বর্তমানে এমন একটি নয়া ফিচারের উপর কাজ করছে, যা অ্যাপ্লিকেশন লুকিয়ে রাখার বিকল্প প্রদান করবে। আসন্ন এই ফিচারের নাম ‘প্রাইভেট স্পেস’ (Private Space) রাখা হয়েছে।

অ্যান্ড্রয়েড অ্যাপ লুকিয়ে রাখা জন্য Private Space ফিচার চালু করবে Google

গত মাসে অ্যান্ড্রয়েড ১৪ কিউপিআর২ বিটা ১ ভার্সন রিলিজের সময়ে একটি নতুন সেটিংস পেজ লাইভ করা হয়। এই পেজেই ‘প্রাইভেট স্পেস’ নামের বৈশিষ্ট্যটির উল্লেখ প্রথমবার পাই আমরা। যদিও তৎকালীন সময়ে এর কার্যকারিতা সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। তবে হালফিলে সর্বশেষ অ্যান্ড্রয়েড ১৪ কিউপিআর বিটা ২ রিলিজ করা হয়, যার ডেডিকেটেড পেজ থেকে টেক বিশ্লেষক মিশাল রহমান (Mishaal Rahman) এই ফিচার কিভাবে কাজ করবে সেই তথ্য উদ্ধার করেছেন। তিনি জানিযেছেন, এই বৈশিষ্ট্য ডিভাইসের সেটিংস অপশনের অধীনে আসা ‘সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি’ সেকশনের মধ্যে বিদ্যমান এবং এখন থেকেই অ্যাক্সেস করা যাবে। (Settings > Security & Privacy > Private Space)

এবার আসা যাক কার্যকারিতার প্রসঙ্গে। প্রাইভেট স্পেস ফিচার, ব্যবহারকারীদের দ্বারা নির্বাচিত অ্যাপ্লিকেশানগুলি পছন্দসই একটি সুরক্ষিত স্থানে লুকিয়ে রাখার অনুমতি দেবে। এই ফিচার একবার এনাবল করে দেওয়া হলে, ব্যবহারকারীরা অ্যাপ লিস্টের একদম নীচে গিয়ে এটি অ্যাক্সেস করতে পারবেন৷ আবার লুকানো স্থানে অ্যাপগুলি যাতে সুরক্ষিত থাকে তার জন্য লক সিস্টেমও থাকবে৷ এক্ষেত্রে এই লক প্যাটার্ন / পিন ব্যবহারকারীর মোবাইলের স্ক্রীনের লক হতে পারে, আবার চাইলে স্বতন্ত্র একটি প্যাটার্ন / পিন লক সিস্টেমে এন্টার করা যাবে৷

প্রাইভেট স্পেস ফিচারের আরেকটি অন্যতম ভাল দিক হল, লুকিয়ে রাখা সমস্ত অ্যাপগুলিকে – পারমিশন ম্যানেজার, প্রাইভেসি ড্যাশবোর্ড সহ অন্যান্য সেটিংস অপশন থেকেও অদৃশ্য করে দেওয়া হবে। এমনটা করার কারণ হল, ব্যবহারকারীর গোপনীয়তা যথাযথভাবে বজায় রাখা। আরো ভালোভাবে বললে, লুকানো অ্যাপগুলি যাতে সত্যিই লুকানো থাকে অন্য ব্যক্তির নজরে না পরে তা সুনিশ্চিত করা। একইসাথে, অন্য উপায়ে যাতে এই অ্যাপগুলি খুঁজে না পাওয়া যায় সেদিকেও খেয়াল রাখবে প্রাইভেট স্পেস ফিচার।

মিশাল রহমান তার রিপোর্টে আরও জানিয়েছেন যে, প্রাইভেট স্পেস ফিচার এনাবল করার সময়ে এটি ডিভাইসে একটি নতুন অ্যান্ড্রয়েড প্রোফাইল তৈরি করবে। ওয়ার্ক প্রোফাইলের মতোই এটি প্রাইমারি ইউজার প্রোফাইলের সাথে সংযুক্ত থাকবে। মূলত গুগল প্লে স্টোর থেকে নতুন অ্যাপ্লিকেশন ইনস্টল করা এবং যেগুলি প্রাইভেট স্পেসে অন্তর্ভুক্ত করার সময়ে এই প্রোফাইল কাজে লাগবে। উপরন্তু, প্রাইভেট স্পেস ডিসাবল না করা পর্যন্ত লুকিয়ে রাখা অ্যাপগুলি থেকে আসা যাবতীয় নোটিফিকেশন ডিভাইসের স্ক্রিনে প্রদর্শন করা হবে না।

প্রসঙ্গত রিপোর্টে আরো উল্লেখিত আছে যে, অ্যাপ লঞ্চারের সার্চ বার থেকে অনুসন্ধান করার মাধ্যমে প্রাইভেট স্পেস ফিচারটি অ্যাক্সেস করতে দিতে পারে গুগল। যাইহোক, কথিত বৈশিষ্ট্যটি বর্তমানে বিকাশের পর্যায়ে রয়েছে। ফলে এর পাবলিক বিটা বা স্টেবল বিল্ড রিলিজ করার সময়ে কার্যকারিতার দিক থেকে কিছু পরিবর্তন আনা হতেও পারে।

গুগল কবে প্রাইভেট স্পেস ফিচার চালু করবে সেই তথ্য এখনো প্রকাশ্যে নিয়ে আসেনি। হয়তো টেক জায়ান্টটি তাদের আপকামিং অ্যান্ড্রয়েড ১৫ স্টক ওএসে এই ফিচার সংযুক্ত করার পরিকল্পনায় আছে!

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন