iPhone এর চমক এবার Samsung Galaxy S24 Ultra ফোনে, RAW ইমেজ ক্যাপচারে আসছে বড় পরিবর্তন

আগামী বছরের শুরুতেই সম্ভবত বাজারে আত্মপ্রকাশ করতে চলেছে Samsung -এর বহুল প্রতীক্ষিত Galaxy S24 সিরিজ। এক্ষেত্রে আসন্ন এই লাইনআপের Galaxy S24 Ultra মডেলটি বর্তমানে বিশেষ…

আগামী বছরের শুরুতেই সম্ভবত বাজারে আত্মপ্রকাশ করতে চলেছে Samsung -এর বহুল প্রতীক্ষিত Galaxy S24 সিরিজ। এক্ষেত্রে আসন্ন এই লাইনআপের Galaxy S24 Ultra মডেলটি বর্তমানে বিশেষ চর্চায় আছে। আজ নয়া একটি রিপোর্টে জানা গেছে, এই ফ্ল্যাগশিপ ফোনটি RAW ইমেজ ক্যাপচার করার জন্য ডিফল্ট ১২ মেগাপিক্সেল সেন্সরের পরিবর্তে ২৪ মেগাপিক্সেল শুটারের সাথে আসবে। এই তথ্য ফাঁসের নেপথ্যে আছেন আহমেদ কাওয়াইদার (Ahmed Qwaider)। মনে করা হচ্ছে, দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্টটি Apple -এর ইমেজিং কৌশল অনুসরণ করার চেষ্টা করছে। আরো সহজ করে বললে, আরো ভালো ইমেজ আউটপুট অফারের জন্য যেমন লেটেস্ট iPhone 15 Pro সিরিজের ক্যামেরা রেজোলিউশন ২৪ থেকে বাড়িয়ে ৪৮ মেগাপিক্সেল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, Samsung -ও হয়তো সেরকমই কিছু করার পরিকল্পনা করছে।

প্রসঙ্গত, পূর্বসূরি Samsung Galaxy S23 Ultra মডেলের ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর – ২০০ মেগাপিক্সেল, ৫০ মেগাপিক্সেল এবং ১২ মেগাপিক্সেল মোড সাপোর্ট করে। জানা গেছে, উত্তরসূরি অর্থাৎ Galaxy S24 Ultra -ও এই ধারাবাহিকতা বজায় রেখে অনুরূপ প্রাইমারি ক্যামেরা রেজোলিউশনের সাথে আসবে।

এদিকে আপকামিং স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা স্মার্টফোনের ক্যামেরা সিস্টেমে এবার ‘ফটো রিমাস্টার’ নামের একটি নতুন ফাংশন অন্তর্ভুক্ত করার কথাও উল্লেখ আছে পোস্টে। সম্ভবত গ্যালাক্সি বুক ৪ সিরিজের নোটবুকগুলি থেকে অনুপ্রেরণা নিয়ে স্যামসাং এই ফিচারটি তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ ফোনে সামিল করার সিদ্ধান্ত নিয়েছে। এই ফিচার, ক্যাপচার করা ছবিগুলিকে আরো উন্নত করতে ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি’ এলিমেন্ট ব্যবহার করে৷

আহমেদ কাওয়াইদারের পোস্ট অনুযায়ী, স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা ফোনে ‘ফটো রিমাস্টার’ ফাংশনটি মোট তিনটি স্বতন্ত্র বিকল্প অফার করবে। এগুলি হল – পোর্ট্রেট (Portrait), রিমাস্টার (Remaster) এবং ডিলিট (Delete)।

  • ‘পোর্ট্রেট’ বিকল্পটি, নর্মাল মোডে ক্যাপচার করা ছবি উন্নত করার জন্য সূক্ষ্ম ডেপ্থ এফেক্ট তৈরি করে।
  • ‘রিমাস্টার’ বিকল্পটি ওয়ান-ক্লিক এনহ্যান্সমেন্টের সুবিধা প্রদান করে।
  • ‘ডিলিট’ বিকল্পটি ইমেজ থেকে অপ্রয়োজনীয় এলিমেন্ট বাদ দেওয়ার জন্য ব্যবহার করা যাবে। সম্ভবত গুগল পিক্সেল ৮ প্রো (Google Pixel 8 Pro) ফোনে থাকা ম্যাজিক ফ্রেজার বৈশিষ্ট্যের মতোই এটি কাজ করবে।

অধিকন্তু, DSLR -এর ন্যাচারাল ডেনসিটি ফিল্টারের অনুরূপ কার্যকারিতা অফারের জন্য স্যামসাং তাদের গ্যালাক্সি এস২৪ আল্ট্রা মডেলে একটি নতুন ফিচার সামিল করতে পারে বলেও জানা গেছে।