চিন্তিত মাস্ক, দাপট শেষ টেসলার, বৈদ্যুতিক গাড়ির বাজারে শেষ কথা বলছে চীনা সংস্থা

বৈদ্যুতিক গাড়ির জগতে ধনকুবের ইলন মাস্কের সংস্থা টেসলা (Tesla) দীর্ঘদিন একচ্ছত্র আধিপত্য উপভোগ করে এসেছে। ইলেকট্রিক ভেহিকেল বিক্রির নিরিখে শতাব্দীপ্রাচীন ব্র্যান্ডদেরও পিছনে ফেলে দিয়েছে তারা।…

বৈদ্যুতিক গাড়ির জগতে ধনকুবের ইলন মাস্কের সংস্থা টেসলা (Tesla) দীর্ঘদিন একচ্ছত্র আধিপত্য উপভোগ করে এসেছে। ইলেকট্রিক ভেহিকেল বিক্রির নিরিখে শতাব্দীপ্রাচীন ব্র্যান্ডদেরও পিছনে ফেলে দিয়েছে তারা। টেসলাকে টেক্কা দেওয়ার সাহস আছে বর্তমানে এমন কোম্পানির খোঁজ পাওয়া মুশকিল। তবে চীনের বিল্ড ইওর ড্রিমস বা বিওয়াইডি-র (BYD) ক্ষেত্রে সেই সংজ্ঞাটা একটু আলাদা। যারা বরাবর দোর্দণ্ডপ্রতাপ টেসলার চোখে চোখ রেখে প্রতিযোগিতা চালিয়ে এসেছে। এবারে এই চীনা সংস্থার থেকে বড়সড় চ্যালেঞ্জের সম্মুখীন টেসলা। বিশ্বের বৈদ্যুতিক গাড়ির মার্কেটে এখন দুই প্রতিষ্ঠানই সমান শেয়ার নিয়ে এক জায়গায় দাঁড়িয়ে।

টেসলার সমান মার্কেট শেয়ারের দখল নিল বিওয়াইডি

কাউন্টারপয়েন্ট রিসার্চ সূত্রে খবর, বর্তমানে উভয়েরই মার্কেট শেয়ার ১৭%। হালফিলে আন্তর্জাতিক বাজারে ব্যবসার ক্রমাগত সম্প্রসারণ ঘটিয়ে চলেছে বিওয়াইডি, যে তালিকায় রয়েছে ভারতের নাম। টেসলা শুধুমাত্র ব্যাটারি ইলেকট্রিক ভেহিকেল (বিইভি) তৈরি করলেও, তাদের চীনা প্রতিপক্ষ বিইভি-র পাশাপাশি হাইব্রিড ও প্লাগ ইন হাইব্রিড গাড়িও বাজারে এনেছে।

চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে গ্লোবাল মার্কেটে বিওয়াইডি শুধু বিইভি-র ক্ষেত্রে ১৩% শেয়ার নিজের অংশীদারিত্বে আনতে সক্ষম হয়েছিল। টেসলার ১৭ শতাংশর তুলনায় এটি কম। কিন্তু পরবর্তীতে বড়সড় দিয়েছে চীনা কোম্পানিটি। ফলে টেসলার সমকক্ষে উঠে আসা তাদের জন্য অতি সহজ বিষয় হয়ে দাঁড়ায়। তাদের গুরুত্বপূর্ণ পদক্ষেপের মধ্যে অন্যতম ২০২২-এর মার্চ থেকে ইন্টার্নাল কম্বাশন ইঞ্জিন (আইসিই) মডেলের উৎপাদন সম্পূর্ণ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত।

এরপর থেকে শুধুমাত্র হাইব্রিড, BEV ও PHEV-তেই লক্ষ্য স্থির রেখেছে তারা। এর পাশাপাশি বিওয়াইডি-র মার্কেট শেয়ার বাড়ানোর পথে বিশেষভাবে সহায়ক হয়ে ওঠে চীনের বর্ধনশীল ইভি বাজার। প্রসঙ্গত, ১৯৯৫ সালে প্রতিষ্ঠার পর থেকে বিওয়াইডি রিচার্জেবল নিকেল ক্যাডমিয়াম ব্যাটারি প্রস্তুত করতো। এরপর তারা দুটি শাখা গড়ে তোলে – বিওয়াইডি অটো ও বিওয়াইডি ইলেকট্রনিক্স। ২০০৩-এ বিওয়াইডি অটো’র সাথে টেসলা’রও জন্ম হয়। আর ২০১৭ সালে চীনের বাজার পা রাখে টেসলা। বিওয়াইডি যে ভাবে এগোচ্ছে তাতে জানুয়ারির মধ্যে টেসলাকেও পিছনে ফেলবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।