WhatsApp এর মেসেজ পড়তে পারবে সরকার, OTT অ্যাপগুলির মুখে হাসি ফুটলেও নতুন টেলিকম বিল নিয়ে চিন্তিত Meta

গত বুধবার অর্থাৎ ২০ ডিসেম্বর লোকসভায় এবং গত বৃহস্পতিবার অর্থাৎ ২১শে ডিসেম্বর রাজ্যসভায় নতুন টেলিকম বিল পেশ করা হয়েছে। সংসদে এই নতুন টেলিকম বিল পেশ…

গত বুধবার অর্থাৎ ২০ ডিসেম্বর লোকসভায় এবং গত বৃহস্পতিবার অর্থাৎ ২১শে ডিসেম্বর রাজ্যসভায় নতুন টেলিকম বিল পেশ করা হয়েছে। সংসদে এই নতুন টেলিকম বিল পেশ করার সময় আইটি এবং টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বেশ কিছু নতুন নিয়মের কথা শুনিয়েছেন। তবে এই নিয়মগুলি ওভার দ্য টপ অর্থাৎ OTT প্লেয়ার বা অ্যাপগুলির জন্য প্রযোজ্য হবে না। অর্থাৎ এই ধরনের অ্যাপগুলি পূর্বের মতোই পুরোনো আইন দ্বারা নিয়ন্ত্রিত হবে।

সম্প্রতি, ইকোনমিক টাইমসকে অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ওটিটি ২,০০০ সালের আইটি অ্যাক্ট দ্বারাই নিয়ন্ত্রিত হবে। আর এই কারণে সংসদে পেশ করা নতুন টেলিকম বিলে ওটিটি সম্পর্কিত কোনো সিদ্ধান্ত উল্লেখ করা হয়নি। আশা করা যায়, এই মন্তব্যে এবার কিছুটা হলেও অ্যাপ নির্মাতাদের উদ্বেগ কমে আসবে।

উল্লেখ্য, ১৮৮৫ সালের ইন্ডিয়ান টেলিগ্রাফ অ্যাক্ট, ১৯৩৩ সালের ওয়্যারলেস টেলিগ্রাফি অ্যাক্ট এবং ১৯৫০ সালের টেলিগ্রাফ ওয়্যারস অ্যাক্ট (Unlawful Possession)-এর পরিবর্তে নতুন টেলিকম বিলটি আনা হয়েছে।

এই বিলের জন্য উদ্বেগ প্রকাশ করেছেন অনেকেই –

গত সপ্তাহে Meta-র ইন্ডিয়ান পাবলিক পলিসি এবং প্রধান শিবনাথ ঠুকরাল তার সহকর্মীদের কাছে একটি ইমেইল পাঠিয়ে টেলিকম বিল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

মনে রাখবেন সংসদে পেশ করা বিলটিতে OTT বা OTT প্ল্যাটফর্মের কোনো উল্লেখ ছিল না। তবুও এখানে ‘টেলিকমিউনিকেশন সার্ভিসেস’, ‘মেসেজ’ এবং ‘টেলিকমিউনিকেশনস আইডেন্টিফায়ার’-এর মতো শব্দগুলি উল্লেখ করা হয়েছে, যা ওটিটি প্ল্যাটফর্মগুলিতে প্রয়োগ করা যেতে পারে। অর্থাৎ ভবিষ্যতে ওটিটি প্ল্যাটফর্মগুলি নতুন টেলিকম বিলের আওতায় আসতেই পারে।

এছাড়াও, এই নতুন বিল সরকারকে তদন্তের স্বার্থে বিভিন্ন সংস্থার মেসেজ প্রকাশ করার এবং এনক্রিপশন মান সেট করার অনুমতি প্রদান করে। অর্থাৎ, এই বিলটি সিগন্যাল এবং হোয়াটসঅ্যাপ দ্বারা অফার করা এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা মেসেজিং পরিষেবাগুলিকে সমস্যায় ফেলতে পারে।